শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মেসি ফিরতেই বদলে গেল আর্জেন্টিনা

প্রকাশের সময় : ২৬ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বিশ্বকাপ বাছাইয়ের মত মহাগুরুত্বপূর্ণ ম্যাচের প্রথম চারটির কোনটিতেই লিওনেল মেসিকে মাঠে নামতে দেয়নি হাটুর চোট। বাইরে থেকে দেখেছেন দলের একের পর এক হোঁচট। কিন্তু ফুটবল জাদুকর ফিরতেই পাল্টে গেল দলের চেহারা! চিলির জাতীয় স্টেডিয়াম থেকে প্রতিশোধের জয় নিয়ে ফিরেছে তার দল আর্জেন্টিনা। চলতি আসরে প্রথমবারের মত একের অধিক গোলও পেল তার দল। না, গোল তিনি করেননি। জয়সুচক গোলটিতে তার সহায়তা মাত্র। তবে স্বতীর্থরা আরেকটু সহযোগিতার হাত বাড়িয়ে দিলে আরো বড় জয় নিয়ে মাঠ ছাড়লেও ছাড়তে পারত তারা। অবশ্য কোপা আমেরিকা চ্যাম্পিয়নদের মাঠে পিছিয়ে পড়েও ২-১ গোলের জয় নিয়ে বাড়ি ফেরাটাও বা কম কিসে।
সান্তিয়াগোর এই মাঠেই গেল কোপা আমেরিকা ফাইনালে মাত্র একটি গোলের জন্য কি হাপিত্যেশই না করতে হয়েছিল দুই দলকে। ১২০ মিনিটেও সেদিন দু’দলের কাছে গোল পোস্ট ছিল অচেনা। শেষ পর্যন্ত অ্যালিক্সিস সানচেসের জয়সুচক পেনাল্টি গোলে স্বপ্ন চুরমার হয়েছিল আর্জেন্টাইনদের। তাই মেসিদের মনে প্রতিশোধের গোপন স্পৃহা তো এদিন ছিলই। সেটা যেন আরো বাড়িয়ে দেয় ম্যাচের একাদশ মিনিটেই স্বাগতিকদের করা একমাত্র গোল। কর্ণার থেকে উড়ে আসা বল হেডের মাধ্যমে জালে পাঠিয়ে স্বমর্থকদের উল্লাসে ভাসান ফিলিপ গুতিয়ারেজ। সেই উল্লাস স্তব্ধ করে দিতে আর্জেন্টাইনরা সময় নিলেন মাত্র ৮ মিনিট। দুর্দান্ত আড়াআড়ি শটে গোলরক্ষক ক্লাদিওর ব্রাভোকে পরাস্থ করেন এঞ্জেল ডি মারিয়া। এর ৫ মিনিট বাদেই মেসির চৌকস টোকায় বাড়ানো বল কাছ থেকে জালে পাঠান বোকা জুনিয়ার্স ডিফেন্ডার গ্যাব্রিয়েল মার্কাদো। প্রথমার্ধের এই গোলই ম্যাচের ভাগ্য নির্ধারণ করে দেয়।
তবে দলে নিজের উপস্থিতি নয় জয়ের পুরো কৃতীত্ব দলকে দিলেন আর্জেন্টিনা অধিনায়ক মেসি। টিম স্পিরিটে নিজের খুশির কথা উল্লেখ করে বার্সা তারকা বলেনÑ ‘চিলি সহজ প্রতিপক্ষ ছিল না। কিন্তু ১-০ গোলে পিছিয়ে পড়ার পরও ঘুরে দাঁড়ানোর মতো যোগ্যতা আমাদের ছিল।’ সাথে স্বতীর্থদের পরের লক্ষ্যটা জানিয়ে দিয়ে রেকর্ড ৫ বারের বিশ্বসেরা ফুটবলার বলেনÑ ‘মঙ্গলবার বলিভিয়ার বিপক্ষে আমাদের আরেকটি কঠিন ম্যাচ আছে। নিজেদের মাঠে আমরা পয়েন্ট হারাতে পারি না।’ আগামী বুধবার (বাংলাদেশ সময়) আসরের পরের ম্যাচে বলিভিয়ার মুখোমুখি হবে আর্জেন্টিনা। জয় প্রসঙ্গে পিএসজি তারকা ডি মারিয়া বলেনÑ ‘ঘরের মাঠে চিলি খুবই কঠিন দল, কিন্তু দুর্দান্ত একটা ম্যাচে আমরা জয় পেয়েছি।’ এই জয়ে ৮ পয়েন্ট নিয়ে তালিকার ৪ নম্বরে উঠে এলো জেরার্ডো মার্টিনোর দল।
ওদিকে ভিন্ন চিত্র ছিল স্বাগতিক শিবিরে। চিলির নতুন কোচ জোয়ান অ্যান্টনিও পিজ্জির শুরুটা মোটেও ভালো হল না। সদ্যই জর্জ স্যাম্পোলির স্থলাভিষিক্ত হন আর্জেন্টিনায় জন্ম নেওয়া এই স্প্যানিশ। জয় দিয়ে দিনটা স্বরনীয় করে রাখতে পারলেন না চিলির বার্সেলোনা গোলরক্ষক ক্লাদিওর ব্রাভোও। প্রথম খেলোয়াড় হিসেবে দেশের হয়ে এদিন ১০০তম ম্যাচে মাঠে নামেন তিনি।
রাশিয়া বিশ্বকাপ ২০১৮’র মিশনে ১৩ পয়েন্ট নিয়ে লাতিন আমেরিকা অঞ্চল শাসর করছে ইকুয়েডর। এদিনই প্রথম পয়েন্ট খুইয়েছে তারা। প্যারাগুয়ের সাথে তারা ম্যাচটি ড্র করেছে ২-২ গোলে। কোয়েটোর ২,৮৮০ মিটার উচ্চতা থেকে এক পয়েন্ট পেয়ে তাই খুশি হওয়ারই কথা প্যারাগুয়ের। দিনের অন্য ম্যাচে এডউইন কার্ডোনার যোগ করা সময়ের গোলে জয় পেয়েছে কলম্বিয়া। বলিভিয়ার রাজধানী লা পাজ থেকে ৩-২ গোলের জয় নিয়ে ফেরে তারা। কলম্বিয়ানদের হয়ে বাকি গোলে দুটি করেন হামেস রদ্রিগুয়েজ ও কার্লোস বাক্কা। ২০১৪ বিশ্বকাপের গোল্ডেন বুটজয়ী রিয়াল তারকা রদ্রিগুয়েজ এদিন ক্যারিয়ারের ১০০তম গোল করেন। দিনের বাকি ম্যাচে লিমায় ঘরের মাঠে শেষ সেকেন্ডের গোলে দুই পয়েন্ট রক্ষা করেছে পেরুও। ভেনিজুয়েলার সাথে তারা ম্যাচটি ড্র করেছে ২-২ গোলে।

এক নজরে ফল
চিলি ১-২ আর্জেন্টিনা
বলিভিয়া ২-৩ কলম্বিয়া
ইকুয়েডর ২-২ প্যারাগুয়ে
পেরু ২-২ ভেনিজুয়েলা

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন