রোববার, ১৬ জুন ২০২৪, ০২ আষাঢ় ১৪৩১, ০৯ যিলহজ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ক্যাচ ড্রপে ম্লান বীরত্ব

প্রকাশের সময় : ২২ মার্চ, ২০১৬, ১২:০০ এএম | আপডেট : ১২:৫৬ এএম, ২২ মার্চ, ২০১৬


বাংলাদেশ ঃ ১৫৬/৫ (২০.০ ওভারে)
অস্ট্রেলিয়া ঃ ১৫৭/৭ ( ১৮.৩ ওভারে)
ফল ঃ অস্ট্রেলিয়া ৩ উইকেটে জয়ী।
শামীম চৌধুরী, ব্যাঙ্গালুরু থেকে ঃ কর্নাটকের গর্ব টিপু সুলতানের সাহসিকতার খবর সবাই জানে, চারপাশে বৃটিশ সা¤্রাজ্যের মধ্যে তরবারি নিয়ে লড়েছেনÑলড়তে লড়তে দিয়েছেন প্রান। মহীশুরের সেই বাঘের বীরত্বের কথাই গতকাল মনে করিয়ে দিয়েছে মাশরাফিরা। আইসিসি’র প্ররোচনায় চেন্নাইয়ের ল্যাববেটরীতে ত্রুটিপূর্ন পরীক্ষায় তাসকিন,আরাফাত সানি’র টি-২০ বিশ্বকাপ শেষ হয়ে যাওয়ায় বাংলাদেশ দলে বিষাদের ছায়া। মনোবল ভেঙ্গে পড়া দলটিতে নিয়মিত ২ ক্রিকেটারের শুন্যতায় একাদশ সাজানোই যেখানে দায়, সেখানে ইনফর্ম বাঁ হাতি ওপেনার তামীম ইকবালকেও পায়নি গতকাল ! পেটের পীড়ায় আক্রান্ত, সঙ্গে জ্বরও। দূর্বল শরীর নিয়ে খেলার মতো অবস্থায়ই নাকি ছিলেন না তামীম। খেলার আগে লন্ডভন্ড দলটির অধিনায়ক অস্ট্রেলিয়ার বিপক্ষে টস করতে গেছে, এটাইবা কম কিসের ? পা চলছে না, তবুও হাটঁছেন, দিচ্ছেন নেতৃত্ব এবং একাদশ সাজাতে ঢাকা থেকে উড়িয়ে আনা শুভাগতহোম এবং সাকলায়েন সজীবকে খেলাতে পর্যন্ত হয়েছে। ভাঙ্গাচোরা এই দলটিকে নিয়েই লড়েছেন মাশরাফি, লড়েছে দলটি বীরের মতো ! সাকলায়েন সজীবকে জেমস ফকনারের বাউন্ডারিতে ৯ বল হাতে রেখে অস্ট্রেলিয়ার ৩ উইকেটে জয়েও যে চেন্নাইয়ে বাহাবা পাচ্ছে বাংলাদেশ দল।
বাহাবা পেতো আরো। অস্ট্রেলিয়ার বিপক্ষে টি-২০’র সর্বোচ্চ স্কোর ১৫৬/৩ পুঁজি নিয়ে যেভাবে লড়তে চেয়েছে বাংলাদেশ, সেভাবেই কিন্তু করেছে চেস্টা। মুস্তাফিজুরকে ফিরিয়ে এনে অস্ট্রেলিয়াকে হতভম্ব করতে পেরেছে মাশরাফি। দ্বিতীয় স্পেলে ফুল পেস ডেলিভারীতে অজি অধিনায়ক স্মিথকে যেভাবে বোল্ড আউটে বাধ্য করেছেন, বিস্ময়ের দৃস্টিতে চেয়ে থাকা ছাড়া উপায় যে নেই স্মিথের ! অফ কাটারে মিচেল মার্শও যে মুস্তাফিজুরের বলে অনোন্যপায় হয়ে পয়েন্টে ক্যাচ দিয়েছেন (২/৩০)। ৩ উইকেটের (৩/২৭) শেষ স্পেলে (১-০-৪-২) সাকিবও যে কিছুক্ষনের জন্য দেখিয়েছেন স্বপ্ন ! কিন্তু এমন বীরের মতো লড়াই কিছুটা হলেও ম্লান করেছে ২টি ক্যাচ ড্রপ। মুস্তাফিজুরের বলে মিড উইকেটে ওয়াটসনের দেয়া সহজ স্কাই ক্যাচ মিঠুনের হাত থেকে গেছে ফসকে, ১৩ রানে লাইফ পাওয়া সেই ওয়াটসন থেমেছেন ২১এ, ৫১ রানে যে পার্টনারশিপ থেমে যাওয়ার কথা, সেই ওপেনিং পার্টনারশিপ স্কোর টেনে নিয়েছে ৬২ পর্যন্ত। ইনিংসের শেষ দিকে যখন নাটকীয়তা করেছে ভর, তখন সাকিবের বলে কভারে হেস্টিংস ০ রানের মাথায় ক্যাচ দিয়েও আল আমিনের হাত থেকে গেছেন বেঁচে। অস্ট্রেলিয়ার প্রথম জুটির ৬২’র পর দ্বিতীয় জুটির ৩৩, এর পর কিন্তু ভাল একটা ঝাঁকুনি দিতে পেরেছে বাংলাদেশ । ৯৫ থেকে ১৫২Ñএই ৫৭ রানে ৬ উইকেট ফেলে দিয়ে ধাক্কাটা একটু জোরেই দিতে পেরেছে বাংলাদেশ দল। তবে চিন্নাস্বামীর ব্যাটিং উইকেটে ১৫৭’র চ্যালেঞ্জটা যে কঠিন কিছু নয়, তার উপর বাংলাদেশের প্রধান বোলার তাসকিনও যে নেই।
তারপরও অপরিহার্য তিনজনকে হারিয়ে হতোদ্যম হয়নি, অধিনায়কের দেয়া সে কথা রাখতে পেরেছেন টীমমেটরা। অস্ট্রেলিয়ার বিপক্ষে ইতোপূর্বের তিন ম্যাচে সর্বোচ্চ স্কোর ছিল ১৫৩/৫, ২০১৪ টি-২০ বিশ্বকাপের ওই স্কোর ছাপিয়ে গতকাল ব্যাঙ্গালুরুতে ভাঙ্গাচোরা বাংলাদেশ দল করেছে ১৫৬/৫ ! তা সম্ভব হয়েছে শ্লগের ব্যাটিংয়ে। প্রথম ১৮ বলে ১০’র বেশি তুলতে না পারার পরও তৃতীয় জুটির ৩৭, ৬ষ্ঠ জুটিতে টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের রেকর্ড ৫১ রান এবং শেষ তিন ওভারে ৪৫’র কল্যানে ১৫৬/৫ স্কোরকে হাততালি দিতেই হবে।
৫১তম ম্যাচে তৃতীয় ফিফটি উদযাপন করতে পারেননি মাহামুদুল্লাহ মাত্র ১টি রানের জন্য। তবে ২৯ বলে ৪৯ রানের ইনিংসে ৭ টি চারের পাশে একটি ছক্কাÑবিশ্বমঞ্চে বড় ম্যাচে নিজেকে মেলে ধরার পাত্র যে তিনি। ভায়রার সঙ্গে ২০১৫ বিশ্বকাপে ইংল্যান্ডের বিপক্ষে বড় পার্টনারশিপ থেকে টনিক নিয়ে চিন্নাস্বামীতে ফর্মে ফেরার চেস্টাটা তো অন্তত:করতে পেরেছেন মুশফিক( ১১ বলে ১৫)। এই ম্যাচে একটু বেশিই বল ডট করেছে বাংলাদেশ। ডট বলের সংখ্যা ৪৬। সংক্ষিপ্ত ভার্সনের খেলায়ও লেগ স্পিন ভীতি ! ক্যারিয়ারের প্রথম তিন টি-২০ ম্যাচে উইকেটহীন কাটিয়ে বাংলাদেশকে পেয়ে দেখেছেন উইকেটের মুখ। তাও আবার একটি,দু’টি নয়Ñতিনটি। এই হারে সেমি’র স্বপ্ন অনেকটাই ফ্যাকাশে হয়ে গেল বাংলাদেশের। তবে এমন হারেও বীরত্বটা প্রকাশ পেয়েছে মাশরাফি এন্ড কোং এর।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
Laboni ২২ মার্চ, ২০১৬, ১০:৩৫ এএম says : 0
next match aro valo hobe
Total Reply(0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন