সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

চমক জাগিয়ে শীর্ষে সিলেট

ব্যাটিংয়ে বিদেশি, বোলিংয়ে দেশীদের দাপট

| প্রকাশের সময় : ১০ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : গত চার নভেম্বর শুরু হয়ে এরই মধ্যে শেষ হয়েছে বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) পঞ্চম আসরের প্রথম পর্ব। এই পর্বে সিলেটে মোট ম্যাচ হয়েছে আটটি। সর্বোচ্চ ৪টি ম্যাচ খেলে টানা তিন জয়ে টেবিলের শীর্ষস্থানটি দখলে রেখেছেন চমক জাগানিয়া আনকোড়া দল সিলেট সিক্সার্স। বাকি ৬টি দল দুটি করে ম্যাচ খেলে জয়ের দেখা পেয়েছে একটিতে, ব্যতিক্রম কেবল গত আসরের রানার্স আপ রাজশাহী কিংস। দুই ম্যাচ খেলা স্যামির দলের ঝুলি এখনও শূণ্য।
এদিকে, দলীয় সাফল্য যেমন রাঙিয়েছে সিলেট, ব্যাটে বলেও আছে তার সাক্ষার। সেরা ব্যাটসম্যান আর বোলারের তালিকাতেও ছিল স্বাগতিকদের আধিক্য। যদিও দেশীদের ছাপিয়ে রান সংগ্রাহকের তালিকায় উঠে এসেছে একাধিক বিদেশি ক্রিকেটারের নাম। টেবিলে শীর্ষ দশ জনের মধ্যে নয়জনই বিদেশি! একমাত্র স্থানীয় ক্রিকেটার হিসেবে এই তালিকায় জায়গা করে নিয়েছেন রংপুর রাইডার্সের মোহাম্মদ মিঠুন।
এই তালিকার শীর্ষস্থানে প্রত্যাশিতভাবেই রয়েছেন উপুল থারাঙ্গা। সিলেট সিক্সার্সকে প্রতিনিধিত্ব করা এই ব্যাটসম্যান আসরের প্রথম তিন ম্যাচে টানা তিন অর্ধশতক করে মোট ১৯৬ রান নিয়ে রয়েছেন এই তালিকার প্রথম স্থানে। তারপরে রয়েছেন সিলেটের আরেক ক্রিকেটার থারাঙ্গার সাথে ইনিংসের গোড়াপত্তন করতে নামা আন্দ্রে ফ্লেচার। ৪ ম্যাচে তাঁর সংগ্রহ ১৫১ রান। এ তালিকার তৃতীয়স্থানটি দখলে রেখেছেন চিটাগং ভাইকিংসের বিদেশি রিক্রুট লুক রঙ্কি। মাত্র দুই ম্যাচ খেলে তাঁর সংগ্রহ ১১৮ রান।
সর্বাধিক রান সংগ্রাহক তালিকার চতুর্থ, পঞ্চম ও ষষ্ঠস্থানে রয়েছেন যথাক্রমে মারলন স্যামুয়েলস ৯৫, এভিন লুইস ৯২, ডেলপোর্ট ৮৪ ও রবি বোপারা ৭৭ রান নিয়ে। এরপরেই অবস্থান স্থানীয় ক্রিকেটার মোহাম্মদ মিঠুনের। রংপুর রাইডার্সের এই ক্রিকেটারের সংগ্রহ ৬৯ রান। তাঁর থেকে এক রান কম নিয়ে তালিকার নবমস্থানে অবস্থান শ্রীলঙ্কা থেকে আগত এবং সিলেটের হয়ে খেলা গুনাথিলাকার। আর ৬৭ রান নিয়ে এই তালিকায় রয়েছেন লুক রাইট।
রানের খাতায় বিদেশিদের দাপট থাকলেও থাকলেও উল্টো চিত্রপটের দেখা মিলেছে সর্বাধিক উইকেট শিকারির শীর্ষ দশের তালিকায়। ব্যাটিংয়ে ব্যাটসম্যানরা পিছিয়ে থাকলেও বোলিংয়ে বিদেশি তারকাদের চেয়ে যোজন-যোজন এগিয়ে স্থানীয় বোলাররা।
সর্বাধিক উইকেট শিকারি তালিকার শীর্ষস্থান লিয়াম প্ল্যাঙ্কেটের দখলে থাকলেও এর শীর্ষ দশে সাতজন দেশি বোলারের স্থান পাওয়াই প্রথম পর্ব শেষে স্বস্তি ছড়াচ্ছে বাংলাদেশের ক্রিকেটানুরাগীদের। ৩ ম্যাচে অংশ নিয়ে এখনো পর্যন্ত সর্বাধিক ৬ উইকেটের শিকার করেছেন সিলেট সিক্সার্সের ইংলিশ ক্রিকেটার প্ল্যাঙ্কেট। এক ম্যাচে ২৯ রানের বিনিময়ে ৩ উইকেট শিকারের ঘটনা চলমান টুর্নামেন্টে এখনো পর্যন্ত সেরা প্রাপ্তি তাঁর। প্ল্যাঙ্কেটের চেয়ে এক উইকেট কম নিয়ে তালিকার দ্বিতীয় ও তৃতীয়স্থানে রয়েছে সেলেট সিক্সার্সের দুই ক্রিকেটার যথাক্রমে তাইজুল ইসলাম ও আবুল হাসান রাজু। যদিও এর জন্য দুজনেই খেলেছেন একটি করে বেশি ম্যাচ।
দ্বিতীয় বিদেশি ক্রিকেটার হিসেবে এরপরেই রয়েছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে খেলতে আসা ডোয়াইন ব্রাভো। তাঁর প্রাপ্তিতে চার উইকেট। সর্বাধিক উইকেট শিকারির শীর্ষ দশের তালিকায় এরপরে রয়েছেন যথাক্রমে মোহাম্মদ সাইফউদ্দিন, আবু হায়দার রনি, জফরা আর্চার, শুভাশিষ রায়, শফিউল ইসলাম ও তাসকিন আহমেদ। এদের প্রত্যেকের ঝুঁলিতেই রয়েছে ৩টি করে উইকেট।
এর মধ্যে সবচেয়ে বড় প্রাপ্তি তাইজুল ইসলামের ইকোনমি রেট যা ৫.৯২। চলমান আসরে কমপক্ষে ১০ ওভার বল করেছে এমন বোলারদের মধ্যে বাংলাদেশ জাতীয় দলের এই স্পিনারের ইকোনমি রেট সবচেয়ে কম। যার ফলে সিলেট পর্বের অন্যতম সাফল্য হিসেবে দেখা হচ্ছে তাইজুলের এই অর্জনকে।
ঢাকা পর্বের আগে
সেরা ৫
ব্যাটসম্যান ম্যাচ রান সর্বোচ্চ গড় স্ট্রাইক ১০০/৫০
থারাঙ্গা (সিলেট) ৪ ১৯৬ ৬৯* ৬৫.৩৩ ১৩১.৫৪ ০/৩
ফ্লেচার (সিলেট) ৪ ১৫১ ৬৩ ৩৭.৭৫ ১৩২.৪৫ ০/১
রনকি (চিটাগং) ২ ১১৮ ৭৮ ৫৯.০০ ২১০.৭১ ০/১
স্যামুয়েলস (কুমিল্লা) ২ ৯৫ ৬০ ৯৫.০০ ১৪৬.১৫ ০/১
লুইস (ঢাকা) ২ ৯২ ৬৬ ৪৬.০০ ১৪৩.৭৫ ০/১

বোলার ম্যাচ উইকেট সেরা গড় ইকো. ৪/৫
প্লাঙ্কেট (সিলেট) ৩ ৬ ৩/২৯ ১৩.৩৩ ৬.৬৬ ০/০
তাইজুল (সিলেট) ৪ ৫ ৩/১৯ ১৫.৪০ ৫.৯২ ০/০
রাজু (সিলেট) ৪ ৫ ৩/২২ ২৫.২০ ৮.৪০ ০/০
ব্রাভো (কুমিল্লা) ২ ৪ ২/২৯ ১৫.৭৫ ৮.০৪ ০/০
সাইফ (কুমিল্লা) ২ ৩ ৩/২৪ ১১.০০ ৫.৫০ ০/০

পয়েন্ট টেবিল
দল ম্যাচ জয় হার পয়েন্ট নে.রা.রে
সিলেট ৪ ৩ ১ ৬ ০.৫৭৫
ঢাকা ২ ১ ১ ২ ১.০১১
কুমিল্লা ২ ১ ১ ২ ০.৪৩৬
রংপুর ২ ১ ১ ২ -০.০১৭
চিটাগং ২ ১ ১ ২ -০.২৮৪
খুলনা ২ ১ ১ ০ -১.১৮৮
রাজশাহী ২ ০ ২ ০ -১.১২০

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন