শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

প্রধান বিচারপতি নিয়োগের রিট খারিজ

| প্রকাশের সময় : ২৯ জানুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্টাফ রিপোর্টার : প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে হাইকোর্টে দায়ের করা রিটের শুনানি উত্থাপিত হয়নি মর্মে খারিজ করে দিয়েছেন হাইকোর্ট। গতকাল রোববার বিচারপতি জিনাত আরা ও বিচারপতি কাজী ইজারুল হক আকন্দের সমন্বয়ে গঠিত বেঞ্চ এ আদেশ দেন। রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান বিষয়টি সাংবাদিকেদর নিশ্চিত করেছেন। ইশরাত জাহান জানান, রিটকারী আইনজীবী শুনানির সময় উপস্থিত না থাকায় প্রধান বিচারপতি নিয়োগ সংক্রান্ত রিট ‘উত্থাপিত হয়নি’ মর্মে খারিজ করেন আদালত। আবেদনকারী আইনজীবী ইউনুছ আলী আকন্দ বলেন, আজ আদালতে উপস্থিত ছিলাম না।
গত ২১ জানুয়ারি প্রথম দিনের শুনানি রাষ্ট্রপক্ষের সময় আবেদনের পরিপ্রেক্ষিতে আজকের দিন এ ধার্য ছিল। আদালতে রাষ্ট্রপক্ষের আইনজীবী ডেপুটি অ্যাটর্নি জেনারেল ইশরাত জাহান উপস্থিত ছিলেন। এর আগে প্রধান বিচারপতি নিয়োগের নির্দেশনা চেয়ে দাখিল করা রিট আবেদন হাইকোর্টের নিজ নিজ বেঞ্চে শুনানির জন্য তালিকাভুক্ত করতে অপারগতা প্রকাশ করেছিলেন পৃথক চারটি আদালত।
গত ৩ জানুয়ারি প্রধান বিচারপতির পদ শূন্য থাকা এবং নতুন প্রধান বিচারপতি নিয়োগ না দেয়া কেন অসাংবিধানিক ঘোষণা করা হবে না মর্মে রুল জারির নির্দেশনা চেয়ে সুপ্রিম কোর্টের আইনজীবী রিট করেন। পাশাপাশি আইনজীবীদের মধ্যে থেকে সরাসরি আপিল বিভাগে বিচারপতি নিয়োগ করা কেন হবে না, সে বিষয়েও রুল জারির জন্য বলা হয়েছিল। রিটে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, মন্ত্রিপরিষদ বিভাগের সচিব, আইন সচিব, রেজিস্ট্রার জেনারেল এবং বাংলাদেশ বার কাউন্সিলকে বিবাদী করা হয়।
পরে ওই রিট আবেদনটি হাইকোর্টের পৃথক চারটি বেঞ্চে থেকে শুনানি গ্রহণ না করে ফেরত দেয়া হলে ১৯ জানুয়ারি সংশ্লিষ্ট এই বেঞ্চ তা শুনানির জন্য গ্রহণ করেন। এরই ধারাবাহিকতায় রোববার ওই বেঞ্চে রিটটি শুনানির জন্য কার্যতালিকায় অন্তর্ভুক্ত হয়। এরপর শুনানি শুরু হলে রাষ্ট্রপক্ষে প্রস্তুতির জন্য সাত দিন সময় চেয়ে আবেদন করেন। সরকারের সঙ্গে টানাপোড়েনের মধ্যে গত ১০ নভেম্বর প্রধান বিচারপতি সুরেন্দ্র কুমার সিনহা পদত্যাগ করেন। এরপর থেকে আপিল বিভাগের সিনিয়র বিচারপতি মো. আবদুল ওয়াহ্হাব মিঞা প্রধান বিচারপতির হিসেবে দায়িত্ব পালন করছেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন