বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফের মালদ্বীপকে হারালো যুবারা

| প্রকাশের সময় : ৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : প্রায় দেড় মাসের ব্যবধানে ফের মালদ্বীপকে হারালো বাংলাদেশ যুব দল। এএফসি অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে ‘বি’ গ্রæপে নিজেদের প্রথম ম্যাচে শক্তিশালী তাজিকিস্তানকে রুখে দেয়ার পর দ্বিতীয় ম্যাচেই জয় তুলে নিলো লাল-সবুজরা। গতকাল তাজিকিস্তানের দুশানবের রিপাবলিক সেন্ট্রাল স্টেডিয়ামে বাংলাদেশ ১-০ গোলে হারায় মালদ্বীপকে। বিজয়ীদের হয়ে ম্যাচের অন্তিম মুহূর্তে একমাত্র জয়সূচক গোলটি করেন মাহবুবুর রহমান সুফিল। এই জয়ে দু’ম্যাচে ৪ পয়েন্ট পেয়ে তালিকার শীর্ষে জায়গা হলো বাংলাদেশের। সমান ম্যাচে ১ পয়েন্ট নিয়ে তৃতীয়স্থানে আছে মালদ্বীপ। একই মাঠে এই গ্রæপে দিনের প্রথম ম্যাচে উজবেকিস্তান ১০-০ গোলে বিধ্বস্ত করে শ্রীলঙ্কাকে। তারা এক ম্যাচে ৩ পয়েন্ট পেয়ে টেবিলের দ্বিতীয়স্থানে জায়গা পেল।
এএফসি অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্ব খেলতে ঢাকা ছাড়ার আগে গ্রæপের অন্তত দু’টি ম্যাচে জয়ের প্রত্যাশা ছিলো বাংলাদেশ কোচ মাহবুব হোসেন রক্সি ও অধিনায়ক টুটুল হোসেন বাদশাহ’র। তবে সবগুলো ম্যাচে লড়াইয়ের আভাস দিয়েছিলেন তারা। যে দুই ম্যাচে জয়ের প্রত্যাশা ছিলো বাংলাদেশের তার একটি হচ্ছে মালদ্বীপ এবং অন্যটি শ্রীলঙ্কার বিপক্ষে। কারণ দক্ষিণ এশিয়ার এ দুই দলের বিপক্ষে বাংলাদেশের সবচেয়ে বেশি ম্যাচ খেলার অভিজ্ঞতা যেমন রয়েছে, তেমনি জেতারও। মালদ্বীপকে হারিয়ে লক্ষপূরণের পথে প্রথম সাফল্য পেল রক্সির দল। এবার দ্বিতীয় সাফল্য তুলে নিয়ে টুর্নামেন্টের চুড়ান্ত পর্বের পথে আরও এগিয়ে যাওয়ার পালা। যদিও ৬ নভেম্বর পরের ম্যাচে শক্তিশালী উজবেকিস্তানকে মোকাবেলা করবে বাংলাদেশ। যাদের বিপক্ষে সুখকর কোন অতীত নেই লাল-সবুজদের। তাজিকিস্তান, উজবেকিস্তানের বিপক্ষে সেভাবে ম্যাচ খেলা কিংবা জেতার রেকর্ড না থাকলেও প্রথম ম্যাচে গোলশূন্য ড্র করে তাজিকদের রুখে দিয়ে এবং মালদ্বীপকে হারিয়ে এখন দারুণ উজ্জীবিত বাংলাদেশ যুব দল। তারা উজবেকদের বিপক্ষে কোন অঘটন ঘটালে অবাক হওয়ার কিছু থাকবে না।
গত ২০ সেপ্টেম্বর ভুটানে সাফ চ্যাম্পিয়নশিপে রানার্সআপ হওয়ার পথে এই মালদ্বীপকেই ২-০ গোলে হারিয়েছিল বাংলাদেশের যুবারা। ওই সাফল্য দুশানবেতে মালদ্বীপকে হারানোর প্রেরণা জুগিয়েছে জাফর-বাদশাহদের। এবং তারা শেষ মুহূর্তে সফলও হয়েছেন।
ম্যাচের শুরু থেকে শেষ পর্যন্ত প্রাধান্য বিস্তার করে খেলে বাংলাদেশ। বল দখলের লড়াইয়ে তারা শুরু থেকেই এগিয়ে ছিলো। যে কারণে বাদশাহ বাহিনী ১৯টি কর্নার আদায় করে নিতে সক্ষম হয়। পক্ষান্তরে মালদ্বীপ পায় ৩টি কর্নার। একের পর এক আক্রমণ করে মালদ্বীপের রক্ষণদুর্গ প্রায় তছনছ করে দেয় বাংলাদেশ। যদিও ম্যাচের ৮৯ মিনিট পর্যন্ত গোলের দেখা পায়নি বিজয়ীরা। এই সময় পর্যন্ত অন্তত হাফ ডজন গোলের সুযোগ নষ্ট করে তারা। ম্যাচ যখন নিশ্চিত ড্র’র পথে এগিয়ে যাচ্ছে ঠিক তখনি দলের ত্রাতা হয়ে দেখা দেন ফরোয়ার্ড মাহবুবুর রহমান সুফিল। তিনি ৯০ মিনিটে গোল করে বাংলাদেশকে এনে দেন মূল্যবান এক জয় (১-০)। সঙ্গে সঙ্গে উল্লাসে ফেটে পড়ে বাংলাদেশ ডাগআউট। শেষ পর্যন্ত বিজয়ী বেশেই মাঠ ছাড়ে রক্সির দল। এই জয়ে চুড়ান্ত পর্বের পথে আরও একধাপ এগুলো বাংলাদেশ।
বিশ্বের বিভিন্ন দেশে মোট ১০টি গ্রæপে এএফসি অনুর্ধ্ব-১৯ ফুটবল চ্যাম্পিয়নশিপের বাছাইর্বের খেলা অনুষ্ঠিত হচ্ছে। ‘বি’ গ্রæপে তাজিকিস্তান, মালদ্বীপ ছাড়াও বাংলাদেশের অন্য দুই প্রতিপক্ষ হচ্ছে শক্তিশালী উজবেকিস্তান ও শ্রীলঙ্কা।

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন