রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

প্রাথমিক দলে বিপিএল চমক

ত্রিদেশীয় ও শ্রীলঙ্কা সিরিজে নেই আল-আমিন

| প্রকাশের সময় : ২৪ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : অনেকটা অনুমিতই ছিল। অপেক্ষা ছিল শুধু আনুষ্ঠানিক ঘোষনার। বাংলাদেশের আসন্ন দুই সিরিজের জন্য প্রাথমিক দলে ঠাঁই মিলেছে তিনটি নতুন মুখের, তিনজনই দারুণ খেলেছেন সদ্য শেষ হওয়া বাংলাদেশ প্রিমিয়ার লিগে (বিপিএল)। তবে দলে জায়গা হয়নি বোলিং অ্যাকশন নিয়ে প্রশ্নের মুখে পড়া পেসার আল-আমিন হোসেনের। এছাড়া আর কোন চমক নেই দুই সিরিজের দলে।
জানুয়ারি-ফেব্রæয়ারিতে হবে সিরিজ দুটি। তার আগে ২৭ ডিসেম্বর থেকে শুরু হচ্ছে মাশরাফি বিন মর্তুজাদের ক্যাম্প, যেখানে প্রস্তুতি নেবে ৩২ জন। জিম্বাবুয়ে ও শ্রীলঙ্কার বিপক্ষে ত্রিদেশীয় সিরিজ এবং পরে লঙ্কানদের বিপক্ষে পূর্ণাঙ্গ সিরিজ সামনে রেখে গতকালই প্রাথমিক দল ঘোষণা করেছে বিসিবি। এই দলে তিন নতুন মুখ- মেহেদী হাসান, নাজমুল ইসলাম ও সাদমান ইসলাম।
মেহেদী হাসান গেলো বিপিএল কুমিল­া ভিক্টোরিয়ান্সের জার্সিতে দারুণ বল করেছেন। শুধু তাই নয়, শনিবার শেষ হওয়ার জাতীয় লিগের শেষ রাউন্ডে ১৭৭ রানের ইনিংস খেলেছেন। পুরো লিগেই তার ব্যাট হেসেছে। দুই সেঞ্চুরি ও এক হাফসেঞ্চুরিতে এই লিগে ৫০১ রান করে টুর্নামেন্টের দ্বিতীয় সেরা ব্যাটসম্যান তিনি। অন্যদিকে বিপিএলে দশ ম্যাচে নিয়েছিলেন ১০টি উইকেট।
রংপুর রাইডার্সের জার্সিতে বিপিএল মাতিয়েছেন নাজমুল ইসলাম অপু। তার স্পিনে রংপুর সাফল্য পেয়েছে নিয়মিতই। ১০ ম্যাচে ১২ উইকেট নিয়ে দারুণ ছন্দে ছিলেন ২৬ বছর বয়সী বাঁহাতি এই স্পিনার। এছাড়া ঢাকা ডায়নামাইটসের আবু হায়দার রনি, খুলনা টাইটানসের আবু জায়েদ রাহি ও আরিফুল হক অনেকদিন পর জাতীয় দলের ক্যাম্পে সুযোগ পেয়েছেন। হায়দার ও জায়েদ বিপিএলের পঞ্চম আসরের সেরা পাঁচ বোলারদের দুইজন। অন্যদিকে খুলনার স্থানীয়দের মধ্যে আরিফুল বিস্ফোরক ব্যাটিং করে কয়েকটি ম্যাচ জেতাতে অবদান রাখেন।
২০১০ সালের পর প্রথমবার বাংলাদেশের মাটিতে হচ্ছে ত্রিদেশীয় সিরিজ। এই সিরিজের দিনক্ষণও গতকাল চূড়ান্ত করেছে বিসিবি। দিবারাত্রির এই সিরিজে প্রতিটি ম্যাচই হবে মিরপুর শেরেবাংলা জাতীয় স্টেডিয়ামে। ত্রিদেশীয় সিরিজ শুরুর আগের সপ্তাহে চূড়ান্ত একাদশ ঘোষণা করবে বিসিবি। ১৫ জানুয়ারি বাংলাদেশ-জিম্বাবুয়ে ম্যাচ দিয়ে শুরু হবে এই তিন জাতির লড়াই। রাউন্ড রবিন লিগ ভিত্তিতে প্রতিটি দলই একে অন্যের বিপক্ষে দুবার করে খেলবে। পয়েন্ট টেবিলের সেরা দুই দল ফাইনালে লড়বে ২৭ জানুয়ারি।
ত্রিদেশীয় সিরিজ শেষে বাংলাদেশ ও শ্রীলঙ্কা চলে যাবে চট্টগ্রামে। ৩১ জানুয়ারি সেখানে জহুর আহমদ চৌধুরী স্টেডিয়ামে শুরু হবে সিরিজের প্রথম টেস্ট। ৮ ফেব্রæয়ারি ঢাকায় দ্বিতীয় ও শেষ টেস্ট। মিরপুরেই ১৫ ফেব্রæয়ারি শুরু হবে দুই ম্যাচের টি-টোয়েন্টি সিরিজের প্রথম ম্যাচ। এরপর ১৮ ফেব্রæয়ারি সিলেটে দ্বিতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে বাংলাদেশ-শ্রীলঙ্কা।
৩২ জনের প্রাথমিক স্কোয়াড : তামিম ইকবাল, ইমরুল কায়েস, আনামুল হক বিজয়, লিটন কুমার দাস, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, সাদমান ইসলাম, সাকিব আল হাসান, মুশফিকুর রহিম, মাহমুদউল্লাহ, নাসির হোসেন, মোসাদ্দেক হোসেন, সাব্বির রহমান, মোহাম্মদ মিথুন, সৌম্য সরকার, মাশরাফি বিন মর্তুজা, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শফিউল ইসলাম, আবু হায়দার রমি, আবু জায়েদ রাহী, শুভাশীষ রায়, রুবেল হোসেন, আবুল হাসান, কামরুল ইসলাম রাব্বী, তাইজুল ইসলাম, মেহেদী হাসান মিরাজ, নাজমুল ইসলাম, সানজামুল ইসলাম, আরিফুল হক, মেহেদী হাসান ও মোহাম্মদ সাইফউদ্দিন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন