বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

কঠিন পরীক্ষার মুখোমুখী যুবারা

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

এএফসি অনুর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপের বাছাই পর্বে নিজেদের তৃতীয় ম্যাচে আজ কঠিন পরীক্ষার মুখোমুখী হচ্ছে বাংলাদেশের যুবারা। ‘বি’ গ্রæপের এই ম্যাচে বাংলাদেশ অনুর্ধ্ব-১৯ দলের প্রতিপক্ষ শক্তিশালী উজবেকিস্তান। তাজিকিস্তানের হিসোর সেন্ট্রাল স্টেডিয়ামে বাংলাদেশ সময় বিকাল ৩টায় শুরু হবে ম্যাচটি। আসরের চুড়ান্ত পর্বে যাওয়ার জন্য উজবেকিস্তান ম্যাচটিই বেশী গুরুত্বপূর্ণ। অন্তত রানার্সআপ হয়ে পরের রাউন্ডে ওঠার সম্ভাবনা বাঁচিয়ে রাখতে হলে উজবেকিস্তানের বিপক্ষে হার এড়াতেই হবে। আর ড্র নিয়ে মাঠ ছাড়তে পারলে সেই সম্ভাবনাটা টিকে থাকবে।
টুর্নামেন্টে নিজেদের প্রথম ম্যাচে স্বাগতিক তাজিকিস্তানকে গোলশূন্য রুখে দিয়ে এবং দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে হারানোর পর লাল-সবুজরা এখন কঠিন বাস্তবতার মুখোমুখী। ফিফা র‌্যাংকিংয়ে উজবেকিস্তানের চেয়ে অনেক পিছিয়ে বাংলাদেশ। যেখানে উজবেকদের র‌্যাংকিং ৭৬ সেখানে বাংলাদেশ আছে ১৯৬ তম স্থানে। তাদের বিপক্ষে বাংলাদেশ জাতীয় দল যে তিনবার খেলেছে সবক’টি ম্যাচই হেরেছে বড় ব্যবধানে। এমন কি লাল-সবুজের যুবারাও সর্বশেষ ঢাকায় ৪-০ গোলে হারে উজবেকদের কাছে। শক্তির পার্থক্য এবং অতীত ফলগুলোতে উজবেকিস্তানকেই ফেবারিট হিসেবে এগিয়ে আছে। তবে বয়সভিত্তিক আসর বলেই বাংলাদেশ কিছু একটা করার সাহস দেখাচ্ছে।
আসরের বাছাই পর্বে বাংলাদেশের গ্রæপে দু’টি শক্ত দলই পড়েছে। একটি উজবেকিস্তান, অন্যটি তাজিকিস্তান। এরা থাকায় বাংলাদেশের জন্য গ্রæপ রানার্সআপ হওয়াটা কঠিন। আর সেটা না হতে পারলে আরেকবার বাছাই পর্ব থেকেই ফিরতে হবে লাল-সবুজদের। যদিও টুর্নামেন্টের পরের রাউন্ডে যাওয়ার তেমন আশা ছিল না বাংলাদেশ কোচ কিংবা খেলোয়াড়দের। আশাটা জেগেছে প্রথম ম্যাচে তাজিকিস্তানকে রুখে দেয়ার পর। অপ্রত্যাশিতভাবে ওই ম্যাচ থেকে ১ পয়েন্ট পাওয়ায় এবং দ্বিতীয় ম্যাচে মালদ্বীপকে হারানোর ফলে প্রত্যাশা বেড়েছে বাংলাদেশ কোচ মাহবুব হোসেন রক্সির। তবে বাংলাদেশের ভবিষ্যতটা কোন দিকে যাচ্ছে তা পরিস্কার হবে আজ উজবেকিস্তান ম্যাচের পর। দুই ম্যাচ থেকে ৪ পয়েন্ট নিয়ে একদিন আগেও ‘বি’ গ্রæপের শীর্ষে ছিলো বাংলাদেশ। কিন্তু শনিবার ওই জায়গাটা ছেড়ে দিতে হয়েছে উজবেকিস্তানকে। প্রথম ম্যাচে শ্রীলঙ্কাকে ১০-০ গোলে হারানোর পর শনিবার দ্বিতীয় ম্যাচে তারা মালদ্বীপকে হারায় ৬-০ গোলে। পরপর দু’ম্যাচ জিতে উজবেকিস্তান এক পা দিয়ে রেখেছে চূড়ান্ত পর্বে। একই দিনেই বাংলাদেশকে হারাতে হয়েছে টেবিলের দ্বিতীয় স্থানও। তাজিকিস্তান ওই জায়গায় বসেছে শ্রীলঙ্কাকে ৬-০ গোলে হারিয়ে। বাংলাদেশের সামনে দুই ম্যাচ। উজবেকিস্তান ছাড়াও আছে শ্রীলঙ্কা। তবে আজ উজবেকিস্তানের সঙ্গে ম্যাচটি হারলে বাংলাদেশের সব সম্ভাবনা শেষ হয়ে যাবে। ড্র করতে পারলেও যদি কিন্তুর উপর টিকে থাকবে লাল-সবুজদের ভাগ্য। কিন্তু উজবেকিস্তানকে কী রুখে দেয়া সম্ভব? এমন প্রশ্নের জবাবে বাংলাদেশের কোচ রক্সি জানান, কাজটি কঠিন হলেও অসম্ভব নয়। তার ছেলেরা চেষ্টা করবে নিজেদের সেরাটা মাঠে ঢেলে দিয়ে উজবেকদের রুখে দিতে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন