মঙ্গলবার, ১৪ মে ২০২৪, ৩১ বৈশাখ ১৪৩১, ০৫ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রথম দিনেই শীর্ষ তিনের উত্তাপ

স্পোর্টস রিপোর্টার | প্রকাশের সময় : ১৩ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম


ঘরোয়া ফুটবলের মর্যাদাপূর্ণ আসর বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) দ্বিতীয় লেগের খেলা আজ থেকে শুরু হচ্ছে। বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে এই পর্বে প্রতিদিন দু’টি করে ম্যাচ অনুষ্ঠিত হবে। প্রথমদিনই মাঠে নামছে লিগের শীর্ষ তিন দল। বিকাল সাড়ে ৪টায় বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনী মুখোমুখী হবে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবের। একই মাঠে সন্ধ্যা পৌনে ৭টায় শিরোপা প্রত্যাশী চট্টগ্রাম আবাহনীর প্রতিপক্ষ তলানীর দল ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব।
প্রথম লেগ শেষ হয়েছে প্রায় একমাস আগে। গত ১৫ অক্টোবর আরামবাগ ক্রীড়া সংঘ ও শেখ রাসেল ক্রীড়া চক্র এবং রহমতগঞ্জ এমএফএস ও সাইফ স্পোর্টিং ক্লাবের মধ্যকার ম্যাচ দিয়ে শেষ হয় এই পর্ব। তবে নানা জটিলতায় দ্বিতীয় লিগ শুরু করতে কালক্ষেপন হয়েছে লিগ কমিটির। বিশেষ করে অনূর্ধ্ব-১৯ জাতীয় দল এএফসি বাছাইপর্ব খেলতে দেশের বাইরে থাকায় সাময়িক ছেদ পড়ে বিপিএলে। প্রথম লেগ শেষে ১১ ম্যাচে ২৬ পয়েন্ট নিয়ে চট্টগ্রাম আবাহনী তালিকার শীর্ষে অবস্থান করলেও ২৪ পয়েন্ট করে পাওয়া শেখ জামাল ধানমন্ডি ক্লাব ও ঢাকা আবাহনী লিমিটেড দ্বিতীয় ও তৃতীয়স্থানে থেকে তাদের ঘাড়ে নিঃশ্বাস ফেলছে। ২২ পয়েন্ট নিয়ে নবাগত সাইফ স্পোর্টিং ক্লাবও চতুর্থস্থানে থেকে রয়েছে শিরোপার রেসে। তাই দ্বিতীয় লেগে পয়েন্ট খোয়াতে নারাজ শিরোপার লড়াইয়ে থাকা দলগুলো। সে জন্যই মধ্যবর্তী দলবদলে কোমড় কষে শক্তি সঞ্চয় করেছে তারা। কেউ পুরনো খেলোয়াড় ছেড়ে নতুনদের দিকে হাত বাড়িয়েছে। কেউবা উড়িয়ে এনেছে ভালো মানের বিদেশী ফুটবলার। অন্য দিকে মাত্র ৬ পয়েন্টে তালিকায় সবার শেষে থাকা পুরান ঢাকার দল ফরাশগঞ্জ স্পোর্টিং ক্লাব আপ্রাণ চেষ্টা করছে লিগে টিকে থাকতে। যে কারণে মধ্যবর্তী দলবদলে তারা নতুনভাবে দলে টেনেছে সাত ফুটবলারকে।
আজ ঢাকা আবাহনী ও সাইফ স্পোর্টিংয়ের মধ্যকার ম্যাচে যে জিতবে তারই সুযোগ থাকবে শীর্ষে উঠে আসার। শীর্ষে ওঠতে না পারলেও অবস্থানের হেরফের তো হবেই। শুধু অবস্থানের হেরফেরই নয় এ ম্যাচটি এক অর্থে প্রতিশোধেরও। কারণ প্রথম লেগে ঢাকা আবাহনীর বিপক্ষে হেরেছিল সাইফ। এ দুই দলের ম্যাচ দিয়েই এবারের বিপিএলের যাত্র শুরু। হাড্ডাহাড্ডি লড়াইয়ে সেই ম্যাচটি ৩-২ গোলের ব্যবধানে জিতে নেয় ঢাকার আকাশী-হলুদ শিবির। ঐতিহ্য আর অভিজ্ঞতায় আবাহনীর বিপক্ষে পেরে ওঠেনি সাইফ স্পোর্টিং। তারা প্রথমবারের মতো লিগে খেলছে। আর আবাহনী এই লিগের সর্বাধিক পাঁচবারের চ্যাম্পিয়ন। প্রথম লেগে না পারলেও আজ আবাহনীকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতে নিজেদের সেরা অস্ত্র বিদেশী ওয়েডসনকে মাঠে নামাবে সাইফ। আর দ্বিতীয় লেগের শুরুতেই অভিজ্ঞ সানডে সিজোবাকে পেয়ে অনেকটাই নির্ভার আবাহনী। প্রায় সমশক্তির এক লড়াই দর্শকরা দেখতে পাবেন আবাহনী-সাইফ ম্যাচে। যে লড়াইটা লিগের উদ্বোধনী ম্যাচেও দেখেছিলেন তারা।
অন্যদিকে এবার দুর্দান্ত চট্টগ্রাম আবাহনী এগিয়ে যাচ্ছে শিরোপার দিকে। প্রথম লেগে তারা আট জয় ও এক ড্র’র বিপরীতে একটি মাত্র ম্যাচে হেরেছে। তাও আবার বর্তমান চ্যাম্পিয়ন ঢাকা আবাহনীর বিপক্ষে।
গত আসরে অল্পের জন্য চ্যাম্পিয়ন হতে পারেনি চট্টলার দলটি। আবাহনীর কাছে শিরোপা খুঁইয়ে রানার্সআপ হয়েই সন্তুষ্ট থাকতে হয়েছে তাদের। এবার ভুলের পুনরাবৃত্তি করতে চায় না চট্টগ্রাম আবাহনী। প্রথম লেগের মতো দ্বিতীয় লেগেও জয়ের ধারা অব্যহত রেখে প্রথমবারের লিগ শিরোপা ঘরে তুলতে চায় তারা। তাই ফরাশগঞ্জের বিপক্ষে দ্বিতীয় লেগের শুরুটা জয়েই করতে চায় দলটি। সেভাবেই প্রস্তুতি রয়েছে তাদের। চট্টগ্রামে টানা অনুশীলন করে দু’দিন আগে ঢাকা ফিরেছে কোচ সাইফুল বারী টিটুর শিষ্যরা। ফরাশগঞ্জের বিপক্ষে জয় ভিন্ন কিছুই ভাবছে না তারা।
ফরাশগঞ্জও মরণকামড় দিতে প্রস্তুত- এমনটাই জানান দলের গোলরক্ষক অসীম দাস। প্রথম লেগে আবাহনীর মতো চ্যাম্পিয়ন দলকে হারানো অভিজ্ঞতা রয়েছে দলটির। এবার আরেক শীর্ষ দলকে রুখে দেয়ার পরিকল্পনা করছে পুরান ঢাকার দলটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন