শুক্রবার, ০৩ মে ২০২৪, ২০ বৈশাখ ১৪৩১, ২৩ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

হাটহাজারীতে সরকারি জায়গা দখল করে বাণিজ্য

প্রকাশের সময় : ২০ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

আসলাম পারভেজ, হাটহাজারী থেকে ঃ হাটহাজারীতে সরকারি বিভিন্ন সংস্থার জায়গা অবৈধভাবে দখল করে নিয়েছে প্রভাবশালী ব্যক্তিরা। এসব প্রভাবশালী ব্যক্তিরা দোকানপাট, ব্যবসা প্রতিষ্ঠান কিংবা রেলওয়ের জায়গায় কৃষি কাজের জন্য ভাড়ায় দিয়ে অবৈধভাবে হাতিয়ে নিচ্ছে হাজার হাজার টাকা। সরকারি সম্পত্তি হওয়া সত্তে¡ও প্রভাবশালীরা সরকারের চোখে ফাঁকি দিয়ে হাতিয়ে নেয় মোটা অংকের টাকা। অথবা সরকারি জায়গা ভাড়া দিয়ে অর্থ উপার্জন করছে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করে জরিমানা আদায় করার দাবি জানিয়েছে পর্যবেক্ষক মহল। এতে করে সরকারের বিপুল পরিমাণ রাজস্ব আয় যেমন হবে তেমনিভাবে জায়গা দখলমুক্ত হবে বলে মত প্রকাশ করেন বিজ্ঞমহল।
হাটহাজারীতেও সারাদেশের মতো সড়ক ও জনপদ বিভাগ, রেলওয়ে কর্তৃপক্ষ, পানি উন্নয়ন বোড, খাস খতিয়ানভুক্ত, বনবিভাগ, জেলা পরিষদের বিপুল পরিমাণ জায়গা প্রভাবশালী মহল অবৈধভাবে দখল করে রেখেছে। বিগত তত্ত¡াবধায়ক সরকারের সময়ে এখানে অবৈধ দখল উচ্ছেদ অভিযান পরিচালিত হয়েছে। এই অভিযানে হাটহাজারী বাস স্টেশন, কলেজ গেইট, রাউজান সড়কের নাপিতের ঘাটা, চৌধুরীহাট, চারিয়া নয়াহাট বাজারে উচ্ছেদ করে অবৈধভাবে দখলে থাকা প্রায় ২শ’ কোটি টাকার সরকারি জায়গা উদ্ধার করা হয়েছে। উচ্ছেদ কার্যক্রম দেখে চট্টগ্রাম-নাজিরহাট সড়কের পাশের অবৈধ দখল, সত্তারঘাট, মদুনাঘাট এলাকায় রাউজান-হাটহাজারী এবং হাটহাজারী-কাপ্তাই মহা সড়কের হাটহাজারী অংশের সরকারি জায়গায় অবৈধভাবে স্থাপিত স্থাপনার কিছু কিছু অংশ নিজে নিজে সরিয়ে নিয়েছিল। কিন্তু উচ্ছেদ কার্যক্রম স্থগিত হওয়ায় অনেকে আবার নিজে নিজে সরিয়ে নেয়া অবৈধ স্থাপনা পুনরায় নির্মাণ শুরু করেছে। এমন কি সরকারিভাবে উল্লেখিত স্থানে উচ্ছেদকৃত জায়গাও পুনরায় দখল করে নিয়েছে। প্রশাসনের একটি সূত্র উচ্ছেদকৃত জায়গা দায়িত্বশীল কর্তৃপক্ষ দখল না করায় বিশেষ করে সওজ ও জেলা পরিষদ উদ্ধারকৃত জায়গা পুনঃ অবৈধ দখলে চলে গেছে বলে উল্লেখ করেন।
সরকারি বিভিন্ন সংস্থার জায়গা অবৈধ দখল বিষয়ে সরেজমিন ঘুরে বিভিন্ন লোকজনের সাথে কথা বলে জানা গেছে, একশ্রেণীর প্রভাবশালীরা সরকারি জায়গা অবৈধভাবে দখল করে স্থায়ী ও অস্থায়ী স্থাপনা নির্মাণ করেছে। দায়িত্বশীল বিভাগের একশ্রেণীর দুর্নীতিবাজ কর্মকর্তা/কর্মচারীর যোগসাজসে প্রভাবশালী মহল সরকারি এসব জায়গা প্রতিযোগিতামূলক ভাবে দখল করে দোকান পাট ও ব্যবসা প্রতিষ্ঠান নির্মাণ করছে। সরকারি জায়গায় অবৈধভাবে নির্মিত দোকান মোটা অংকের টাকা নিয়ে মাসিক ভাড়া নির্ধারণ করে ব্যবসায়ীদের কাছে লাগিয়ত করেছে। অবৈধ জায়গায় দোকান নিয়ে গ্রামের অগনিত দরিদ্র যারা সামান্য দোকান করে পরিবার চালাবে তাদের গলদ ঘর্ম হয়েছে। অনেকে সংসারের ভরণ-পোষণের আশায় দোকান নিতে প্রভাবশালীদের দাবি মেটাতে গিয়ে জায়গা সম্পদ ভিটের অংশও বিক্রি করার নজির রয়েছে। আবার বেচা বিক্রি হউক না হউক মাসিক ভাড়া সরকারি জায়গা অবৈধ দখলদার প্রভাবশালীদের পরিশোধ করতে হচ্ছে। সরকারি জায়গায় দোকান নির্মাণ করে ভাড়া দিয়ে অনেক প্রভাবশালী জমিদার সেজে মাসে মাসে ভাড়া আদায় করে রাজকীয় জীবনযাপন করছে। তারা বিপুল অর্থের মালিক হয়েছে। দীর্ঘদিন ভোগ দখল করে রাখা প্রভাবশালীদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা না নেয়ায় এই সরকারি সম্পতি যেন তাদের মৌরসি জায়গা মনে করেন। এ ব্যপারে অতিদ্রæত সরকারি জায়গা দখলকারীদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া জরুরি বলে মনে করেন স্থানীয় পর্যবেক্ষক মহল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন