রোববার, ১২ মে ২০২৪, ২৯ বৈশাখ ১৪৩১, ০৩ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মরক্কোর দুই দশক, তিউনিশিয়ার এক যুগ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

নাইজেরিয়া, মিসর ও সেনেগালের পর আফ্রিকান অঞ্চল থেকে শেষ দুই দল হিসেবে রাশিয়া বিশ্বকাপের মূলপর্বের টিকিট হাতে পেল উত্তর আফ্রিকার দুই দেশ মরক্কো ও তিউনিশিয়া। ২০ বছর পর বিশ্বকাপে দেখা যাবে মরক্কোকে। তিউনিশিয়াও বিশ্বমঞ্চে ফিরল দুই আসর পর।
গ্রæপ পর্বে একটি গোলও খায়নি মরক্কো। আইভোরি কোস্টের মাঠে এদিন তাদের জয়টি ছিল ২-০ গোলের। দুটি গোলই আসে ম্যাচের প্রথমার্ধে। মরক্কো বাসীদের আবেগঘন মুহূর্ত দুটি উপহার দেন নাবিল দিরার ও মেহদী বেনাতিয়া। ১৯৯৮ সালের পরে এই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করলো ‘অ্যাটলাস লায়ন্স’রা। ম্যাচ শেষ হওয়ার সঙ্গে সঙ্গে পুরো দলকে ফোনে অভিনন্দন জানান মরক্কোর রাজা মোহামা¥দ। কোচ ফ্রেঞ্চম্যান হার্ভ রেনার্ড বলেন, ‘এই জয়ে আমরা সবাই দারুণ গর্বিত। এর মাধ্যমে বিশ্বকাপে আবারো মরক্কোর পতাকা ফিরে এসেছে।’
মরক্কোর বিশ্বকাপে চূড়ান্ত পর্বে অংশগ্রহন নিশ্চিত হওয়ার আনন্দ উদযাপন করতে গিয়ে ব্রসেলসে সহিংসতার সৃষ্টি হয়েছে। এতে অন্তত ২২ জন পুলিশ কর্মকর্তা আহত হয়েছে বলে বেলজা নিউজ এজেন্সিকে জানিয়েছে পুলিশ বিভাগ। ব্রাসেলসে বসবাসকারী বিপুল সংখ্যক মারাক্কান নাগরিক এ সময় রাস্তায় নেমে পড়ে। আনুমানিক ৩০০ সমর্থক এ সময় ব্রাসেলসের রাস্তায় বুনো উচ্ছ¡াসে মেতে ওঠে। এ সময় তারা দোকানে লুটপাট থেকে শুরু করে গাড়ি ও রাস্তার পাশের ফার্নিচার ভাংচুর শুরু করে।
তাদের প্রতিহত করতেই আহত হয়েছে উল্লেখিত সংখ্যক পুলিশ কর্মকর্তা। এ সময় দায়িত্ব পালনরত দাঙ্গা পুলিশকে লক্ষ্য করে পাথর ছুড়ে মারে মরক্কান সমর্থকরা। বেলজিয়ামের স্বরাস্ট্র মন্ত্রী জ্যান জ্যামবন আজ এক টুইটবার্তায় বলেন, ‘মধ্য ব্রাসেলসে যে আগ্রাসন ঘটানো হয়েছে তা কোনভাবেই মেনে নেয়া যায়না। একসাথে বসবাস করতে হলে দিনরাত আপনাদের নিরাপত্তা বিধানে নিয়োজিত পুলিশ সদস্যদের প্রতি অবশ্যই সম্মান দেখাতে হবে।’
দিনের আরেক ম্যাচে লিবিয়ার সাথে গোলশূন্য ড্র করেই লক্ষ্য পূরণ করে তিউনিশিয়া। ২০০৬ সালের পরে এই প্রথম বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করল তারা। নিজেদের গ্রæপে মাত্র ১ পয়েন্টে এগিয়ে থেকে রাশিয়া যাত্রা নিশ্চিত করে তিউনিশিয়া। গ্রæপের দুই নম্বর দল কঙ্গো এদিন যোগ করা সময়ের দুই গোলে গিনিকে হারায় ৩-১ ব্যবধানে। লিবিয়া কোনভাবে তিউনিশিয়াকে হারাতে পারলেই হিসাব পাল্টে রাশিয়ার টিকিট উঠত কঙ্গোর হাতে।
এই অঞ্চল থেকে গত মাসে প্রথম দুই দল হিসেবে রাশিয়ার টিকিট নিশ্চিত করেছিল নাইজিরিয়া ও মিশর। শুক্রবার দক্ষিণ আফ্রিকাকে ২-০ গোলে হারিয়ে ১৬ বছর পর বিশ্বকাপের চূড়ান্ত পর্বে ওঠে সেনেগাল।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন