শনিবার, ০৪ মে ২০২৪, ২১ বৈশাখ ১৪৩১, ২৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

স্বাস্থ্য

পলিপাস চিকিৎসায় হোমিওপ্যাথি

| প্রকাশের সময় : ২২ সেপ্টেম্বর, ২০১৭, ১২:০০ এএম


নাক, কান ও গলা এ তিনটি মানবদেহের গুরুত্বপূর্ণ অঙ্গ। এর যে কোন একটি আক্রান্ত হলে সমস্ত শরীরটা অসুস্থ্য হয়ে পড়ে। নাকের পলিপাস এক বা উভয় নাকের ভিতর হতে পারে। প্রথমে এটা দেখতে মটর শুটির মত হয়। আস্তে আস্তে বড় হয়ে নাসিকার ছিদ্র বন্ধ হয়ে যায়। অনেক সময় ন্যাজাল পলিপাস থেকে রক্ত বের হতে দেখা যায়। নাকের পলিপাস দেখতে আঙ্গুরের মত। নাসিকার্বুদ নাসা রন্দ্রের শৈষ্মিক ঝিল্লি হতেই উৎপন্ন হয়। নাসারন্ধ্রের অস্বাভাবিক বৃদ্ধি পরিলক্ষিত হয়। নাসিকা প্রদাহ বিবৃদ্ধির কারণেও এটা হতে পারে। নাসিকার্বুদ মহিলাদের তুলনায় পুরুষদের বেশী হতে দেখা যায়। অনেক সময় বংশানুক্রমিকও হতে পারে। নাসাবুর্দ প্রায় সময় নরম, নীল বর্ণ, মসৃন শ্বেতময় ও পুজময় ক্ষত হতে দেখা যায়। নাকের ছিদ্র বন্ধ হলে মুখ দিয়ে নি:শ্বাস নিতে হয়।
রক্তে সিরাম আই, জি, ই এর পরিমান বেড়ে গেলে ঠান্ডা , সর্দ্দি, হাঁচি-কাশি ও নাক দিয়ে টপ টপ করে পানি পড়তে পারে। নাকের ভিতরের শৈষ্মিক ঝিল্লিগুলোতে এ্যালারজিক প্রদাহ সৃষ্টি হয় এবং ঝিল্লি থেকে আস্তে আস্তে এক ধরনের মাংস পিন্ডের আবির্ভাব হয়। যা দেখতে আঙ্গুরের মত এ ধরনের সমস্যাকে নাকের পলিপাস বলে।
আবহাওয়ার পরিবর্তন হলেই সমস্যা বেশী দেখা দেয়, বার বার হাচি, নাক দিয়ে টপ টপ করে পানি ঝরে, নাক বন্ধ থাকে, নাক দিয়ে নিশ্বাস নিতে কষ্ট হয়। অনেক সময় মাথায় ব্যথা হয়, নাক চুলকায়, নাকে ব্যথা ও স্মৃতি শক্তি কমে যায় এবং মুখ হাঁ করে নিশ্বাস নিতে হয় ঘুমের কষ্ট হয়।
পলিপাস পরীক্ষা নীরিক্ষা করার পর রোগ নির্ণয় করে উপযুক্ত লক্ষণ ও সমস্যা সংগ্রহ করে হোমিও চিকিৎসা দিলে অপারেশন ছাড়াই অনেক সময় নাকের পলিপাস এর যন্ত্রনা থেকে বিনা কষ্টে সহজে মুক্তি পাওয়া যায়।
সর্তকতা: পলিপাস এর রোগীকে সব সময় এ্যালার্জি জাতীয় খাবার, ঠান্ডা ও ধুলা-বালু হতে দুরে থাকতে হবে। যথা সময় পলিপাসের চিকিৎসা না নিলে পরবর্তীতে সাইনাসে ইনফেকশন হয়ে সাইনোসাইটিস ও শ্বাস কষ্ট দেখা দিতে পারে।
ডা. এস এম আব্দুল আজিজ
সেক্রেটারি, আইডিয়াল ডক্টর্স ফোরাম অব হোমিওপ্যাথি,
আল-আজিজ হেলথ সেন্টার, ৫৩ ,পুরানা পল্টন, বায়তুল আবেদ, ঢাকা। মোবাইল,০১৭১০ ২৯৮ ২৮৭, ০১৯১১-০২০-৬৬৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
মেহিদী হাসান ৩০ অক্টোবর, ২০১৭, ৬:৫১ পিএম says : 0
আমার নাকের ভিতর এই সমস্যা মাথা ব্যাথা থাকে সব সময় শরিল দুর্বল থাকে দেশ থেকে হোমিও ঔষদ আনা যাবে কি
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন