শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ইতিহাসে চোখ কোহলিদের

| প্রকাশের সময় : ৫ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


হোয়াইটওয়াশ হলেও শীর্ষেই থাকবে ভারত
স্পোর্টস ডেস্ক : দক্ষিণ আফ্রিকার মাটিতে দীর্ঘ ২৫ বছরের টেস্ট সিরিজ জিততে না পারার আক্ষেপ ঘোচানোর মিশন নিয়ে আজ ভারত। ১৯৯২ সাল থেকে এখন পর্যন্ত প্রোটিয়াদের মাটিতে ছয়টি সিরিজে অংশ নিয়ে একটিও জিততে পারেনি টিম ইন্ডিয়া। তাই এবার দক্ষিণ আফ্রিকার মাটিতে প্রথমবারের মতো সিরিজ জয়ের লক্ষ্য নির্ধারণ করেছে বিরাট কোহলির দল। কেপ টাউনে সিরিজের প্রথম ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বেলা আড়াইটায়।
টেস্ট র‌্যাঙ্কিংয়ে সেরা অবস্থানে থেকে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ খেলতে নামবে ভারত। তিন ম্যাচের এই সিরিজে ভারত যদি তিন ম্যাচেই হেরে যায় তথা হোয়াইটওয়াশ হয় তাহলেও তারা র‌্যাঙ্কিংয়ে সেরা অবস্থানে থাকবে। কিন্তু তাদের ছয় পয়েন্ট কমে যাবে। বর্তমানে ১২৪ পয়েন্ট নিয়ে র‌্যাঙ্কিংয়ে শীর্ষে রয়েছে ভারত। আর ১১১ পয়েন্ট নিয়ে দ্বিতীয় অবস্থানে রয়েছে দক্ষিণ আফ্রিকা। সিরিজে স্বাগতিক দক্ষিণ আফ্রিকা যদি ভারতকে হোয়াইটওয়াশ করে তাহলে দুই দলেরই পয়েন্ট হবে ১১৮। কিন্তু দশমিক পয়েন্ট হিসাবে এগিয়ে থাকবে ভারত। বিরাট কোহলিদের পয়েন্ট হবে ১১৮.৪৭। আর প্রোটিয়াদের পয়েন্ট হবে ১১৭.৫৩। অন্যদিকে, ভারত যদি দক্ষিণ আফ্রিকাকে হোয়াইটওয়াশ করে তাহলে ভারতের পয়েন্ট বেড়ে হবে ১২৮। আর দক্ষিণ আফ্রিকার পয়েন্ট কমে হবে ১০৭।
সেঞ্চুরিয়নে দ্বিতীয় ম্যাচটি শুরু হবে আগামী ১৩ জানুয়ারি। জোহানেসবার্গে আগামী ২৪ জানুয়ারি শুরু হবে সিরিজের শেষ ম্যাচ। টেস্ট সিরিজ শেষে প্রোটিয়াদের বিপক্ষে ছয়টি ওয়ানডে ও তিনটি টি-টোয়েন্টি খেলবে ভারত।


সেমিফাইনালে জুভেন্টাস
স্পোর্টস ডেস্ক : ডগলাস কস্তা ও মারিও মানজুকিচের গোলে তুরিনোকে হারিয়ে ইতালিয়ান কাপের সেমিফাইনালে উঠেছে জুভেন্টাস। নিজেদের মাঠে গেলপরশু রাতের কোয়ার্টার-ফাইনালে নগর প্রতিদ্ব›দ্বীদের ২-০ গোলে হারায় মাসিমিলিয়ানো আল্লেগ্রির দল। তোরিনোর বিপক্ষে ম্যাচ শুরুর পঞ্চদশ মিনিটেই দারুণ এক ভলিতে স্বাগতিকদের এগিয়ে নেন কস্তা। আর ৬৬ তম মিনিটে ক্রোয়েশিয়ার স্ট্রাইকার মানজুকিচ ব্যবধান দ্বিগুণ করেন।
টানা চতুর্থ বারেরমতো ঘরোয়া এই প্রতিযোগিতায় শ্রেষ্ঠত্ব অর্জনের পথে শেষ চারে জুভেন্টাস লড়বে আতালান্তার সঙ্গে। অপর সেমিফাইনালে মুখোমুখি হবে এসি মিলান ও লাৎজিও।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন