শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

পাক-ভারত দ্বৈরথ লড়াইটা তাদেরও

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

চির-প্রতিদ্ব›দ্বী ভারত-পাকিস্তান ম্যাচ মানেই টানটান উত্তেজনা। ম্যাচের আগে ও পরে থাকে অনেক হিসাব-নিকাশ, আলোচনা আর সমালোচনা। আর বিশ্বকাপে ম্যাচ হলে তো কথাই নেই। এবার টি২০ বিশ্বকাপের ম্যাচ নিয়েও কম বিতর্ক হয়নি। এবার সব বিতর্ক বাদ দিয়েই আজ মুখোমুখি হচ্ছে দল দুটি। ব্যাট-বলের লড়াইয়ে দু’দলেই আছে এমন কয়েকজন খেলোয়াড় যারা যে কোনো সময় ম্যাচের মোড় পরিবর্তন করে দিতে পারেন। ম্যাচের ফলাফলের জন্য যে ৫ জনের প্রতি সবাই তীক্ষè দৃষ্টি রাখবেন তাদেরকে দেখে নেয়া যাক।
শহীদ আফ্রিদি : ক্রিকেটের ইতিহাসে যে কয়জন ব্যাটসম্যান জৌলুসপূর্ণ, তাদের মধ্যে একজন পাকিস্তানের শহীদ আফ্রিদি। টি২০ বিশ্বকাপের সব কটি আসরে অংশগ্রহণ করা আফ্রিদির নেতৃত্বে লড়াইয়ে নামছে পাকিস্তান। তার অভিজ্ঞতা আর ব্যাট-বলে সমান নৈপুণ্যতা যে কোনো সময় দলকে জয় এনে দিতে পারে। টি২০তে অন্যতম সেরা অল রাউন্ডারের ঝুলিতে আছে ৯৫টি উইকেট ও ১৩৬৪ রান। এবারের বিশ্বকাপে প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে সবাই দেখেছিল তার ‘বুম বুম’ ব্যাটিং। বল হাতেও ছিলেন দুর্দান্ত। ভারত তাকে ভয়ঙ্কর হিসেবেই দেখবে।
মহেন্দ্র সিং ধোনি : ভারতের অধিনায়ক ধোনিই সব সময়েই ভারতের খেলার কেন্দ্রবিন্দুতে থাকেন। দলের যখন বাজে অবস্থা হয়, তখন তিনি ত্রাণকর্তা হিসেবে আবির্ভাব হন। বিশ্বকাপের প্রথম ম্যাচে নিউজিল্যান্ডের বিপক্ষে হারের ম্যাচটিতেও দলের পক্ষে সর্বোচ্চ স্কোরটি করেছিলেন তিনি। অস্ট্রেলিয়া, শ্রীলঙ্কার বিপক্ষে সিরিজ জয় ও এশিয়া কাপে চ্যাম্পিয়ন হওয়ার পিছনে তার বড় অবদান ছিল। পাকিস্তানের বিপক্ষে সেটা ব্যতিক্রম হবে না Ñ এমনটাই প্রত্যাশা করা যায়।
মোহাম্মদ আমির : পাকিস্তানের এই পেসার জাতীয় দলে ফেরার পর থেকেই প্রতিটি ম্যাচে দাপট দেখিয়েছেন। পাকিস্তান বোলিংয়ে যতটা ভরসা পায়, তার অর্ধেকটা যেন আগলে রাখেন এই পেসার। এশিয়া কাপে ভারতের বিপক্ষে প্রথম স্পেলে মাত্র ৮ রানে তিন উইকেট শিকার করে ভারতকে বিপদে ফেলে দিয়েছিলেন। শেষ পর্যন্ত কোহলি ভারতকে উদ্ধার করেছিলেন। বিশ্বকাপের প্রথম ম্যাচে বাংলাদেশের বিপক্ষে দুই উইকেট নিয়ে ধারাবাহিকতা বজায় রেখেছিলেন। শনিবারের ম্যাচেও ভারতের ব্যাটসম্যানদের প্রধান ভয়ের কারণ হয়ে দাঁড়াবেন তিনি।
বিরাট কোহলি : ফর্মে থাকা বিরাট কোহলি ভারতের ব্যাটিং লাইন-আপের মেরুদÐ। তার ব্যাট হাসলে, হাসে ভারতের শতকোটিরও বেশি সমর্থক। যদিও নিউজিল্যান্ডের বিপক্ষে দলকে উদ্ধার করতে পারেননি, তারপরও প্রতিপক্ষের বোলারদের কাছে ভয়ের নাম কোহলি। সা¤প্রতিক সময়ে ভারতের সাফল্যের পেছনে অনবদ্য ভূমিকা পালন করেছেন তিনি। ২০১৪ সালের টি২০ বিশ্বকাপে সর্বোচ্চ রান স্কোরার ছিলেন কোহলি। এশিয়া কাপে পাকিস্তানের দেয়া ৮৪ রান চেজ করতে নেমে শুরুতে আমিরের তোপে পড়েছিল ভারত। কিন্তু ৫১ বলে ৪৯ রান করে দলকে সহজ জয় এনে দেন কোহলি। পরের ম্যাচে শ্রীলঙ্কার বিপক্ষে ৫৬ রানে ও বাংলাদেশের বিপক্ষে ফাইনাল ম্যাচে ৪১ রানে অপরাজিত থাকেন। ফলে পাকিস্তান তাকে শক্ত প্রতিদ্ব›দ্বী হিসেবেই নিচ্ছে।
জসপ্রিত বুমরাহ : দীর্ঘদিন ধরে ডেথ-ওভার বিশেষজ্ঞের অভাব বোধ করেছিল ভারত। শেষ পর্যন্ত তাদের অভাব পূর্ণ হলো। এশিয়া কাপে বল হাতে দুর্দান্ত ছিলেন বুমরাহ। এখন পর্যন্ত মোট ১২ ম্যাচ খেলে ১৬ উইকেট তুলে নিয়েছেন তিনি। তাই পাকিস্তানের বিপক্ষে ধোনির জন্য তুরুপের কার্ড হতে পারেন এই বুমরাহ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন