ঢাকা মঙ্গলবার, ২৭ অক্টোবর ২০২০, ১১ কার্তিক ১৪২৭, ০৯ রবিউল আউয়াল ১৪৪২ হিজরী

জাতীয় সংবাদ

নতুন আইজিপি জাবেদ পাটোয়ারী

বিশেষ সংবাদদাতা | প্রকাশের সময় : ২৬ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে দায়িত্ব পেয়েছেন ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী। তিনি ৯ বছর ধরে বিশেষ শাখার (এসবি) অতিরিক্ত মহাপরিদর্শক হিসেবে দায়িত্ব পালন করে আসছিলেন। জাবেদ পাটোয়ারী পুলিশ প্রধানের দায়িত্বে থাকা এ কে এম শহীদুল হকের স্থলাভিষিক্ত হচ্ছেন। চাকরির মেয়াদ শেষে আগামী ৩১ জানুয়ারি অবসরে যাচ্ছেন শহীদুল হক। ওইদিন থেকেই ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীর আইজিপির দায়িত্ব শুরু হবে বলে গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের এক প্রজ্ঞাপনে জানানো হয়েছে। অন্যদিকে গতকাল বৃহস্পতিবার দুপুরে নতুন আইজিপি প্রধানমন্ত্রীর কার্যালয়ে গিয়ে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সাক্ষাৎ করেন। কুশল বিনিময়ের পর প্রধানমন্ত্রীর সঙ্গে ১৫ থেকে ২০ মিনিট কথা বলেন নতুন আইজিপি। বিসিএস ১৯৮৪ ব্যাচের কর্মকর্তা জাবেদ পাটোয়ারী সহকারী পুলিশ সুপার হিসেবে এ বাহিনীতে যোগ দেন ১৯৮৬ সালে। ২০১৩ সালের জুলাই মাসে শহীদুল হকের সঙ্গে জাবেদ পাটোয়ারীকেও সরকার সচিব পদমর্যাদায় গ্রেড-১ পদে নিয়ে আসা হয়। তিনি ষষ্ঠ বিসিএস পুলিশ ক্যাডারে মেধা তালিকায় প্রথম স্থান অধিকার করে বাংলাদেশ পুলিশ সার্ভিসে যোগদান করেন। চাঁদপুরের কৃতি সন্তান নিজ জেলায় মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষা সমাপনীর পর ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে সমাজকল্যাণ বিষয়ে স্নাতক সম্মান এবং প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রি লাভ করেন। তিনি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগ থেকে পিএইচডি ডিগ্রি অর্জন করেন। তার গবেষণার বিষয় ছিল- কমবেটিং টেররিজম ইন বাংলাদেশ : চ্যালেঞ্জ অ্যান্ড প্রসপেক্ট। জাবেদ পাটোয়ারী দেশের গন্ডির বাইরে যুক্তরাজ্যের ইউনিভার্সিটি অব লিসেন্টার থেকে ক্রিমিনাল জাস্টিজ অ্যান্ড পুলিশ ম্যানেজমেন্ট বিষয়ে পোস্ট গ্যাজুয়েট সার্টিফিকেট এবং যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ভার্জিনিয়া থেকে ক্রিমিনাল জাস্টিজ এডুকেশন বিষয়ে সার্টিফিকেট অব এচিবম্যান্ট অর্জন করেন। এ ছাড়া সাফল্যের সাথে যুক্তরাষ্ট্রের হাবার্ড ইউনিভার্সিটি থেকে ইউএস এশিয়া লিডার ম্যানেজমেন্ট পোগ্রাম সম্পন্ন করেছেন। ৩২ বছরের কর্মজীবনে তিনি বাংলাদেশ পুলিশের বিভিন্ন ইউনিটে সততা, দক্ষতা, নিষ্ঠা, পেশাদারিত্ব ও সুনামের সাথে কাজ করেছেন। তিনি এডিশনাল আইজি (গ্রেড-১) স্পেশাল ব্রাঞ্চ, এডিশনাল আইজি সিআইডি, এডিশনাল আইজি পুলিশ সদরদফতর, পুলিশ কশিনার রাজশাহী ও খুলনা, ডিআইজি সিআইডি, কমান্ডান্ট পুলিশ ট্টেনিং সেন্টার নোয়াখালী, কমান্ডান্ট পুলিশ ট্টেনিং সেন্টার রংপুর, পরিচালক পুলিশ স্টাফ কলেজ, এসএস নগর বিশেষ শাখা, এডিসি ডিএমপি, স্টাফ অফিসার টু আইজিপি, এডিশনাল এসপি সিলেট, প্রেসিডেন্টের পুলিশ লিয়াজোঁ অফিসার এবং এএসপি নেত্রকোনা হিসেবে দায়িত্ব পালন করেন। দেশের গন্ডি ছেড়ে আন্তজাতিক কর্মক্ষেত্রে ড. পাটোয়ারী জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সুদানে ডেপুটি পুলিশ কমিশনার, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন কসোভোতে চিফ অব এডমিনিস্ট্রেশন, মিশিং পারসন ইউনিট, জাতিসংঘ শান্তিরক্ষা মিশন সিয়েরালিওনে চিফ অব অপারেশন, ইউএন প্রটেকশন ফোর্স ক্রোয়েশিয়াতে স্টেশন কমান্ডার হিসেবে দায়িত্ব পালন করেন।
ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারী জঙ্গিবাদ দমনে উল্লেখযোগ্য অবদানের স্বীকৃতি স্বরূপ ২০১০ ও ২০১১ সালে দুই বার বাংলাদেশ সরকারের সর্বোচ্চ পুলিশ পদক বাংলাদেশ পুলিশ মেডেলে (বিপিএম) ভূষিত হন। এ ছাড়া তিনি দুই বার আইজিপি’স এক্সজিমপ্লেরি গুড সার্ভিস ব্যাজ লাভ করেন। ড. পাটোয়ারী বাংলাদেশ পুলিশ একাডেমি সারদা রাজশাহী, পুলিশ স্টাফ কলেজ ঢাকা, ডিটেকটিভ ট্টিনিং স্কুল ঢাকা, স্কুল অব ইন্টেলিজেন্স স্পেশাল ব্রাঞ্চ ঢাকা, জনপ্রশাসন মন্ত্রণালয়, বাংলাদেশ সচিবালয়ের একজন রির্সোস পার্সন হিসেবে বিভিন্ন বিষয়ে পাঠদান করেন। গত ৯ বছর ধরে এসবির প্রধান হিসেবে দায়িত্ব পালন করে আসা জাবেদ পাটোয়ারী বঙ্গবন্ধুর কারাজীবনের ওপর লেখা কারাগারের রোজনামচার জন্য বিভিন্ন তথ্য ও নথি সংগ্রহে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন। এসবির রেকর্ড রুমে ১৯৪৮ থেকে ১৯৭১ সাল পর্যন্ত সময়ে বঙ্গবন্ধুর বিষয়ে যেসব ক্লাসিফায়েড তথ্য রয়েছে, সেগুলো বই আকারে প্রকাশের ক্ষেত্রে সার্বিক সহযোগিতা করেন তিনি। গতবছর বঙ্গবন্ধুর জন্মবার্ষিকীতে প্রকাশিত কারাগারের রোজনামচায় ১৯৬৬ থেকে ১৯৬৮ সাল পর্যন্ত তার কারাজীবনের ঘটনাবলি স্থান পায়। পুলিশ প্রশাসনে স্বচ্ছ ইমেজের কর্মকর্তা হিসেবে পরিচিতি জাবেদ পাটোয়ারী ব্যক্তিগত জীবনে বিবাহিত এবং দুই পুত্র ও এক কন্যা সন্তানের জনক।
পুলিশের বিশেষ শাখার দায়িত্বে মীর শহীদুল ইসলাম
বাংলাদেশ পুলিশের বিশেষ শাখা (এসবি) প্রধানের দায়িত্ব পেয়েছেন পুলিশ সদর দফতরের অতিরিক্ত মহাপরিদর্শক মীর শহীদুল ইসলাম। এসবির প্রধান জাবেদ পাটোয়ারীকে মহাপরিদর্শক (আইজিপি) হিসেবে ঘোষণার পর শহীদুল ইসলামকে এসবির দায়িত্ব দেয়া হলো। গতকাল বৃহস্পতিবার স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের এক প্রজ্ঞাপনে এ দায়িত্ব দেয়া হয়। একই প্রজ্ঞাপনে পুলিশ সদর দফতরের অতিরিক্ত মহাপরিদর্শক আবদুস সালামকে শিল্পাঞ্চল পুলিশের প্রধান হিসেবে বদলি করা হয়েছে।
অতিরিক্ত ডিআইজি হলেন ৪ পুলিশ কর্মকর্তা
পুলিশ সুপার থেকে পদোন্নতি পেয়ে অতিরিক্ত ডিআইজি হয়েছেন চার কর্মকর্তা। তারা হলেন- সিআইডির বিশেষ সুপার মোহাম্মদ আবু সুফিয়ান, টাঙ্গাইল জেলার পুলিশ সুপার মো. মাহবুব আলম, সিআইডির বিশেষ সুপার শেখ মোহাম্মদ রেজাউল হায়দার ও পুলিশ সদর দফতরের এআইজি রখফার সুলতানা খানম। স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগ থেকে গতকাল বৃহস্পতিবার এই কর্মকর্তাদের পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হয়।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (1)
নিজাম ২৬ জানুয়ারি, ২০১৮, ৫:২৬ এএম says : 0
বাংলাদেশ পুলিশের নতুন মহাপরিদর্শক (আইজিপি) ড. মোহাম্মদ জাবেদ পাটোয়ারীকে অভিনন্দন
Total Reply(0)

এ সংক্রান্ত আরও খবর

গত ৭ দিনের সর্বাধিক পঠিত সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন