মঙ্গলবার, ২১ মে ২০২৪, ০৭ জ্যৈষ্ঠ ১৪৩১, ১২ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেঞ্চুরি তুমি কার?

| প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চট্টগ্রাম-পর্বে যেন প্রাণ পেয়েছে বিপিএল। এই পর্বে এসেই তো চিটাগং ভাইকিংস প্রথম ম্যাচেই তুলেছে ২১১ রান; যা এবারের বিপিএলের সর্বোচ্চ দলীয় স্কোর। একদিন আগেই এই চিটাগংয়েরই করা ১৭৬ রান টপকে চলতি আসরের সবচেয়ে বড় লক্ষ্য তাড়া করে জয় পেয়ে যায় রংপুর। ভালো ব্যাটিংয়ের ধারাবাহিকতা ছিল গতকালও। জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে ঢাকার বিপক্ষেও ১৮৭ রান করে স্বাগতিক দল। তবে এভিন লুইস আর জো ডেনলির ঝড়ের সামনে ধোপে টেকেনি এই সংগ্রহ। সাকিব আল হাসানের ঢাকা ডায়নামাইটস জিতে নেয় মাত্র ৩ উইকেট হারিয়ে। বড় সংগুহের পরও জয়-পরাজয়ের বৃত্তে ঘুরপাক খাওয়া ভাইকিংসদের কোয়ালিফায়ারের স্বপ্ন একরকম শেষ হয়ে গেল।
হার-জিত খেলারই অংশ। তবে এর ভিড়ে একটি ব্যপার চোখে পড়ছে বেশ মোটা দাগে- টি-২০’র মূল রসদ রান পাচ্ছেন ব্যাটসম্যানরা। গত আসরের তুলনায় ভালোই মারদাঙ্গা ব্যাটিং হচ্ছে এবারের আসরে। কিন্তু মজার ব্যাপার হলো, বিপিএলের পঞ্চম আসরে এখনো কেউই সেঞ্চুরির দেখা পায় নি। সুযোগ পেয়েছেন অনেকেই, কিন্তু কাজে লাগাতে পারেনি। এবারের বিপিএলে সবচেয়ে বেশি ফিফটি এসেছেন ঢাকার ওপেনার এভিন লুইসের ব্যাট থেকে।
তিনবার পঞ্চাশ ছাড়ানো স্কোর গড়েছেন তিনি। চিটাগংয়ের বিপক্ষে খেলা ৭৫ রানের ইনিংসটি লুইসের এখন পর্যন্ত সর্বোচ্চ স্কোর। সমান সংখ্যক ফিফটি এসেছে সিলেটের হয়ে খেলা উপল থারাঙ্গার ব্যাট থেকে। তিনিও ফিফটিকে সেঞ্চুরিতে রুপান্তর করতে পারেনি। অপরাজিত ৬৯ রান ছিল থারাঙ্গার সর্বোচ্চ। সুযোগ ছিল ভাইকিংস কাপ্তান লুক রঞ্চিরও। দুটি ফিফটির একটিকে ৭৮ রানে নিয়ে গিয়েছিলেন তিনি। কিন্তু সুযোগ থাকার পরও তিন অংক স্পর্শ করতে পারেন নি এই হার্ড হিটার। সিলেটের আরেক ওপেনার আন্দ্রে ফ্লেচারও সত্তর ছাড়ানো ইনিংস খেলেছিলেন। ৭১ রান করে দ্রুত রানের খোঁজে আউট হন তিনিও।
ব্যাটসম্যান সুনিল নারাইন এবারে বিপিএলে ৭৬ রানের ইনিংস খেলেছিলেন। আর কয়েক ওভার খেলে আসলেও হয়তো বিপিএলের সেঞ্চুরি তালিকায় নারইনের নামটিও থাকত। সবচেয়ে কাছে এসেছেন জিম্বাবুয়ের অলরাউন্ডার সিকান্দার রাজা। সিলেটের বিপক্ষে ৯৫ রান করে আউট হয়েছিলেন তিনি। সেঞ্চুরির হাহাকার মেটাতে পারতেন তিনিও।
বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে মাহমুদউল্লাহ রিয়াদ রান তোলায় শীর্ষে থাকলেও সেঞ্চুরির কাছে যেতে পারেন নি। সর্বোচ্চ ৫৯ রান এসেছেন টাইটান্স কাপ্তানের ব্যাট থেকে। সুযোগ এসেছিল সাব্বির রহমান ও আনামুল হক বিজয়দের। রংপুরের বিপক্ষে ৭০ রান করে সেঞ্চুরির আশা জাগিয়েছিলেন হার্ড হিটার সাব্বির। কিন্তু চাপের মুখে ব্যর্থ হন তিনিও। গতকাল ঢাকার বিপক্ষে ম্যাচে ৭৩ রানের ইনিংস খেলে ফের সেঞ্চুরি করার সম্ভাবনা জাগালেও দ্রুত রানের নেশায় আউট হন বিজয়। সব মিলিয়ে গ্রুপ পর্বের শেষে এসে সেঞ্চুরির আক্ষেপ দর্শকদের চেয়ে ব্যাটসম্যানদের বেশি হওয়ার কথা।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন