বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

আরেকটি মাইলস্টোনে প্রথম সাকিব

প্রকাশের সময় : ২৩ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : এই সিরিজে দু’দুটি মাইলস্টোনের সামনে দাঁড়িয়েছিলেন সাকিব। ২টি মাইলস্টোন স্পর্শ করেই ছেড়েছেন বাঁ হাতি স্পিন অল রাউন্ডার সাকিব। শেখ আবু নাসের স্টেডিয়ামে গত বুধবার আন্তর্জাতিক ম্যাচে ৪শ’ উইকেটে বিরল ডাবলে (৪শ’ উইকেট এবং ৮ হাজার রান) ভারত লিজেন্ডারী অল রাউন্ডার কপিল দেব, দ. আফ্রিকার জ্যাক ক্যালিস, পাকিস্তানের শহীদ আফ্রিদি, শ্রীলংকার সনাৎ জয়াসুরিয়া এবং নিউজিল্যান্ডের অলরাউন্ডার ক্রিস কেয়ার্নসের পাশে নাম লিখিয়েছেন।
বাংলাদেশের টি-২০ অভিষেক ম্যাচে প্রতিনিধিত্ব করা বাঁ হতি অল রাউন্ডার সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে বাংলাদেশের হাফ সেঞ্চুরির দিনে উইকেট শিকারের ফিফটি পূর্ণ করেছেন। তিন ভার্সনের ক্রিকেট মিলিয়ে বাংলাদেশের প্রথম বোলার হিসেবে ৪শ’ উইকেট শিকারের ইতিহাস গড়েছেন সিরিজের তৃতীয় ম্যাচে। সিরিজের শেষ ম্যাচে টি-২০ আন্তর্জাতিক ক্রিকেটে নিজের হাফ সেঞ্চুরি থেকে ১ উইকেট দূরে ছিলেন। গতকাল সিকান্দার রাজাকে ডাউন দ্য উইকেটে খেলতে প্রলুব্ধ করে স্ট্যাম্পিংয়ের ফাঁদে ফেলে দিয়ে পৌঁছে গেছেন ৫০ উইকেটের ল্যান্ডমার্কে। টি-২০তে উইকেট শিকারের হাফ সেঞ্চুরিয়ানদের তালিকায় ১০ম সাকিব। তবে উইকেট শিকারে দ্রæততম হাফ সেঞ্চুরিয়ানদের মধ্যে শ্রীলংকার অজন্থা মেন্ডিজ (২৬ ম্যাচ), দ. আফ্রিকার ডেল স্টেইন (৩৫ ম্যাচ), পাকিস্তানের ওমর গুল (৩৬ ম্যাচ), সাইদ আজমল (৩৭ ম্যাচ), ইংল্যান্ডের গ্রায়েম সোয়ান (৩৯ ম্যাচ) এরপর ৪২ ম্যাচে ইে রেকর্ডসে ঢুকে গেলেন সাকিব। যে রেকর্ডে পাকিস্তান টি-২০ স্পেশালিস্ট শহীদ আফ্রিদিকে স্পর্শ করেছেন তিনি।
টেস্টে মোহাম্মদ রফিকের পর দ্বিতীয় বোলার হিসেবে উইকেট শিকারের সেঞ্চুরি করেছেন পূর্ণ অনেক আগেই। বা হাতি স্পিনার রাজ্জাক রাজের পর দ্বিতীয় বাংলাদেশী হিসেবে ওয়ানডেতে ২শ’ উইকেটের ল্যান্ড মার্কে পৌঁছে যাওয়া সাকিব আল হাসান গতকাল প্রথম বাংলাদেশী হিসেবে টি-২০তে উইকেট শিকারের হাফ সেঞ্চুরি করেছেন পূর্ণ। তবে এই ল্যান্ডমার্কে মেন্ডিজ, স্টেইন, গুল, সাইদ আজমল, সোয়ান, আফ্রিদির চেয়ে অপেক্ষা করতে হয়েছে একটু বেশি সময়। ৫০ উইকেটে লেগেছে এই বাঁ হাতি স্পিনারের ৯ বছর ৫৫ দিন। ছিলেন বাংলাদেশের টি-২০ অভিষেক দলে, সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে বাংলাদেশের ৫০তম ম্যাচেও করেছেন প্রতিনিধিত্ব। মাইলস্টোন ম্যাচে সাকিবের কৃতিত্ব মøান করেছেন বাংলাদেশের অভিষেক এবং ৫০তম ম্যাচে প্রতিপক্ষ দলে প্রতিনিধিত্ব করা মাসাকাদজা (৯৩ নট আউট)।

টি-২০তে দ্রæততম ৫০ উইকেট
বোলার প্রতিপক্ষ ভেন্যু সময়কাল ম্যাচ
অজন্থা মেন্ডিজ (শ্রীলংকা) পাকিস্তান প্রেমাদাসা ৩ বছর ৩৬০ দিন ২৬
ডেল স্টেইন (দ.অফ্রিকা) নিউজিল্যান্ড চট্টগ্রাম ৬ বছর ১২১ দিন ৩৫
ওমর গুল (পাকিস্তান) বাংলাদেশ মিরপুর ৪ বছর ৮৬ দিন ৩৬
সাইদ আজমল (পাকিস্তান) ইংল্যান্ড আবুধাবি ২ বছর ২৯৬ দিন ৩৭
গ্রায়েম সোয়ান (ইংল্যান্ড) শ্রীলংকা পাল্লেকেলে ৪ বছর ২৩৯ দিন ৩৯
শহীদ আফ্রিদি (পাকিস্তান) নিউজিল্যান্ড ক্রাইস্টচার্চ ৪ বছর ১২৪ দিন ৪২
সাকিব আল হাসান (বাংলাদেশ) জিম্বাবুয়ে খুলনা ৯ বছর ৫৫ দিন ৪২

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন