সোমবার, ১৩ মে ২০২৪, ৩০ বৈশাখ ১৪৩১, ০৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বাংলাদেশের রেকর্ডময় জয়

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ১৪ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

কুয়ালালামপুরে অনূর্ধ্ব-১৯ এশিয়া কাপ ক্রিকেটে প্রথম ম্যাচে নেপালকে হারাতে ঘাম ঝরাতে হয়েছিল বাংলাদেশকে। সেই ক্ষোভই হয়ত এদিন তাতিয়ে দিয়েছিল সাইফ-হৃদয়দের। যার তোপ গিয়ে পড়ল মালয়েশিয়ার উপর। রেকর্ড ২৬২ রানের ব্যবধানে স্বাগতিকদের হারিয়েছে বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল। টানা দ্বিতীয় জয়ে জুনিয়র টাইগারদের সেমিফাইনালও একরকম নিশ্চিত।
কুয়ালালামপুরে টস হেরে প্রথমে ব্যাট করতে নামে শুরুতে ধাক্কা খায় বাংলাদেশ। ৩৬ রানেই হারিয়ে বসে দুই উইকেট। কিন্তু তৃতীয় উইকেটে অধিনায়ক সাইফ হাসান ও তৌহিদ হৃদয়ের রেকর্ড ১৯২ রানের জুটিতে দুর্দান্তভাবে ঘুরে দাঁড়ায় লাল-সবুজেরা। অনূর্ধ্ব-১৯ ক্রিকেটে যা রেকর্ড। ২০১৬ সালে চট্টগ্রামে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে পিনাক ঘোষ ও নাজমুল হোসেন শান্ত করেছিলেন ১৭৯ রান।
হৃদয় সেঞ্চুরির দেখা পেলেও ১০ রানের জন্যে তিন অংক স্পর্শ করতে পারেননি সাইফ। ১২০ বলে ৭টি চার ও ৪টি ছক্কায় ১২০ রান করেন হৃদয়। আর ১০৩ বলে ৫টি চার ও ৩টি ছক্কায় ৯০ রান করে আইট হন সাইফ। শেষদিকে আমিনুল ইসলাম খেলেন ১৭ বলে অপরাজিত ৩৯ রানের ক্যামিও ইনিংস। বাংলাদেশের সংগ্রহও ৫০ ওভার শেষে দাঁড়ায় ৬ উইকেটে ৩৩৫। যা টাইগারদের সর্বোচ্চ দলীয় দলীয় সংগ্রহের রেকর্ড। ২০১০ সালে যুব বিশ্বকাপে নেপিয়ারে আয়ারল্যান্ডের বিপক্ষে ৮ উইকেটে ৩০৭ রান করেছিলেন মোমিনুল হক ও সাব্বির রহমানরা। মালয়েশিয়ার মুহাম্মদ হাফিজ ৪ উইকেট নিলেও তাকে গুনতে হয় ৭৮ রান।
জবাবে পুরো ৫০ ওভার খেলেও ৮ উইকেটে ৭৩ রান করে মালয়েশিয়া! সর্বোচ্চ ৪৬ রান করেন অধিনায়ক বিরানদ্বীপ সিং। বাংলাদেশের সাখাওয়াত হোসেন ৩টি ও আফিফ হোসেন নেন ২টি উইকেট।
২ ম্যাচে পূর্ণ ৪ পয়েন্ট নিয়ে ‘এ’-গ্রæপের শীর্ষে বাংলাদেশ। সমান ম্যাচে একটি করে জয়-পরাজয়ে দ্বিতীয় স্থানে ভারত। একই অবস্থা নেপালেরও। দুই ম্যাচেই পরাজয়ের শিকার হওয়া মালয়েশিয়ার অবস্থান গ্রæপের তলানিতে। গ্রæপ পর্বে নিজেদের তৃতীয় ও শেষ ম্যাচে আজ ভারতের বিপক্ষে লড়বে বাংলাদেশ।
সংক্ষিপ্ত স্কোর
বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল : ৫০ ওভারে ৩৩৫/৬ (পিনাক ১২, নাইম শেখ ১৩, সাইফ ৯০, তৌহিদ ১২০, আফিফ ২১, আমিনুল ৩৯*, অঙ্কন ১৬; হাফিজ ৪/৭৮)। মালয়েশিয়া অনূর্ধ্ব-১৯ দল : ৫০ ওভারে ৭৩/৮ (আজিজ ১, ভিরানদিপ ৪৬, মালিক ৮, শানভিন্দর ৩, ইউসুফ ৪; শাখাওয়াত ৩/১৮, রনি ১/১১, আফিফ ২/১৯, সাইফ ১/৭)।
ফল : বাংলাদেশ অনূর্ধ্ব-১৯ দল ২৬২ রানে জয়ী। ম্যাচ সেরা : হৃদয় (বাংলাদেশ)।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন