বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

২৫ কোটি টাকা না দিলে এমপি শওকতের জামিন বাতিল

ঋণ জালিয়াতির মামলায়

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৩ অক্টোবর, ২০১৭, ১২:০০ এএম

৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা ঋণদানকারী প্রতিষ্ঠান বাংলাদেশ কর্মাস ব্যাংকে জমা দিলে না দিলে নীলফামারী-৪ আসনের এমপি ও অর্থ মন্ত্রনালয় সংক্রান্ত স্থায়ী কমিটির সদস্য মো. শওকত চেীধুরীর জামিন বাতিল হবে বলে রায় দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোবার জাতীয় পার্টির এই এমপির জামিন প্রশ্নে রুলের নিষ্পত্তি করে বিচারপতি এম. ইনায়েতুর রহিম ও বিচারপতি সহিদুল করিমের বেঞ্চ এ রায় দেন। রায়ে বলা হয়, ৫০ দিনের মধ্যে ২৫ কোটি টাকা ব্যাংকে জমা দিলে তবেই নিম্ন আদালত থেকে শওকতের পাওয়া জামিন বহাল থাকবে, তা না হলে বাতিল হয়ে যাবে। আদালতে শওকত চৌধুরীর পক্ষে ছিলেন নুরুল ইসলাম সুজন। আর কমার্স ব্যাংকের পক্ষে ছিলেন ব্যারিস্টার এম সারোয়ার হোসেন।
ঋণ জালিয়াতির অভিযোগে দুর্নীতি দমন কমিশন ২০১৬ সালের ৮ ও ১০ মে শওকত চৌধুরীসহ নয় জনের বিরুদ্ধে বংশাল থানায় দুটি মামলা করে। এর মধ্যে এক মামলায় ৯৩ কোটি ৩৬ লাখ ২০ হাজার ২১৩ টাকা এবং আরেক মামলায় ৮২ লাখ ৮৯ হাজার ৮১৫ টাকা আত্মসাতের অভিযোগ আনা হয়।
মামলায় অভিযোগে বলা হয়, শওকত চৌধুরী তিনটি কোম্পানির নামে ৩৪টি এলসি খুলে কমার্স ব্যাংকের বংশাল শাখা থেকে ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক এমডি, বংশাল শাখার ম্যানেজারসহ আসামিদের সঙ্গে যোগসাজশে অর্থ আত্মসাৎ করেন। বর্তমানে ওই অর্থের পরিমাণ সুদে-আসলে বেড়ে ১৩৪ কোটি টাকায় দাঁড়িয়েছে বলে দাবি করেন কমার্স ব্যাংকের আইনজীবী সারোয়ার হোসেন। তিনি বলেন, এ দুই মামলায় গত বছর অগাস্টে হাইকোর্ট থেকে চার সপ্তাহের আগাম জামিন নেন। পরে ঢাকার বিশেষ জজ আদালতে আত্মসমর্পণ করে আবারও জামিন পান। এ অবস্থায় দুই মামলার অপর দুই আসামি ও জামিনের আবেদন করলে গত বছর ২৪ নভেম্বর তার শুনানিতে স্বতঃপ্রণোদিত হয়ে রুল জারি করে। শওকতকে নিন্ম আদালতের দেয়া জামিন কেন বাতিল করা হবে না, তা জানতে চাওয়া হয় রুলে। রুলের ওপর চূড়ান্ত শুনানি শেষে আদালত শওকত চৌধুরীকে জামিন বাঁচানোর জন্য টাকা জমা দেয়ার শর্ত ঠিক করে রায় দেয় বলে সারোয়ার জানান।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন