সোমবার, ২০ মে ২০২৪, ০৬ জ্যৈষ্ঠ ১৪৩১, ১১ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ফেরার ইঙ্গিত দিলেন বুফন

স্পোর্টস ডেস্ক | প্রকাশের সময় : ২৯ নভেম্বর, ২০১৭, ১২:০০ এএম

দুই দশক ধরে সফলতার সঙ্গে জাতীয় দলের জার্সি আগলে রেখেছিলেন জিয়ানলুইজি বুফন। কিন্তু ইতালিয়ান জার্সিতে তার শেষটা হয়েছে বেদনাদায়ক। বাছাইপর্বের প্লে অফে সুইডেনের কাছে হেরে ভেঙে যায় ইতালির বিশ্বকাপ স্বপ্ন। সেই দুঃখে-শোকে বিদায় বলেন জাতীয় দলকে। কিন্তু দেশের বৃহত্তর স্বার্থে জাতীয় দল থেকে ডাক পেলে তা কখনই নাকচ করতে পারবেন না বলে জানিয়েছেন বুফন।
বয়স হয়ে গেছে ৩৯। চল্লিশ ছুঁই ছুঁই বয়সেও যে তার গøাভসে নুন্যতম মরচে ধরেনি তার প্রমান দিলেন আরো একবার। আবারো সেরি আ’র সেরা গোলরক্ষক ও খেলোয়াড়ের পুরষ্কার জিতেছেন বুফন। এ নিয়ে মোট ১২ বার জিতলেন সেরি আ’র সেরা গোলরক্ষকের খেতাব। ইতালিয়ান ফুটবল ফেডারেশনের কাছ থেকে ২০১৬/১৭ মৌসুমের সেরা খেলোয়াড়ের স্বীকৃতি পাওয়ার পর তিনি বলেন, ‘আমি আনন্দিত ও গর্বিত। এই পুরষ্কার আবারো জিতবো এটা কখনো ভাবিনি।’
মিলানের গ্র্যান গালা দেল কালসিওর ঐ অনুষ্ঠানে জাতীয় দলে ফেরার ইঙ্গিত দিয়ে ২০০৬ বিশ্বকাপজয়ী তারকা বলেন, ‘আমি জাতীয় দল থেকে একটা বিরতি নিয়েছি। জুভেন্টাস ও জাতীয় দলের জন্য আমি সব সময়ই নিজেকে একজন সৈনিক মনে করে এসেছি। ৬০ বছর বয়সেও আমি এদের ডাক উপেক্ষা করতে পারব না। কারণ, আমি নিজের ভেতর জাতীয়তাবোধকে ধারণ করি।’
বর্ষসেরার অনুষ্ঠানে আধিপত্য ছিল টানা ছয় বারের লিগ শিরোপাজয়ী জুভেন্টাসের। বর্ষসেরা একাদশের সাত জনই মাসিমিলিয়ানো অ্যালেগ্রির দলের। বুফনের সঙ্গে এই তালিকায় আছেন দানি আলভেস, লিওনার্দো বোনুচ্চি, অ্যালেক্স সান্দ্রো, মিরালেম জানিক, গঞ্জালো হিগুয়েইন ও পাওলো দিবালা।
চলতি মৌসুমে অবশ্য ভালো শুরু করতে পারেনি ওল্ড লেডিরা। ১৪ ম্যাচ শেষে পয়ন্ট তালিকায় তাদের অবস্থান তিনে। তাদের চেয়ে চার পয়েন্টে এগিয়ে শীর্ষে নাপোলি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন