শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

আইন মন্ত্রণালয়ের তামাক কোম্পানি প্রীতি

প্রকাশের সময় : ১৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : সরকারের গেজেট দ্বারা প্রকাশিত আইনকে বৃদ্ধাঙ্গুলী দেখিয়ে দেশের জনস্বাস্থ্যকে উপেক্ষা করে তামাক কোম্পানির দাবি অনুযায়ী তামাক পণ্যের প্যাকেটের নিচের অংশের ৫০ শতাংশ জায়গায় ছবিসহ স্বাস্থ্য সতর্কবাণী দেয়ার পক্ষে মত দিয়েছেন আইনমন্ত্রী। এ সংক্রান্ত ফাইলে গত রোববার সকালে স্বাক্ষর করেই ব্যক্তিগত সফরে বিদেশ গিয়েছেন আইনমন্ত্রী। তবে আইনমন্ত্রীর অনুমোদনের আগেই গত শনিবার বাংলাদেশ সিগারেট ম্যানুফেকচারার্স অ্যাসোসিয়েশন (বিসিএমএ) ও ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ (বিএটিবি) কর্তৃক মোড়কের নিচের ৫০ শতাংশে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী সম্বলিত পোস্টার রাজধানী ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তামাক বিক্রেতাদের কাছে দেখা যাওয়ায় আইন মন্ত্রণালয়ের সামগ্রিক কর্মকাÐ প্রশ্নবিদ্ধ হয়েছে। গতকাল প্রকাশিত এক প্রতিবেদনে বলা হয়েছে, সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী মুদ্রণের সময়সীমা ১৯ মার্চ শেষ হওয়ার পর দিন ২০ শে মার্চ আইনমন্ত্রী দেশে ফিরবেন এবং বিষয়টি নিয়ে কথা না বলার জন্যই তার এই বিদেশ সফর। অথচ সম্প্রতি ঢাকায় অনুষ্ঠিত ‘টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা অর্জন’ শীর্ষক সাউথ এশিয়ান স্পিকার’স সামিট-এর সমাপনী অনুষ্ঠানে মাননীয় প্রধানমন্ত্রী তামাক নিয়ন্ত্রণ আইনের বিধি অনুসরণ করে তামাকজাত পণ্যের মোড়কে ছবি সম্বলিত সতর্কবার্তা সংযোজন করার ঘোষণা প্রদান করেন।
এর আগে তামাক কোম্পানির পরামর্শ অনুযায়ী নানা যুক্তি, নানা অজুহাতে ধূমপান ও তামাজাত দ্রব্য ব্যবহার (নিয়ন্ত্রণ) আইন ২০০৫ সংশোধিত ২০১৩-এর বিধিমালা চূড়ান্ত করতে দুই বছর সময় নিয়েছিল আইন মন্ত্রণালয়। এবারও তারা তামাক কোম্পানিগুলোর সুবিধাই প্রাধান্য দিল। অথচ এই আইন এবং বিধিমালার ভেটিং করেছে আইন মন্ত্রণালয়। এই মন্ত্রণালয়ের একজন অতি ক্ষমতাধর উচ্চ পদস্থ আমলার ঘনিষ্ঠজন একটি বহুজাতিক তামাক কোম্পানিতে কর্মরত রয়েছেন। আর এজন্যই, আইন বাস্তবায়নের শেষ সময়ে এসে তামাক কোম্পানিগুলো মরিয়া হয়ে স্বাস্থ্য মন্ত্রণালয়কে জানায়, জাতীয় রাজস্ব বোর্ড কর্তৃক নির্ধারিত তামাকজাত দ্রব্যের প্যাকেটে স্টাম্প এবং ব্যান্ডরোল লাগানোর নির্দেশনা তামাক নিয়ন্ত্রণ আইনের ১০নং ধারার সাথে সংঘর্ষপূর্ণ বিধায় তারা এই বিষয়ে আইন মন্ত্রণালয়ের মতামত জানতে চায়। তামাক নিয়ন্ত্রণ আইন ও এর বিধি অনুযায়ী সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী তামাক পণ্যের প্যাকেটের উভয় পাশের উপরিভাগের ৫০ শতাংশে এমনভাবে মুদ্রণ করতে হবে, যাতে তা স্ট্যাম্প বা ব্যান্ডরোল দ্বারা ঢেকে না যায়। স্বাস্থ্য মন্ত্রণালয়ের এ সংক্রান্ত এক চিঠির জবাবে আইন মন্ত্রণালয় তামাক কোম্পানির পক্ষে মত দেওয়ায় ধারণা করা হচ্ছে, পুরো বিষয়টি তামাক কোম্পানির যোগসাজশেই সম্পন্ন করা হয়েছে।
উল্লেখ্য, তামাকবিরোধী ১২টি সংগঠন ন্যাশনাল হার্ট ফাউন্ডেশন, ঢাকা আহ্ছানিয়া মিশন, এসিডি, ইপসা, সীমান্তিক, উবিনীগ, ইসি বাংলাদেশ, ডবিøউবিবি ট্রাস্ট, নাটাব, প্রত্যাশা, এইড ফাউন্ডেশন ও প্রজ্ঞা তামাকজাত দ্রব্যের প্যাকেটে সচিত্র স্বাস্থ্য সতর্কবাণী বিধিমালা অনুযায়ী মোড়কের উপরের ৫০ শতাংশ সতর্কবাণী বাস্তবায়নের দাবিতে তিন দিনব্যাপী রোড-শো শুরু হয়েছে। আগামী ১৬ মার্চ বুধবার দুপুর ১২টায় জাতীয় প্রেসক্লাবের সামনে একটি মানববন্ধন আয়োজনের মধ্যদিয়ে এই কর্মসূচি সমাপ্ত হবে। গতকাল ১২টি তামাকবিরোধী সংগঠনের যৌথ বিবৃতিতে এসব কথা বলা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন