শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তিন নম্বরে ব্যাট করতে চান সাকিব

প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদাতা, ব্যাঙ্গালুরু (ভারত) থেকে : ওপেনিংয়ে রান পাচ্ছেন না সৌম্যÑভাবনার বিষয় এটা। টি-২০’র ব্যাটিংয়ে প্রথম ৬ ওভারের ফিল্ড রেস্টিকশনকে যেখানে টার্গেট করছে অন্যরা, সেখানে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। সুপার টেনের প্রথম ম্যাচে ৬ ওভার শেষে পাকিস্তানের স্কোর যেখানে ৫৫/১, সেখানে বাংলাদেশের স্কোর ৪৫/২। অস্ট্রেলিয়ার বিপক্ষে সুপার টেনের দ্বিতীয় ম্যাচে এই চিত্রটা আরো করুনÑবাংলাদেশের ৩৩/২’র বিপরীতে অস্ট্রেলিয়ার ৫১/০! পাওয়ার প্লে’তে পিছিয়ে পড়ছে বাংলাদেশ। সাকিবও দ্বিমত করেননিÑ‘গত ম্যাচে প্রথম ছয় ওভার ক্রুশিয়াল ছিল। আমরা ছয় ওভারে ৩০-৩১ রান করেছি। ভারতে অধিকাংশ দলই প্রথম ৬ ওভারে ৪৫ থেকে ৫০ রান করছে। এখানেই আমরা ম্যাচটিতে হেরেছি। যদি প্রথম ৬ ওভারে ১৫-২০ রান বেশি করতে পারতাম তাহলে ম্যাচের ফল অন্যরকম হতে পারতো। আমাদেরকে এই জায়গায় আরও উন্নতি করতে হবে। ব্যাটসম্যান যারা রান করছে তাদেরকে ম্যাচ ফিনিস করতে হবে। যারা পারছে না তাদেরকেও ভালো করতে হবে।’
প্রথম ৬ ওভারে প্রত্যাশিত স্কোরের বাধা দূর করতে নিজেই তিন নম্বরে ব্যাট করতে চান সাকিবÑ‘সবচেয়ে বড় কথা দল আমার কাছে কি চাচ্ছে। এটাই বেশি গুরুত্বপূর্ণ । আমাকে যদি কেউ বিকল্প দেয়, আমি তিন নাম্বারেই ব্যাটিং করবো। টিমের পরিস্থিতি, টিমের চাহিদা অনুযায়ি যেভাবে করা দরকার আমি সেভাবে ব্যাটিং করছি। যদি টিম ম্যানেজম্যান্ট মনে করে আমার তিনে ব্যাটিং করা দলের জন্য ভালো হবে আমি তার জন্য প্রস্তুত আছি। ব্যক্তিগত মতামত জানতে চাইলে, আমি বলবো আমি তিনে ব্যাটিং করতে পছন্দ করবো। ’
টি-২০তে তিন নম্বর পজিশনে ব্যাটিংয়ের তার রেকর্ড মন্দ নয়। ক্যারিয়ারে ৫২ ম্যাচে গড় যেখানে ২৪.৫২, সেখানে তিন নম্বর পজিশনে ১৬ ম্যাচে গড় তার ৩৭.০৮ ( রান ৫১৯)। টি-২০ ক্যারিয়ারে ৬ ফিফটির ৫টিই করেছেন তিনি তিন নম্বরে। কিন্তু এই পজিশন যে হারিয়েছেন তিনি ৮ মাস আগে। গত বছরের জুলাইয়ে মিরপুর শের-ই-বাংলা স্টেডিয়ামে দ.আফ্রিকার বিপক্ষে টি-২০ ম্যাচের পর আর ৩ নম্বরে ব্যাটিংয়ে বিবেচ্য হননি সাকিব। এর পর ১৬ ইনিংসের ২টি ৬ নম্বরে,৬টি ৫ নম্বরে, এশিয়া কাপে ভারতের বিপক্ষে ফাইনাল ম্যাচ থেকে টানা ৬ ইনিংসে ৪ নম্বর নির্ধারিত হয়ে গেছে সাকিবের।
তার এই প্রিয় পজিশনে হেড কোচ হাতুরুসিংহের পছন্দ সাবিবর রহমান রুম্মান। এ বছরে ১৪ ম্যাচের সব ক’টিতেই তিন নম্বরে ব্যাট করেছেন রুম্মান। এবং এই পজিশনে সফল হার্ডহিটার রুম্মান। ২৪ ট-২০ ম্যাচে ক্যারিয়ার গড় যেখানে সাব্বিরের ৩১.৪৪, সেখানে তিন নম্বরে ১৭ ইনিংসে গড় ৩৫.৮৪। টি-২০ ক্যারিয়ারে ৩টি ফিফটির মধ্যে ২টিই তিন নম্বরে। শুধু তাই নয়, চলমান বছরে টি-২০তে তিন নম্বরে তার সঙ্গে লড়াইটা ভালই জমেছে কোহলীর। কোহলীর যেখানে রান এ বছরে টি-২০ তে ৪৩০, সেখানে মাত্র ৫ রান পিছিয়ে রুম্মান। জানেন, গেইল,ভিলিয়াস,ওয়ার্নার নয়Ñটি-২০তে এ বছর রান সংগ্রহে শীর্ষে কিন্তু কোহলী এবং রুম্মান।
বিপিএল থ্রি দে সাকিবের দল রংপুর রাইডার্সকে কোয়ালিফাইয়ার ম্যাচে বরিশাল বুলস হারিয়ে দিয়েছে সাব্বির রহমান রুম্মানের আগ্রাসী ব্যাটিংয়ে। ৪৯ বলে ৭৯ রানের ওই ইনিংসেই ফাইনালে উঠেছে বরিশাল বুলস। সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে তিন নম্বরে তার অপরিহার্যতা সেই থেকেই। বিপিএল’র ওই পারফরমেন্সে আন্তর্জাতিক ক্রিকেটে তিন নম্বরে ব্যাটিংয়ের ইয়েস কার্ড দিয়েছেন রুম্মানকে কোচ হাতুরুসিংহে। তিন নম্বরে সাকিবের ক্যারিয়ার সেরা ইনিংসটি ৮৪ রানের, ২০১২ টি-২০ বিশ্বকাপে ওই ইনিংসেও পাকিস্তানের কাছে হেরেছে বাংলাদেশ, সেখানে গত মাসে শ্রীলংকার বিপক্ষে এশিয়া কাপে ৫৪ বলে ৮০ রানের ক্যারিয়ার সেরা ইনিংসে ম্যাচ উইনার সাব্বির রহমান রুম্মান। তিন নম্বরে এমন ব্যাটসম্যানকেই তো চাইবেন হাতুরুসিংহে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন