বৃহস্পতিবার, ১৮ এপ্রিল ২০২৪, ০৫ বৈশাখ ১৪৩১, ০৮ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি ফেরায় স্বস্তিতে আর্জেন্টিনা

প্রকাশের সময় : ২৪ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রায় চার মাস পর মাঠে ফিরেছে বিশ্বকাপ ফুটবলের বাছাইপর্বের আসর। ২০১৮ সালে রাশিয়ায় অনুষ্ঠেয় বিশ্বকাপের মূল পর্বে জায়গা পেতে আজ থেকে মাঠে নামছে দক্ষিণ আমেরিকা অঞ্চলের দলগুলো। ইতোমধ্যেই শেষ হয়েছে চতুর্থ রাউন্ডের খেলা। তবে ব্রাজিল, আর্জেন্টিনা বা কোপা আমেরিকা চ্যাম্পিয়ন চিলি নয়; এই অঞ্চলের পয়েন্ট তালিকা শাসন করছে আসরের অপরাজিত দল ইকুয়েডর। চার ম্যাচ থেকে পূর্ন ১২ পয়েন্ট তুলে নিয়েছে তারা। আজও তারা চাইবে প্যারাগুয়ের বিপক্ষে ঘরের মাঠে জিতে শীর্ষাসনটা পোক্ত করতে। পরের দিন পর মাঠে নামবে পয়েন্ট তালিকার পরের দুই দল উরুগুয়ে ও ব্রাজিল। তবে এদিন নিশ্চয় সবচেয়ে বেশি উত্তাপ ছড়াবে চিলি ও আর্জেন্টিনার মধ্যকার ম্যাচটি। বিশ্বকাপ ফাইনালিস্ট আর্জেন্টিনার জন্য যে ম্যাচটি প্রতিশোধেরও। চিলিয়ানদের কাছে হেরেই তো গেলবার কোপার স্বপ্ন চুরমার হয়েছিল আর্জেন্টাইনদের।
আরেকভাবে বললে আর্জেন্টাইনদের বাছাইপর্বের লড়াই শুরু কাল থেকেই। চোটের কারনে বাছাইপর্বের কোন ম্যাচেই যে দলে ছিলেন না অধিনায়ক ও দলের প্রাণভোমরা লিওনেল মেসি। রেকর্ড পাঁচ বারের বিশ্বসেরার অনুপস্থিতিও হাড়ে হাড়ে টের পায় আগুয়েরো-ডি মারিয়ারা। চার ম্যাচ থেকে জেরার্ডো মার্টিনোর দলের সংগ্রহ দাঁড়ায় মাত্র ৫ পয়েন্ট, জয় একটিতে। এর মধ্যে ঘরের মাঠে ইকুয়েডরের বিপক্ষে একটি হারও আছে। দশ দলের মধ্যে অবস্থান ষষ্ঠ। ফুটবল জাদুকর দলে যোগ দেওয়ায় নিশ্চয় উদ্দোমও ফিরেছে দলে। টিক এমনটিই জানিয়ে আগুয়েরো বলেন, ‘লিও আমাদের জন্য সবসমই গুরুত্বপূর্ণ এবং তার ফেরায় আমরা খুবই খুশি। কেননা, তার সঙ্গে খেলা আসলেই আনন্দের।’ বিশ্বসেরা ফুটবল তারকার বর্তমানে ফর্মেরও যে কোন ঘাটতি নেই ভক্তদের তা বেশ ভালোভাবেই জানা। সেই অর্থে আর্জেন্টাইনদের এবার নতুনভাবে আসর শুরুর পালাই বটে।
এদিকে বিশ্বকাপ বাছাইপর্বের এই ম্যাচ নিয়ে উচ্ছাসের কথা জানিয়েছেন তার ক্লাব স্বতীর্থ ক্লাদিওর ব্রাভো। এদিন তারা মাঠে নামবেন পরস্পরের প্রতিপক্ষ হয়ে। তাই উচ্ছাস ঢেকে রাখতে পারেননি চিলিয়ান গোলরক্ষকÑ ‘তার বিপক্ষে খেলাটা আমাকে তৃপ্তি  দেয়। কারণ, এই ধরনের লড়াই তৃপ্তিদায়ক।’ তবে বার্সেলোনা ক্লাব স্বতীর্থকে স্বতর্ক বার্তা পাঠাতেও ভোলেননি ব্রাভোÑ ‘লিওর ভালো সময় যাচ্ছে। মানুষ মেসি বা অ্যাঞ্জেল ডি মারিয়াকে ভয় পেতে পারে। কিন্তু কে আসছে আমরা তা ভাবি না।’
পরিসংখ্যান বলছে বিশ্বকাপ বাছাইয়ে গত ৬ ম্যাচে হারেনি চিলি। তবে এই পর্বের রেকর্ড কিস্তু মেসিদের পক্ষেই কথা বলে। অ্যাওয়ে ম্যাচের ৬টির মধ্যে আর্জেন্টিনার জয় ৪টিতে, হার মাত্র ১টি। সব মিলে এই পর্বে ১২ ম্যাচের ৮টিতে জয়, হার ঐ ১টিতেই। আর সব ধরনের প্রতিযোগিতা মিলে আর্জেন্টিনার ৫৫ জয়ের বিপরীতে মাত্র ৬টি জয় চিলির, বাকি ২৩টি মাচ ড্র। আবার এটাও ঠিক পরিসংখ্যান সব সময় সঠিক কথা বলে না। গত বছরের কোপা আমেরিকার ফাইনালে এই চিলির কাছে টাইব্রেকারে হেরেই তো শিরোপা জয়ের স্বপ্ন ভেঙ্গেছিল আর্জেন্টাইনদের। চলতি আসরেও মেসিদের চেয়ে ২ পয়েন্ট বেশি নিয়ে পয়েন্ট তালিকার পঞ্চম স্থানে চিলি। সব মিলে তাই চিলির রাজধানী সান্তিয়াগোতে বাংলাদেশ সময় আগামীকাল ভোর সাড়ে পাঁচটায় এক উত্তপ্ত ম্যাচই অপেক্ষা করছে বলা যায়।

পঞ্চম রাউন্ডে মুখোমুখি (২৪ ও ২৫ মার্চ)
চিলি-আর্জেন্টিনা
বলিভিয়া-কলম্বিয়া
ইকুয়েডর-প্যারাগুয়ে
পেরু-ভেনিজুয়েলা
ব্রাজিল-উরুগুয়ে

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন