ঢাকা সোমবার, ২৬ অক্টোবর ২০২০, ১০ কার্তিক ১৪২৭, ০৮ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

খেলাধুলা

কুকের শতকে স্বস্তিতে ইংল্যান্ড

| প্রকাশের সময় : ২৮ ডিসেম্বর, ২০১৭, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : প্রথমে একটি সেশন, এরপর আরো একটি, এরপর পুরো দিনটাই। চলতি অ্যাশেজে ইংল্যান্ডের জন্য এমন দৃশ্য এই প্রথম। মেলবোর্নে বক্সিং ডে টেস্টের দ্বিতীয় দিনে ব্যাট-বল দুই বিভাগেই এগিয়ে থেকে দিন শেষ করেছে ইংলিশরা। সবচেয়ে বড় স্বস্তি অ্যালিস্টার কুকের রান পাওয়া। পুরো সিরিজে এই প্রথম হাসল ইংলিশ ওপেনারের ব্যাট।
প্রথমে মাত্র ৬৭ রানে অস্ট্রেলিয়ার বাকি ৭ উইকেট তুলে নিয়ে শুরুটা করেছিলেন ইংলিশ বোলাররাই। ৫১ রানে ৪ উইকেট নিয়ে যে কাজে অগ্রনী ভূমিকা পালন করেন স্টুয়ার্ট ব্রড। এরপর কুকের রানক্ষরা কাটানো অপরাজিত শতকে ২ উইকেটে ১৯২ রানে দিন শেষ করে জো রুটের দল। ৮ উইকেট হাতে নিয়ে তারা পিছিয়ে ১৩৫ রানে।
বক্সিং ডে টেস্টের প্রথম দিনের পুরোটাই কিন্তু ছিল অস্ট্রেলিয়ার। একটু ধীর ব্যাটিং করলেও পুরো দিনে তারা হারায় মাত্র ৩ উইকেট। ডেভিড ওয়ার্নারের শতকের পর সেই পথেই হাটছিলেন অধিনায়ক স্টিভেন স্মিথও। কিন্ত তাকে বোল্ড করেই দিনটাকে ব্যাক্তিগতভাবে স্বরণীয় করে রাখেন টম কুরান। টেস্ট ক্যারিয়ারের প্রথম উইকেটটি বিশ্বের সেরা ব্যাটসম্যানের, তাও আবার বোল্ড করেÑ স্বরণীয় না হয়ে উপায় আছে।
এরপর অজি ব্যাটসম্যানদের কেবলই ক্রিজে যাওয়া-আসা। দলপতি আউট হন ব্যক্তিগত ৭৬ রানে। খানিক বাদেই ফেরেন তার আগের দিনের সঙ্গি শন মার্শও। ব্যাস! ২৬০ রানে ৩ উইকেট থেকে স্বাগতিক ইনিংস গুটিয়ে গেল মধ্যাহ্ন বিরতির পর পরই, মাত্র ৩২৭ রানে। ৫১ রানে ৪ উইকেট নিয়ে সবচেয়ে বড় আঘাত হানেন স্টুয়ার্ট ব্রড।
এরপর ব্যাট হাতেও এগিয়ে থেকে দিন শেষ করে সফরকারীরা। দলীয় ৩৫ রানে স্টোনম্যান ও ৮০ রানে ভিঞ্চকে হারালেও তৃতীয় উইকেটে অবিচ্ছিন্ন ১১২ রানের জুটিতে দিনের পুরোটাই নিজেদের করে নেন কুক ও জো রুট। দিনের শেষ ওভারে ক্যারিয়ারের ৩২তম শতক তুলে নিয়ে অপরাজিত আছেন কুক, ৪৯ রানে অধিনায়ক রুট। দীর্ঘ ৭ বছর পর অ্যাশেজ সিরিজে সেঞ্চুরি করলেন কুক। ইংলিশ সেরা ব্যাটসম্যানে শেষ ছয় টেস্টে প্রথমবারের মত পঞ্চাশ পেরুনো ইনিংসও এটি। এজন্য অবশ্য প্রতিপক্ষ দলপতিকে একটা ধন্যবাদ দিতে পারেক কুক। কুকের রান যখন ৬৬ তখনই যে তার ক্যাচ ছেড়ে দেন স্মিথ।
আজ তৃতীয় দিনেও সফরকারী ইনিংসের ভবিষ্যৎ অনেকটাই নির্ভর করছে কুক-রুটের এই জুটির উপর। ৫ ম্যাচের সিরিজ ইতোমধ্যে ৩-০তে পরাজয় নিশ্চিত হওয়ার পর হোয়াইটওয়াশ এড়ানোর জন্যেও নয় কি।
সংক্ষিপ্ত স্কোর
অস্ট্রেলিয়া ১ম ইনিংস : (প্রথম দিন শেষে ২৪৪/৩) ১১৯ ওভারে ৩২৭ (ব্যানক্রফট ২৬, ওয়ার্নার ১০৩, খাজা ১৭, স্মিথ ৭৬, শন মার্শ ৬১, মিচেল মার্শ ৯, পেইন ২৪, কামিন্স ৪, বার্ড ৪, হ্যাজেলউড ১*, লায়ন ০; অ্যান্ডারসন ৩/৬১, ব্রড ৪/৫১, ওকস ২/৭২, মঈন ০/৫৭, কুরান ১/৬৫, মালান ০/২০)।
ইংল্যান্ড ১ম ইনিংস : ৫৭ ওভারে ১৯২/২ (কুক ১০৪*, স্টোনম্যান ১৫, ভিন্স ১৭, রুট ৪৯*; হ্যাজেলউড ১/৩৯, বার্ড ০/৩৮, লায়ন ১/৪৪, কামিন্স ০/৩৯, মিচেল মার্শ ০/১৭, স্মিথ ০/১১)। *দ্বিতীয় দিন শেষে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন