বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

ব্রাজিল-উরুগুয়ে ম্যাচে দুই বন্ধুর বাজি

প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : ২০১৪ ব্রাজিল বিশ্বকাপে উরুগুয়ে-ইতালি ম্যাচটার কথা মনে আছে? গ্রæপ পর্বের গুরুত্বপূর্ন ঐ ম্যাচেই তো ইতালিয়ান ডিফেন্ডার জর্জিও চিলিনিকে কামড় বসানোর দ্বায়ে গুরুদÐ পেতে হয়েছিল উরুগুয়ান স্ট্রাইকার লুইস সুয়ারেজকে। এজন্য আন্তর্জাতিক ফুটবল থেকে তাকে বাইরে থাকতে হয় ৯ ম্যাচ। আর সব ধরনের ফুটবল থেকে তাকে নির্বাসনে পাঠানো হয় ৪ মাসের জন্য। ৪ মাসের নিষেধাজ্ঞা কাটিয়ে বার্সা শিবিরে সুয়ারেজ যোগ দিয়েছেন আগেই। কিন্তু মাথার ওপর এতদিন ঝুলছিল আন্তর্জাতিক ম্যাচের নিষেধাজ্ঞার খড়গ। যে কারনে বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচে এতদিন উরুগুয়ান দলে দেখা যায়নি বার্সেলোনা স্ট্রাইকারকে। সম্প্রতি শেষ হয়েছে ৯ ম্যাচের নিষেধাজ্ঞার মেয়দও। প্রায় দুই মাস পর তাই আবারো জাতীয় দলের জার্সি গায়ে দেখা যাবে তাকে। ভাগ্যের কি ফের! বিশ্বকাপ বাছাইপর্বের ম্যাচ দিয়ে ফেরার সময় প্রতিপক্ষ হিসেবে সুয়ারেজ পেয়ে গেলেন ক্লাব স্বতীর্থ নেইমারের ব্রাজিলকে।
রাশিয়া বিশ্বকাপের টিকিট নিশ্চিতকরণ ম্যাচ হওয়ায় এর গুরুত্ব সম্পর্কে আলাদাভাবে বলার কিছু নেই। তবে ম্যাচটি আলাদাভাবে নজর কাড়ছে তো বন্ধু এবং স্বতীর্থ পরষ্পরের প্রতিপক্ষ হওয়ার কারনে। বার্সার তিন আক্রমন ফলা ‘এমএসএন’-এর দু’জন হলেন নেইমার ও সুয়ারেজ। তবে দুই বন্ধুর লড়াইটা হবে শুধু মাঠেই। এর বাইরে তারা বন্ধুই। এই ম্যাচে তো দুই বন্ধু বাজিই ধরে রাখলেন! যেমনটি জানালেন সুয়ারেজ নিজেÑ ‘নেইমারের সঙ্গে আমার বাজি আছে। যে বিজয়ী হবে সে একটা বার্গার পাবে।’ সংবাদ সম্মেলনে তিনি বলেনÑ ‘সে দারুণ এক সতীর্থ এবং বার্সেলোনায় আমরা সব সময় মজা করি। যে-ই এই ম্যাচ জিতুক উপভোগ করবে। আমরা (বার্সেলোনায়) সতীর্থ আর বন্ধু।’ লিভারপুল থেকে গত মৌসুমে বার্সেলোনায় যোগ দেওয়ার পর সুয়ারেস লিওনেল মেসি ও নেইমারের সঙ্গে মিলে অদম্য এক আক্রমণত্রয়ী গড়ে তোলেন। চলতি মৌসুমে দারুণ ছন্দে থাকা সুয়ারেস আরো বলেনÑ ‘আমরা দুজনেই নিজেদের দল আর দেশের জন্য সর্বস্ব দেওয়ার চেষ্টা করব। নেইমার আমাকে খুব ভালো করে চেনে। কিন্তু আমিও তাকে খুব ভালো চিনি। যদিও মাঠে আমাদের সবকিছুই আলাদা।’ নির্বাসিত জীবন থেকে শিক্ষা নিয়েছেন জানিয়ে সুয়ারেস বলেনÑ ‘অতীতে যা ঘটেছে সেটা আমাকে চাপ সামলে নেওয়ার বিষয়টিতে সাহায্য করেছে।’
এদিকে ব্রাজিল দলের ট্রেনিং সেশনে যোগ দিয়েছেন নেইমার। আগেই জানা গিয়েছিল কিছুটা মাংসপেশীর চোটে পড়েছিলেন তিনি। তবে দলের পক্ষ থেকে জানানো হয়েছে, এ নিয়ে দুশ্চিন্তার কিছু নেই। ম্যাচের আগে পুরোপুরি সুস্থ হয়ে উঠবেন তিনি। ব্রাজিল ফুটবল কনফেডারেশন থেকে প্রকাশিত বিজ্ঞপ্তিতে জানানো হয়Ñ ‘নেইমার কিছুটা পেশীর ইনজুরিতে ভুগছিলেন। তবে টিম ডাক্তার জর্জিও লাসমার তাকে মেডিকেলে নিয়ে পরীক্ষা নিরীক্ষা করে কোন সমস্যা খুঁজে পাননি। ফলে দলের আক্রমন তারকা অনুশীলন চালিয়ে যাবেন এবং উরুগুয়ের বিপক্ষে ম্যাচের আগে সুস্থ্যও হয়ে উঠবেন।’ জাতীয় দলের হয়ে ৬৯ ম্যাচে ৪৬ গোল করা নেইমারও নিশ্চয় চাইবেন সব শঙ্কা কাটিয়ে পয়েন্ট তালিকার দ্বিতীয় অবস্থানে থাকা উরুগুয়ের বিপক্ষে পূর্ণ ৩ পয়েন্ট আদায় করে নিতে। অতীতও প্রেরণা হতে পারে সেলেসাওদের। পরিসংখ্যান তত বলছে, উরুগুয়ের বিপক্ষে সব মিলে ৭৪ বারের সাক্ষাতে ৩৬ বার জিতেছে ব্রাজিল, উরুগয়ে ২২ ম্যাচে। সাম্প্রতিক লড়াইয়েও এগিয়ে সেলেসাওরাই। সর্বশেষ ৪ ম্যাচের সব ক’টিতেই জিতেছে তারা। ১৯৯৫ সালের পর ১০ ম্যাচে হার মাত্র ১টি।
লাতিন আমেরিকা অঞ্চলের বাছাইপর্বে ৪ ম্যাচে ৯ পয়েন্ট নিয়ে উরুগয়ের অবস্থান ২ নম্বরে। ৭ পয়েন্ট নিয়ে তাদের পরেই ৫ বারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। সমান ম্যাচে পূর্ণ ১২ পয়েন্ট নিয়ে টেবিলের শীর্ষে ইকুয়েডর। ব্রাজিলের রেসিফেতে বাংলাদেশ সময় আগামীকাল সকাল পৌনে সাতটায় শুরু হবে ম্যাচটি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন