শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

মুদ্রার উল্টো পিঠ দেখছেন জিদান

এবার কোপা দেল রে থেকে রিয়ালের বিদায়

| প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : সবকিছু এত দ্রæত বদলে যায়! রিয়াল মাদ্রিদ কোচ জিনেদিন জিদানের দিকে তাকালেই তা বোঝা যায়। বার্নাব্যুতে ফরাসি কোচের মধুচন্দ্রিমা যেন শেষ-ই হতে চাইছিল না। সেই জিদানের মাথার উপর এখন কালো মেঘের ঘনঘটা। টানা দুই চ্যাম্পিয়ন্স লিগ জেতানো কোচের চেয়ারটাই হয়ে পড়েছে নড়বড়ে।
১৯ পয়েন্টে পিছিয়ে থাকায় লা লিগা জয়ের আশা এক প্রকার শেষ। এবার জিদানের দলকে বিদায় নিতে হলো কোপা দেল রে থেকেও। তাও আবার ঘরের মাঠে এমন একটা দলের কাছে হেরে যারা নিজেদের ইতিহাসে প্রথমবারের মত সুযোগ পায় কোয়ার্টার ফাইনালে। প্রথম লেগে লেগানেসের মাঠ থেকে ১-০ গোলে জিতে এসেছিল রিয়াল। পরশু দ্বিতীয় লেগে ঘরের মাঠে তারা হেরে বসে ২-১ গোলে। দুই লেগ মিলে ২-২ সমতার পরও অ্যাওয়ে গোলের সুবিধা নিয়ে আসরের সেমিফাইনালে উঠে গেছে লেগানেস। এ যেন তাদের জন্য এক স্বপ্নযাত্রা।
আর বার্নাব্যু ভক্তদের কাছে তা বেদনার সলতে। এ নিয়ে ঘরের মাঠে কোপা দেল রেতে টানা চার ম্যাচ হারল রিয়াল। আর সব প্রতিযোগীতা মিলে শেষ ছয় ম্যাচে রিয়ালের জয় মাত্র দুটিতে। দলটার নাম রিয়াল বলেই কোচের চেয়ারটা নড়বড়ে হয়ে যাওয়ার কথা। অনেকে জিদানের ভবিষ্যত দেখছেন ফেব্রæয়ারিতে অনুষ্ঠেয় চ্যাম্পিয়ন্স লিগের শেষ ষোলয় পিএসজি ম্যাচের ফলের উপর। জিদানের ২০২০ পর্যন্ত চুক্তি নবায়নও সেখানে তুচ্ছজ্ঞান হতে পারে।
ব্যর্থতার সব দায় নিজের ঘাড়েই নিচ্ছেন জিদান, ‘এসব কিছুর জন্য আমি দায়ী। এটা সম্পূর্ণভাবে আমার ব্যর্থতা।’ রিয়ালের সাথে কোচিং ক্যারিয়ারে এই ফলাফলকে সবচেয়ে বাজে উল্লেখ করে তিনি বলেন, ‘এটা খুবই যৌক্তিক ফলাফল। প্রতিপক্ষ তাদের ম্যাচ খেলেছে, কিন্তু আমরা মোটেই তা করতে পারিনি। আমি অবশ্যই খুব হতাশ।’ সাবেক ফরাসি কিংবদন্তি বলেন, ‘ আমি অনেক দিক থেকেই ভুল ছিলাম। এখন এই সমস্যার সমাধান আমাকেই খুঁজে বের করতে হবে। আমি লড়াই চালিয়ে যাব, দলের প্রয়োজনে যা করার আমি করবো।’
ক্রিশ্চিয়ানো রোনালদো ও গ্যারেথ বেলকে ছাড়াই এদিন একাদশ সাজান জিদান। ৩১ মিনিটে জাভি এরাসোর দুরপাল্লার কার্লিং শটে এগিয়ে যায় লা লিগার ১৩ নম্বর দল লেগানেস। ৪৭ মিনিটে লুকাস ভাসকুয়েজের পাসে ম্যাচে সমতা ফেরান করিম বেনজেমা। কিন্তু ৫৫ মিনিটে ব্রাজিলিয়ান স্ট্রাইকার গ্যাব্রিয়েল পিরেসের হেডে কপাল পোড়ে রিযালের। অথচ নিজেদের আগের ম্যাচে দিপোর্তিভো লা করুনার বিপক্ষে লা লিগায় ৭-১ গোলের বিশাল জয়ে ঘুরে দাঁড়ানোর বার্তা দিয়েছিল রিয়াল।
দিনের অপর ম্যাচে আলাভেসকে হারিয়ে সেমিফাইনাল নিশ্চিত করে ভ্যালেন্সিয়া। আগের দিন সেভিয়ার কাছে হেরে আসর থেকে বিদায় নেয় মাদ্রিদের আরেক দল অ্যাটলেটিকো। ঘরের মাঠে এস্পানিওলকে হারিয়ে গত রাতে শেষ চারে উঠার সুযোগ ছিল বার্সেলোনার সামনে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন