সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জয়ে অস্ট্রেলিয়ার হিউজ স্বরণ

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৮ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

তিন বছর আগে ঠিক এই দিনে মাঠ থেকে চিরবিদায় নিয়েছিলেন ফিলিপ হিউজ। প্রিয় বন্ধুর সেই দিনটাকে জয় দিয়ে স্বরণ করলেন ডেভিড ওয়ার্নার। ইংল্যান্ডকে ১০ উইকেটে হারিয়ে অ্যাসেজ যাত্রা শুরু করেছে অস্ট্রেলিয়া। গ্যাবায় অজিদের ২৯ বছর অজেয়র রেকর্ডটাও অক্ষুন্যই রইল।
জয়ের জন্য অস্ট্রেলিয়ার লক্ষ্য ছিল ১৭০ রান, শেষ দিনে ৭৬। সপ্তমবারের মত ইংলিশদের ১০ উইকেটের পরাজয় উপহার দিতে দুই ওপেনার ডেভিড ওয়ার্নার ও ক্যামেরন বেনক্রফট সময় নেন মাত্র এক ঘন্টার একটু বেশি সময়। অভিষিক্ত বেনক্রাফট অপরাজিত ছিলেন ৮২ রানে, ৮৭ রানে ওয়ার্নার। এ নিয়ে অস্ট্রেলিয়ার মাটিতে টানা ছয়টি টেস্ট হারল তারা।
ব্রিসবেনে প্রথম দিনে একসময় সফরকারিদের স্কোর ছিল ১ উইকেটে ১২৭। জেমস ভিন্সকে (৮৩) রান আউট করে গেরোটা খূলে দেন নাথান লায়ন। ৩০২ রানে শেষ হয় ইংলিশদের প্রথম ইনিংস। দ্বিতীয় ইনিংসে কামিন্স-স্টার্ক-লায়নদের সামনে তারা দাঁড়াতে পারেনি। অল-আউট হয় মাত্র ১৯৫ রানে।
অস্ট্রেলিয়ার অবস্থাও যে খুব ভালো ছিল তা না। ৭০/৪ এবং ২০৯/৭ স্কোরটাকে ৩২৮ রানে রুপ দিয়ে দলকে সামনে থেকে নেতৃত্ব দেন অধিনায়ক স্টিভেন স্মিথ, খেলেন হার না মানা ১৪১ রানের ম্যাচসেরা ইনিংস। শেষ ৩ উইকেটে অজিরা যোগ করে ১১৯ রান। যেখানে ইংল্যান্ডের শেষ ৫ ব্যাটসম্যান যোগ করেন ৫৬, দ্বিতীয় ইনিংসে শেষ ৪ উইকেটে আসে মাত্র ১০। তিন দিন ধরে সমতায় থাকা ম্যাচটি হুট করে ইংলিশরা বড় ব্যবধানে হেরে বসল মূলত একজন বেন স্টোকসের মত খেলোয়াড়ের আভাবে।
এর আগে প্রথম টেস্ট হারের পর দুই বার অ্যাসেজ জিততে পেরেছিল ইংল্যান্ড। এমন রেকর্ডে চমকে উঠতেই পারেন রুট। ম্যাচ শেষে পরাজিত দলপতি বলেন, ‘১০ উইকেটের হার আমরা মেনে নিতে পারছি না। আমরা আত্মবিশ্বাস নিয়ে এখানে এসেছি জয় পেতে। তিন দিন সব ঠিকই ছিল। কিন্তু আমরা ব্যাট ও বলে দুই ইনিংসেই বেশ কিছু ভুল করেছি।’ স্মিথের ইনিংসের প্রশংসায় রুট বলেন, ‘স্টিভেন স্মিথের জবাবটা ছিল অসাধারণ। এটাই সবকিছু শেষ করে দিয়েছে, নইলে প্রথম ইনিংসে তারা দেড়শ রানে গুটিয়ে যেত।’
অপরদিকে গ্যাবার রেকর্ড ধরে রাখতে পেরে খুশি স্মিথ বলেন, ‘অ্যাশেজ সিরিজের প্রথম টেস্ট সবসময়ই গুরুত্বপূর্ণ। সিরিজের সুর বেঁধে দেয় এটি। সিরিজ শুরুর আগে দল বেশ চাপ ছিল। আমরা যেভাবে খেলেছি, তাতে আমি খুশি। গ্যাবায় আমাদের রেকর্ড সব সময়ই দারুণ। সেটা ধরে রাখতে পেরে ভালো লাগছে।’
আগামী শনিবার থেকে অ্যাডিলেডে শুরু হতে যাওয়া সিরিজের দ্বিতীয় ম্যাচটি হবে দিবা-রাত্রির।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড : ৩০২ ও ১৯৫
অস্ট্রেলিয়া : ৩২৮ ও (লক্ষ্য ১৭০) ৫০ ওভারে ১৭৩/০ (ব্যানক্রফট ৮২*, ওয়ার্নার ৮৭*; অ্যান্ডারসন ০/২৭, ব্রড ০/২০, মঈন ০/২৩, ওকস ০/৪৬, বল ০/৩৮, রুট ০/১৭)।
ফল : অস্ট্রেলিয়া ১০ উইকেটে জয়ী।
ম্যাচ সেরা : স্টিভেন স্মিথ (অস্ট্রেলিয়া)।
সিরিজ : ৫ ম্যাচে অস্ট্রেলিয়া ১-০তে এগিয়ে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন