ঢাকা, মঙ্গলবার, ১৫ জুন ২০২১, ০১ আষাঢ় ১৪২৮, ০৩ যিলক্বদ ১৪৪২ হিজরী

খেলাধুলা

শেষ আটে আবারও বার্সা-অ্যাটলেটিকো

প্রকাশের সময় : ১৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ঠিক কোন ছবিটা এই মুহূর্তে মনে আসছে ডিয়েগো সিমিওনের? ২০১৪ সালের চ্যাম্পিয়নস লিগের কোয়ার্টার ফাইনালে বক্সের বাইরে থেকে ব্রাজিলিয়ান মিডফিল্ডার ডিয়েগোর করা ওই গোলটা? নাকি একসঙ্গে মেসি-নেইমার-সুয়ারেজের হাসিমুখে কাঁধে কাঁধ মিলিয়ে দাঁড়ানো সেই ছবি? দ্বিতীয়টি নিশ্চয়ই ভয়ের, গত দুই মৌসুম ধরে যে এই তিনজনই অ্যাটলেটিকোকে হারিয়ে দিচ্ছে বারবার। তবে প্রথমটি মনে আশা জাগাবে, সেবার যে ডিয়েগোর ওই গোলেই বার্সাকে হারিয়ে সেমিফাইনালে গিয়েছিল অ্যাটলেটিকো মাদ্রিদ। সিমিওনের এমন ভয়-শঙ্কা আর আশার মিশ্র অনুভূতি সামনে চলে আসছে, কারণ আরও একবার কোয়ার্টার ফাইনালে বার্সেলোনার মুখোমুখিই হতে হচ্ছে অ্যাটলেটিকোকে। অবশ্য গতবারের চ্যাম্পিয়ন, এই মুহূর্তে অবিশ্বাস্য ফর্মে থাকা বার্সার মুখোমুখি না হলেই হয়তো খুশি হতেন আর্জেন্টাইন কোচ। অবশ্য লুইস এনরিকেও কি খুব বেশি খুশি? অ্যাটলেটিকো যে সব সময়ই পথের কাঁটা বিছানোর মতোই দল।
তবে এসব হিসেবকে আমলেই নিচ্ছেন না বার্সেলোনার প্রাণভোমড়া লিওনেল মেসি। টানা দ্বিতীয়বারের মতো ট্রেবল জয়ের পথে অদম্য গতিতে এগিয়ে চলেছে বার্সেলোনা। সেই পথে নিজেদের টানা অপরাজিত থাকার রেকর্ডটিকে ৩৮ ম্যাচে নিয়ে গেছে কাতালুনিয়ার ক্লাবটি। দলের সেরা তারকা অবশ্য রেকর্ড নিয়ে ভাবছেন না, তার চোখ শুধুই শিরোপা জয়ের দিকে। ড্র’র আগে রাতে বার্সেলোনা শহরে এক অনুষ্ঠানে মেসি বলেন, ‘আমরা টানা অপরাজিত থাকা নিয়ে ভাবি না। এটা নিয়ে কথাও বলি না। আমরা চাই শিরোপা। এটাই হিসাব। এর সঙ্গে আমরা যদি রেকর্ডগুলোও ভাঙতে পারি, তাহলে আরও ভালো। কিন্তু আপনি যদি শিরোপাও না জেতেন, তাহলে এগুলোর কোনো মূল্য নেই।
স্পেনের লা লিগায় ২৯ রাউন্ড শেষে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে বার্সেলোনা। এরই মধ্যে কোপা দেল রের ফাইনালেও উঠেছে লুইস এনরিকের দল। মানুষ যখন মেসিকে ফুটবল ইতিহাসের সেরা বলেন, তখন তারকা এই ফরোয়ার্ডের কাছে কেমন লাগে?
এই প্রশ্নে বিনয়ী উত্তরই দেন আর্জেন্টিনা অধিনায়ক, ‘মানুষ যখন আপনার সম্পর্কে ভালো কিছু বলবে, তখন তো ভালোই। কিন্তু আমি শুধু ফুটবল খেলা উপভোগ করার চেষ্টা করি। প্রতিদিনই শিখে যাচ্ছি এবং যা আছে তা নিয়েই পড়ে থাকি না। আমি প্রতিদিনই আরও পেতে মরিয়া।’
বার্সা শিবির যখন হিসেবের মারপ্যাচে, সে তুলনায় মোটামুটি সহজ দলের বিপক্ষে লড়বে রিয়াল মাদ্রিদ। সেমি-ফাইনালে ওঠার লড়াইয়ে রোনালদোরা খেলবে জার্মানির ক্লাব উল্ফসবুর্গের বিপক্ষে। সুইজারল্যান্ডের নিয়নে গতকালের এই ড্র’য়ে কঠিন প্রতিপক্ষ পেয়েছে ম্যানচেস্টার সিটিও। প্রথমবারের মতো ইউরোপ সেরার মঞ্চে কোয়ার্টার-ফাইনালে ওঠা ইংল্যান্ডের ক্লাবটি খেলবে ফরাসি চ্যাম্পিয়ন্স পিএসজির সঙ্গে। আর পাঁচবারের চ্যাম্পিয়ন জার্মানির ক্লাব বায়ার্ন মিউনিখ লড়বে পর্তুগালের দল বেনফিকার সঙ্গে।
এবারের লা লিগার শিরোপা লড়াইয়ে বার্সেলোনার পেছনেই আছে দিয়েগো সিমেওনের দল। স্পেনের শীর্ষ লিগে ২৯ রাউন্ড শেষে ৭৫ পয়েন্ট নিয়ে শীর্ষে আছে মেসি-নেইমাররা। আট পয়েন্ট কম নিয়ে দ্বিতীয় স্থানে আতলেতিকো। দুদলের সা¤প্রতিক মুখোমুখি লড়াইয়ের ফলেও একতরফা এগিয়ে বার্সেলোনা। এ মৌসুমে লিগের দুই পর্বেই জিতেছে গতবারের ট্রেবল জয়ীরা।
প্রথম দল হিসেবে টানা দ্বিতীয়বার চ্যাম্পিয়ন্স লিগ জয়ের কীর্তি গড়ার পথে বার্সেলোনা একটা প্রতিশোধ নেয়ার সুযোগও পাচ্ছে। ২০১৩-১৪ মৌসুমে তাদেরকে হারিয়েই সেমি-ফাইনালে উঠেছিল অ্যাটলেটিকো। ইউরোপ সেরার ট্রফি রেকর্ড ১০ বার জেতা রিয়াল লা লিগার শিরোপা লড়াইয়ে অনেকটাই পিছিয়ে পড়েছে, ৬৩ পয়েন্ট নিয়ে তৃতীয় স্থানে তারা। তাই মৌসুমটা সাফল্য দিয়ে শেষ করতে চ্যাম্পিয়ন্স লিগই তাদের একমাত্র সুযোগ। সে পথে শেষ চারে ওঠার জন্যে ভলফসবুর্গ কাগজে কলমে খুব একটা বড় দল নয়। ঘরোয়া লিগের এ মৌসুমেও দলটির অবস্থান মোটেও ভালো নয়, বুন্দেসলিগায় অষ্টম স্থানে আছে তারা।
কোয়ার্টার-ফাইনালের প্রথম লেগের ম্যাচগুলো হবে আগামী ৫ ও ৬ এপ্রিল। আর ফিরতি পর্বের ম্যাচগুলো হবে ১২ ও ১৩ এপ্রিল।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন