রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিশ্বকাপের দ্বারপ্রান্তে ক্রোয়েশিয়া

| প্রকাশের সময় : ১১ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : রাশিয়ায় এক পা দিয়ে রাখল ক্রেয়েশিয়া। ঘরের মাঠে পরশু গ্রিসকে ৪-১ গোলে উড়িয়ে বিশ্বকাপের মূল পর্বের সম্ভবনা উজ্জ্বল করল লুকা মড্রিচ-ইভান রাকিটিচরা। আগামীকাল পিরেয়াসে অনুষ্ঠিত হবে ফিরতি লেগের ম্যাচ।
জাগ্রেবে অনুষ্ঠিত বিশ্বকাপের প্লে-অফ ম্যাচে পাঁচ গোলের চারটিই আসে প্রথমার্ধে। ১৩তম মিনিটে পেনাল্টি থেকে ক্রেয়েশিয়াকে এগিয়ে দেন রিয়াল মাদ্রিদ মিডফিল্ডার লুকা মড্রিচ। গ্রিক গোলরক্ষক ওরেস্টিস কার্নেজিস প্রতিপক্ষের স্ট্রাইকার নিকোলা কালিনিককে ফেলে দেয়ায় পেনাল্টির নির্দেশ দেন কর্তব্যরত রেফারি। ছয় মিনিট পরেই ব্যবধান দ্বিগুণ হয়ে যায়। ইভান স্ট্রিনিকের নীচু ক্রসের একটি বল ফ্লিক করে প্রতিপক্ষের জালে জড়িয়ে দেন ফাকার থাকা কালিনিক। ম্যাচের বয়স আধা ঘন্টার কোটায় পৌঁছতেই কর্নারের একটি বলে দর্শনীয় হেডের সাহায্যে একটি গোল শোধ করেন অধিনায়ক সক্রেটিস পাপাসটাথোপোলাস (২-১)। তবে তিন মিনিট বাদেই গতিময় আক্রমণ থেকে ডান প্রান্ত দিয়ে জোরালো হেডে ক্রোয়েশিয়ার হয়ে ব্যবধান বাড়ান ইন্টার মিলানের উইঙ্গার ইভান পেরিসিচ (৩-১)। দ্বিতীয়ার্ধের খেলা শুরুর চার মিনিটের মধ্যে ক্রোয়েশিয়ার আন্দ্রেজ কারমারিকের আলেতো টোকায় আদায় করা গোলে ৪-১ ব্যবধানে এগিয়ে যায় স্বাগতিক ক্রেয়েশিয়া। গ্রীসের সফলতা বলতে বাকি সময়ে গোল না খাওয়া।
ম্যাচ শেষে ক্রেয়েশিয়ার কোচ জøাটকো ড্যালিচ বলেন, ‘এটি দারুণ একটি ম্যাচ ছিল। তবে প্রথম পর্ব কেবল শেষ হয়েছে। এখনও কিছুই অর্জন করা যায়নি। তাই আমাদেরকে নির্ভার থাকলে চলবে না।’ মিডফিল্ডার মড্রিচ বলেন, ‘আমরা দারুণ একটি ম্যাচ খেলেছি। তবে কাজের অর্ধেকটুকু কেবল শেষ হয়েছে। এখন আমাদের ভাল করে বিশ্রাম নিতে হবে। এরপর রোববার গ্রিসে গিয়ে ভালো খেলতে হবে। আরো গোল করতে হবে। তবে ৪-১ ব্যবধানে জয় একটি ভাল ফল।’
মড্রিচ-ড্যালিচরা সাবধানী হলেও প্রতিপক্ষ অধিনায়ক সক্রেটিস নিজেদের শেষ দেখে দেলেছেন। পরাজয়ের রাতকে ‘ভয়াবহ’ আখ্যা দিয়ে গ্রীক অধিনায়ক বলেন, ‘আমরা এমনসব ভুল করেছি যেটি অবিশ্বাস্য। বেশী গোল হজম করে ফেলেছি। যেমনটি হবার কথা ছিলো না। এই ঘটনার পর আমরা যে বিশ্বকাপে খেলতে যাচ্ছি না সেটি অন্তত ৯০ শতাংশ নিশ্চিত হয়ে গেছে। আগামী রোববার আমরা অবশ্যই লড়াই করবো। তবে বাস্তবতাকেও মানতে হবে।’
নিরাপত্তাজনিত কারণে দুই দেশের ফুটবল ফেডারেশন একমত হয়েছেন যে, ম্যাচে কোন অতিথি দলের সমর্থক গ্রহণ করা হবে না। ১৯৯৮ সাল থেকে বিশ্বকাপে অংশগ্রহণ শুরু করা ক্রোয়েশিয়া এখন পঞ্চমবারের মতো বিশ্বকাপের চূড়ান্ত পর্বে খেলার দ্বার প্রান্তে।
একই রাতে উত্তর আয়ারল্যান্ডকে তাদেরই মাঠে ০-১ গোলে হারিয়ে চুড়ান্ত পর্বের পথে এক ধাপ এগিয়ে গেছে সুইজারল্যান্ড। ফলাফল হাড্ডাহাড্ডি লড়াইয়ের কথা বললেও বাস্তবে ব্যাপারটা ওরকম ছিল না। বেলফাস্টের উইন্ডশোর পার্কে অনুষ্ঠিত ম্যাচে সফরকারী ভøাদিমির পেটকোভিচের দল প্রাধান্য বিস্তার করেই খেলেছিল। কিন্তু মাইকেল ও’নিলের দলের বিপক্ষে পাওয়া ফলাফলে এর প্রতিফলন ঘটেনি। স্বাগতিকরা ছিল নিজেদের ঘর সামলাতে ব্যস্ত। যে কারণে জাল আবিশ্কার করতে অনেক কাঠখোড় পোড়াতে হয়েছে সফরকারীদের। অবশ্য গোলের সুযোগও তারা কম নষ্ট করেনি। শেষ পর্যন্ত ৫৮তম মিনিটে রিকার্ডো রড্রিগেজের পেনাল্টি শট জাল খুঁজে পায়।

ক্রেয়েশিয়া : ৪
গ্রিস : ১
উত্তর আয়ারল্যান্ড : ০
সুইজারল্যান্ড : ১

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন