রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সূচকের পাশাপাশি বেড়েছে লেনদেন

অর্থনৈতিক রিপোর্টার : | প্রকাশের সময় : ১৮ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

সপ্তাহের তৃতীয় কার্যদিবসে ঢাকা (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) প্রধান মূল্য সূচক বেড়েছে। একই সঙ্গে বেড়েছে লেনদেনের পরিমাণ। যদিও যে হারে তালিকাভূক্ত কোম্পানিগুলোর শেয়ার দাম বেড়েছে, সেই হারে মূল্য সূচক বাড়েনি। মূলত ব্যাংক খাতের সিংহভাগ প্রতিষ্ঠানের দরপতন হওয়ায় মূল্য সূচকের বড় উত্থান হয়নি।
গতকাল মঙ্গলবার ডিএসইতে লেনদেন হওয়া ৬৭ শতাংশ প্রতিষ্ঠানের দাম বেড়েছে। অথচ ডিএসইর প্রধান মূল্য সূচক বেড়েছে মাত্র ১৭ পয়েন্ট। সিএসইতেও ৬৭ শতাংশ প্রতিষ্ঠানের দাম বেড়েছে, আর সার্বিক মূল্য সূচক সিএসসিএক্স বেড়েছে মাত্র ৩০ পয়েন্ট।
ডিএসইতে লেনদেন হওয়া ব্যাংকগুলোর মধ্যে ১৯টিরই দরপতন হয়েছে। অপরদিকে দাম বেড়েছে মাত্র ৭টি প্রতিষ্ঠানের। অধিকাংশ ব্যাংকের শেয়ার দাম কমায় ডিএসইতে বাছাইকৃত মূল্য সূচক ডিএসই-৩০ আগের দিনের তুলনায় ৭ পয়েন্ট কমে গেছে। একই অবস্থা সিএসইতেও। বাজারে বাছাইকৃত সিএসই-৩০ সূচক কমেছে ১০৯ পয়েন্ট।
তথ্য পর্যালোচনায় দেখা যায়, এদিন ডিএসইতে মূল্য সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় লেনদেন শুরু হয়। এরপর কয়েক দফা উত্থান-পতনের মাধ্যমে প্রধান মূল্য সূচক ঋনাত্মক থেকে লেনদেন শেষ হয়। দিনের লেনদেন শেষে ডিএসইএক্স আগের দিনের তুলনায় ১৭ পয়েন্ট বেড়ে ৬ হাজার ৩১ পয়েন্টে দাঁড়িয়েছে। আর ডিএসই শরিয়াহ্ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৩২৫ পয়েন্টে।
ডিএসইতে লেনদেন হওয়া ২২৩টি প্রতিষ্ঠানের শেয়ার দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৮৪টির এবং অপরিবর্তিত রয়েছে ২৪টির দাম। লেনদেন হয়েছে ৬১৫ কোটি ৬৮ লাখ টাকা। আগের দিন লেনদেন হয় ৫০২ কোটি ৯৬ লাখ টাকা। সে হিসেবে লেনদেন বেড়েছে ১১২ কোটি ৭২ লাখ টাকা।
টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হয়েছে ইফাদ অটোসের শেয়ার। এদিন কোম্পানির ৩৩ কোটি ৭২ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। লেনদেনে দ্বিতীয় স্থানে থাকা উত্তরা ব্যাংকের ২৬ কোটি ৭৪ লাখ টাকার শেয়ার লেনদেন হয়েছে। ২৬ কোটি ২৮ টাকার শেয়ার লেনদেনে তৃতীয় স্থানে রয়েছে আমরা নেটওয়ার্ক।
লেনদেনে এরপর রয়েছে- ব্র্যাক ব্যাংক, স্কয়ার ফার্মা, বিবিএস কেবলস, মার্কেন্টাইল ব্যাংক, মিউচুয়াল ট্রাস্ট ব্যাংক, সিটি ব্যাংক এবং লংকাবাংলা ফাইন্যান্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সিএসসিএক্স সূচক ৩০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১১ হাজার ৩১৬ পয়েন্টে। লেনদেন হয়েছে ৪০ কোটি ৫৯ লাখ টাকা। লেনদেন হওয়া ২৩৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও মিউচুয়াল ফান্ডের মধ্যে ১৫৭টির দাম আগের দিনের তুলনায় বেড়েছে। অপরদিকে দাম কমেছে ৬৫টির এবং অপরিবর্তিত রয়েছে ১২টির দাম।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন