মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বিজয়-পুজারায় অসহায় শ্রীলঙ্কা

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৬ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

ভারতের টপ অর্ডারে এখন দারুণ প্রতিযোগিতা। কাকে রেখে কাকে খেলানো যায়! যে যখন সুযোগ পাচ্ছেন, লুফে নিচ্ছেন। সেই মধুর প্রতিযোগিতা আরও মিঠে করে তুললেন মুরালি বিজয়। চোট কাটিয়ে একাদশে ফিরে করলেন দারুণ এক সেঞ্চুরি। অপরাজিত সেঞ্চুরি এল চেতেশ্বর পুজারার নির্ভরযোগ্য ব্যাট থেকেও।
শ্রীলঙ্কার বিপক্ষে নাগপুর টেস্টের প্রথম দিনে দাপট ছিল ভারতীয় বোলারদের। গতকাল দ্বিতীয় দিনেও দাপট দেখালেন স্বাগতিকদের ব্যাট। দুই সেঞ্চুরিয়ানের সৌজন্যে দ্বিতীয় দিন শেষে ভারতের রান ২ উইকেটে ৩১২। ৮ উইকেট হাতে নিয়েই লিড হয়ে গেছে ১০৭। ৫২ টেস্টে দশম সেঞ্চুরিতে ১২৮ রান করে আউট হয়েছেন বিজয়। ৫৩ টেস্টে চতুর্দশ সেঞ্চুরিতে ১২১ রানে অপরাজিত থেকে দিন শেষ করেছেন পুজারা। সারা দিনে শ্রীলঙ্কা নিতে পেরেছে কেবল একটি উইকেট।
১ উইকেটে ১১ রান নিয়ে শুরু করেছিল ভারত। সকালে প্রথম ঘণ্টায় দারুণ বোলিং করেছে লঙ্কান বোলাররা। তবে বিজয় ও পুজারা সেই সময়টা কাটিয়ে দিয়েছেন ধৈর্য ধরে। পরে পেয়েছেন সেটির পুরস্কার। সুরাঙ্গা লাকমল ও লাহিরু গামাগে আক্রমণ থেকে সরে যেতেই আলগা হয় ফাঁস। দিনের প্রথম ১৮ ওভারে রান এসেছিল মাত্র ৩৯। দিলরুয়ান পেরেরা ও দাসুন শানাকা বোলিংয়ে এলে ৯ ওভারে রান আসে ৫৪!
১৮৭ বলে বিজয় স্পর্শ করেন সেঞ্চুরি। অথচ এই টেস্ট তার খেলারই কথা ছিল না। আগের টেস্টেই দ্বিতীয় ইনিংসে ৯৪ করেছিলেন শিখর ধাওয়ান। ব্যক্তিগত কারণে ধাওয়ান সরে দাঁড়ানোয় সুযোগ মেলে বিজয়ের। দারুণভাবে কাজে লাগালেন সেটি।
বরাবরের মতোই বিজয় ছিলেন আরও বেশি সাবধানী। সেঞ্চুরি করেছেন ২৪৬ বলে।
দারুণ সফল এই জুটির রান পেরিয়ে যায় দুশ। প্রথম দুই সেশনে উইকেটই হারায়নি ভারত। শেষ পর্যন্ত ২০৯ রানের জুটি ভাঙে বিজয়ের বিদায়ে। রঙ্গনা হেরাথের ফুলটসে ক্যাচ তুলে দেন ২২১ বলে ১২৮ রান করা বিজয়।
বিরাট কোহলি উইকেটে যাওয়ার পর বাড়ে রানের গতি। ভারতীয় অধিনায়কও দারুণ জুটি গড়ে তুলেছেন পুজারার সঙ্গে। দ্বিতীয় নতুন বলেও শ্রীলঙ্কা পায়নি সাফল্য।
দিনশেষে দুজনের অবিচ্ছিন্ন জুটির রান ৯৬। ২৮৪ বলে ১২১ রানে অপরাজিত পুজারা। ৭০ বলে অপরাজিত ৫৪ কোহলি।
শ্রীলঙ্কা ১ম ইনিংস : ২০৫।
ভারত ১ম ইনিংস: ৯৮ ওভারে ৩১২/২ (আগের দিন ১১/১) (রাহুল ৭, বিজয় ১২৮, পুজারা ১২১*, কোহলি ৫৪*; লাকমল ০/৫৮, গামাগে ১/৪৭, হেরাথ ১/৪৫, শানাকা ০/৪৩, দিলরুয়ান ০/১২১)। ২য় দিন শেষে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন