বুধবার, ০৮ মে ২০২৪, ২৫ বৈশাখ ১৪৩১, ২৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাকিরের রাজসিক অভিষেক

| প্রকাশের সময় : ১৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : জয়ের জন্য ১৭ বলে প্রয়োজন ৫। সেখান থেকে তাইজুলকে চিকি শটে ডিপ থার্ডম্যান দিয়ে দারুণ এক চারে কমালেন ব্যবধান। জয়ের মুহুর্তটি নেমে হলো ১ রানে। নিজের ফিফটির জন্য প্রয়োজন ৩ আর মুশফিকের সঙ্গে জুটির ফিফটি হতেও সেই এক। আরেকটি চারে সবকটি শর্ত পূরণ করেই রাজশাহীকে রাজকীয় এক জয় উপহার দিলেন জাকির হাসান।
এর আগে টি-টোয়েন্টি খেলেছিলেন ১০টি। ব্যাটিংয়ের সুযোগ পেয়েছিলেন ৫ বার। সর্বোচ্চ রান ছিল ৯। সেই ১৯ বছর বয়সী উইকেটরক্ষক ব্যাটসম্যানের বিপিএল অভিষেকটাও হলো রাজসকি। সঙ্গে দারুণ ব্যাট করলেন মুমিনুল হক ও মুশফিকুর রহিম। ছোটখাটো গড়নের তিন ব্যাটসম্যানের সৌজন্যে রাজশাহী কিংস পেল বড় জয়। বিপিএলে সিলেট সিক্সার্সকে ৭ উইকেটে হারিয়েছে রাজশাহী কিংস।
গতকাল মিরপুরে বোলাররা কাজটা সেরে রেখেছিলেন আগেই। ওপেনিং জুটিতে মুমিনুল হক-রনি তালুকদারের শুরুটাও হলো দারুণ। আগ্রাসী ব্যাটিংয়ে বাকি কাজ সেরেছেন প্রথম ম্যাচ খেলতে নামা জাকির হাসান। সিলেট সিক্সার্সের বোলাররাও থাকলেন সাদামাটা। ১৪৭ রানের টার্গেটে পৌঁছাতে তাই রাজশাহী কিংসের খোয়াতে হলো মাত্র ৩ উইকেট। খেলার জন্য তখনো হাতে বাকি ছিল ১৫ বল। সদ্য কৈশর পেরুনো জাকরকে নিয়ে বাকি পথটা পাড়ি দিলেন রাজশাহীর আইকন মুশফিকুর রহিম। ৪ চার ও ৩ ছক্কায় ২৬ বল খেলা জাকির অপরাজিত ছিলেন ৫১ রানে। ২০ বলে ২৫ রানে অপরাজিত মুশফিক। দুজনের অবিচ্ছিন্ন জুটিতে ৩২ বলে এসেছে ৫৩ রান।
সিলেট বিভাগের ছেলে জাকির। বয়সভিত্তিক দল থেকে উঠে এসে এখন তিনি সর্বোচ্চ পর্যায়ে ক্রিকেট খেলেন। এর আগেও বিপিএলে খেলেছেন, তবে কখনো সিলেটের হয়ে নামা হয়নি। এবার তাকে দলে নিয়েছে রাজশাহী কিংস। তাদের হয়ে সিলেট বিপক্ষেই ম্যাচ জয়ী ইনিংস খেললেন। তাতে বেজায় খুশি এই তরুণ। এবারের আসরে এই প্রথম মাঠে নামার সুযোগ পেয়েছিলেন। কাজে লাগিয়েছেন ষোলআনা। চারে ব্যাটিং পেয়ে দলকে জিতিয়ে তিনি যখন মাঠ ছাড়েন। নামের পাশে জ্বলজ্বল করছে ২৬ বলে ৫১। তা সিলেটের বিপক্ষেই অমন ব্যাটিং করে কেমন লাগছে? এমন প্রশ্নে লাজুক উত্তর, ‘এটা আসলেই মজার বিষয় যে সিলেটের বিপক্ষে ভালো খেলেছি। এটা আসলে আমারও স্বপ্ন ছিল বা ইচ্ছা ছিল যে সিলেটের বিপক্ষে ভাল খেলব। ভালো খেলে খুব খুশি লাগতেছে।’
বয়সভিত্তিক ক্রিকেটে আলো ছড়ানোর পর স¤প্রতি হাই পারফরম্যান্স দল ও বাংলাদেশ ‘এ’ দলে খেলে আসা যুবদল থেকেই উইকেটকিপিং আর কার্যকর ব্যাটিং নিয়ে নজর কেড়েছেন। বিপিএলের গেল আসরে আলো কাড়তে পারেননি। ভুল শোধরে নাকি এবার তিনি শানিত, ‘আসলে গতবছর আমি ভালো খেলি নাই। পরে আমি স্যারদের (কোচ) আলাপ করেছি। তারা বলেছেন আমার শক্তির জায়গায় মন দিতে, আমি সেটাই করেছি। ’
টার্গেট ছিলো ১৪৭। ওপেনিং জুটিতে শক্ত ভিত পাওয়া রাজশাহী তখনো এগুচ্ছিল তরতর করে। ব্যাটিংয়ে চনমনে ছিলেন জাকির। তবে ১৬ রান করার পরই থামতে পারত তার দৌড়। নাবিল সামাদের বলে দিয়েছিলেন সহজ ক্যাচ। সেই ক্যাচ ফিল্ডার ধরলেও আউট হননি তিনি। জাতীয় লিগে জাকিরের সতীর্থ নাবিল যে করে ফেলেছেন বিশাল ওভারস্টেপিং। জীবন পেয়ে পর পর দুই ছয় মেরে জাকির জানিয়ে দেন দিনটি তারই, ‘তখন মনে হয়েছে আজ মনে হয় আমার দিন, যেহেতু লাক ফেভার করেছে। পরে ঠিক করেছি ক্যারি করার।’
টুর্নামেন্টে তলানিতে পড়া থাকা রাজশাহী পঞ্চম ম্যাচে এসে পেল দ্বিতীয় জয়। টেবিলে সাত থেকে লাফ দিয়ে পাঁচে উঠে গেছে আগেরবারের রানার্সআপরা। হারলেও আপাতত দুইয়েই থাকছে সিলেট।
সংক্ষিপ্ত স্কোর
সিলেট সিক্সার্স : ২০ ওভারে ১৪৬/৬ (থারাঙ্গা ১০, ফ্লেচার ০, গুনাথিলাকা ৪০, নুরুল ১০, নাসির ৯, সাব্বির ৪১, ব্রেসনান ২৯*, প্লাঙ্কেট ৬*; সামি ১/৩৬, মিরাজ ১/১২, উইলিয়ামস ২/৩২, ফরহাদ ০/৪৩, ফ্রাঙ্কলিন ১/১৭, সামিত ১/৬)।
রাজশাহী কিংস : ১৭.৩ ওভারে ১৫০/৩ (মুমিনুল ৪২, রনি ২৪, সামিত ১, জাকির ৫১*, মুশফিক ২৫*; নাসির ১/২০, ব্রেসনান ০/২৪, প্লাঙ্কেট ০/২৯, তাইজুল ০/৩২, নাবিল ১/২৭, আবুল হাসান ১/১৭)।
ফল : রাজশাহী কিংস ৭ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : জাকির হাসান (রাজশাহী)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন