মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

‘চ্যাম্পিয়ন্স লিগের খুব কাছে ফক্সরা’

লা লিগায় অ্যাটলেটিকোর হার

প্রকাশের সময় : ২১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মত প্রিমিয়ার লিগ শিরোপার পথে আরো এক ধাপ এগুলো লেস্টার সিটি। দ্বিতীয় স্থানে থাকা টটেনহ্যামের চেয়ে ফক্সরা এখন এগিয়ে ৮ পয়েন্টে। পরশু এভারটনের মাঠে তাদের জয়টি ছিল রিয়াদ মাহরেজের একমাত্র গোলের। মৌসুমে এ নিয়ে ১৩ বারের মত নুন্যতম ব্যবধানের জয় পেল লিগে এবারের চমক জাগানিয়া দলটি। শিরোপা স্বপ্ন তো বটেই, প্রথমবারের মত চ্যাম্পিয়ন্স লিগ আসরে জায়গা পাওয়ারও আরো কাছে পৌঁছেছে ক্লাওদিও রেনিয়েরির দল। ম্যাচ শেষে লেস্টার গুরু উচ্ছাসিত কন্ঠ তাই সেটাই জানান দিলÑ ‘ফক্সরা চ্যাম্পিয়ন্স লিগের খুব কাছে।’
চ্যাম্পিয়ন্স লিগের স্বপ্ন দেখছে আরেক ইংলিশ দল ওয়েস্ট হ্যামও। তবে স্বপ্নটা এদিন ধুসর করে দেয় ম্যাচের শেষ মুহুর্তে চেলসির হয়ে করা ফেব্রিগাসের পেনাল্টি গোল। ঘরের মাঠে ৮৯ মিনিট পর্যন্ত এগিয়ে থেকেও ফেব্রিগাসের ঐ পেনাল্টি গোলেই গুরুত্বপূর্ন দুই পয়েন্ট হাতছাড়া হয় তাদের। চ্যাম্পিয়নদের সাথে হ্যামাররা ড্র করে ২-২ গোলে। জিতলেই ম্যাচচেস্টার সিটিকে সরিয়ে চার নম্বরে উঠে আসত তারা! সিটি অবশ্য এক ম্যাচ কম খেলেছে। ওদিকে ৪১ পয়েন্ট নিয়ে স্ব অবস্থানেই (১০ম) আছে গুচ হিডিঙ্কের চেলসি। বøুদের হয়ে বাকি গোলটিও করেন সাবেক বার্সেলোনা মিডফিল্ডার। স্বাগতিকদের হয়ে গোল দুটি করেন ল্যানজিনি ও কোরেল।
তবে টানা তিন ম্যাচ পর জয়ের দেখা পেয়েছে লিগের শীর্ষ চারের দল আর্সেনাল। এভারটনের মাঠে ২-০ গোলের জয়ে গানারদের হয়ে প্রথম গোলটি করেন ড্যানি ওয়েলব্যাক। আর দ্বিতীয় গোলটির মাধ্যমে প্রিমিয়ার লিগে অভিশেষকটা স্বরনীয় করে রাখেন অ্যালেক্স আইওবি। ঘরের মাঠে বেশি সময় বলের দখল রাখলেও কাঙ্খিত গোলের দেখা পায়নি এভারটন। গানারদের আগের তিন ম্যাচে হারের মূল্যটা ছিল বেশ চড়াও। দুর্বল ওয়াটফোর্ডের কাছে হেরে এফএ কাপের শেষ আট থেকে বিদায় নিতে হয় তাদের। এরপর চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলয় বার্সেলোনার কাছে দুই লেগেই হেরে আসর থেকে ছিটকে পড়া। এর আগে ছিল লিগে ম্যানচেস্টার ইউনাইডেড ও সোয়ানসির বিপক্ষে হারের ক্ষত। গত মাস খানেক আর্সেনাল মানেই যেন ব্যর্থতার গল্প। জয়টা তাই ওয়েঙ্গারের জন্য স্বস্তিরও। গানার গুরুর কন্ঠেও মিলল তার প্রমানÑ ‘মানসিক পরীক্ষার জন্য এই জয় ছিল খুবই গুরুত্বপূর্ন।’ এক ম্যাচ বেশি খেলে ৬৬ পয়েন্ট নিয়ে শীর্ষে লেস্টার। ১১ পয়েন্ট পিছিয়ে তৃতীয় অবস্থানে আর্সেনাল।
এদিকে জার্মান বুন্দেসলিগায় কোলনের মাঠে রবার্ট লেভান্দোভস্কির মৌসুমের ২৫ তম গোলে জয় পেয়েছে বায়ার্ন মিউনিখ। চ্যাম্পিয়ন্স লিগে জুভেন্টাসের বিপক্ষে ৪-২ গোলে জয়ের পর এদিন ফিলিপ লাম, টমাস মুলার, ফ্রাঙ্ক রিবেরি ও আর্তুরো ভিদালকে বিশ্রাম দিয়েছিলেন কোচ পেপ গার্দিওলা। গোলের জন্য তাই বেশ বেগ পেতে হয় বুন্দেসলিগা চ্যাম্পিয়নদের। শিরোপার পথে তারা নিকটতম প্রদিদ্ব›দ্বী বরুশিয়া ডর্টমুন্ডের চেয়ে ৮ পয়েন্টে এগিয়ে।
ওদিকে ইতালিয়ান সিরি আ’তে রোমা ও ইন্টার মিলানের মধ্যকার হাইভেল্টেজ ম্যাচটি ড্র হয়েছে ১-১ গোলে। ৩০ রাউন্ড শেষে ৬০ পয়েন্ট নিয়ে লিগের তৃতীয় স্থানে রোমা। ৫ পয়েন্ট কম নিয়ে তাদের পরের অবস্থানে ইন্টার। এক ম্যাচ কম খেলে ৬৭ পয়েন্ট নিয়ে শীর্ষে বর্তমান চ্যাম্পিয়ন জুভেন্টাস।
ইউরোপের আরেক শীর্ষ লিগ স্প্যানিশ লা লিগায় অবনমন অঞ্চলে লড়তে থাকা স্পোর্টিং গিজনের মাঠে হেরে গেছে শিরোপা দৌড়ে থাকা অ্যাটলেটিকো মাদ্রিদ। অ্যান্টনি গ্রিজম্যানের গোলে এগিয়ে গিয়েও শেষ পর্যন্ত ২-১ গোলের হার নিয়ে মাঠ ছাড়তে হয় ডিয়েগো সিমিওনের দলকে। পয়েন্ট তালিকার শীর্ষে থাকা বার্সেলোর (২৯ ম্যাচে ৭৫) চেয়ে ৮ পয়েন্টে পিছিয়ে পড়ল অ্যাটলেটিকো (৩০ ম্যাচে ৬৭)।
এক নজরে ফল
স্প্যানিশ লা লিগা
স্পোর্টিং গিজন ২-১ অ্যাট.মাদ্রিদ
গ্রানাদা ২-২ রায়ো ভ্যালিকানো
রিয়াল সোসিয়াদাদ ০-১ লাস পালমাস
দিপোর্তিভো ২-১ লেভান্তে
রিয়াল বেটিস ০-১ মালাগা
ইংলিশ প্রিমিয়ার লিগ
এভারটন ০-২ আর্সেনাল
চেলসি ২-২ ওয়েস্ট হ্যাম
ক্রিস্টাল প্যালেস ০-১ লেস্টার
ওয়াটফোর্ড ১-২ স্টোক
ওয়েস্ট ব্রæম ০-১ নরউইচ
সোয়ানসি ১-০ অ্যাস্টন ভিলা
ইতালিয়ান সিরি আ লিগ
রোমা ১-১ ইন্টার মিলান
এম্পোলি ০-০ পালের্মো
জার্মান বুন্দেসলিগা
কোলন ০-১ বায়ার্ন মিউনিখ
গামবুর্গ ১-৩ হফেনহেইম
হার্তা বার্লিন ২-১ ইঁগোলস্টেট
ওয়ের্ডর ব্রæমিন ১-১ মেইঞ্জ
উল্ফসবুর্গ ১-১ ডার্মস্টেড

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন