শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

জাকার্তায় পুরুষ ফুটবল দলই যাচ্ছে

| প্রকাশের সময় : ৪ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : এশিয়ান গেমস দোরগোড়ায়। আগামী ২২ আগস্ট থেকে ২ সেপ্টেম্বর ইন্দোনেশিয়ার জাকার্তা ও পালেমবাং শহরে বসছে এশিয়ান গেমসের ১৮তম আসর। এশিয়ার ৪৫টি দেশের অংশগ্রহণে অনুষ্ঠিত হবে এই ক্রীড়াযজ্ঞ। এবারের এশিয়ান গেমসে ১৪টি ডিসিপ্লিনে অংশ নেবে বাংলাদেশ। যেখানে প্রায় দেড় শ’ সদস্যর কন্টিনজেন্ট দেশের প্রতিনিধিত্ব করবে। ডিসিপ্লিনগুলো হচ্ছেÑ পুরুষ ফুটবল, পুরুষ ও নারীদের কাবাডি, অ্যাথলেটিক্স, আরচ্যারি, গলফ, বিচ ভলিবল, শুটিং, হকি, ব্রিজ, কুস্তি, সাঁতার, বাস্কেটবল, ভারোত্তলন ও রোয়িং। প্রাথমিক তালিকায় থাকলেও নারী ফুটবল ইভেন্ট চ‚ড়ান্ত মনোনয়নে বাদ পড়েছে। তাই জাকার্তায় বাংলাদেশের পুরুষ ফুটবল দলই যাচ্ছে।
আর ২০১৪ সালে দক্ষিণ কোরিয়ার ইনচনে অনুষ্ঠিত সর্বশেষ এশিয়ান গেমস থেকে বাদ পড়া বাংলাদেশের সাঁতার ও অ্যাথলেটিক্স যুক্ত হয়েছে আসন্ন আসরে। গতকাল বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের (বিওএ) নির্বাহী কমিটির সভায় গেমসের ডিসিপ্লিনগুলো চ‚ড়ান্ত হয়। হ্যান্ডবল নিয়ে অনেক দেন দরবারের পরও সেটি যুক্ত করা হয়নি। কারণ বিওএর নির্বাহী কমিটির অধিকাংশ সদস্যই ছিলেন হ্যান্ডবলের বিপক্ষে। তবে রোয়িংয়ের যুক্ত হওয়াটা অনেকটা চমকই বলতে হবে।
গত আসরে উপেক্ষিত ছিল অ্যাথলেটিকস ও সাঁতার। অতীতে বাজে ফলের কারনে দুটি ডিসিপ্লিনকে ইনচন গেমসে বিবেচনা করা হয়নি। তাছাড়া এশিয়াডের বড় মঞ্চে দুই ডিসিপ্লিনে প্রাপ্তির সুযোগ নেই বললেই চলে। গত এসএ গেমসে জোড়া স্বর্নপদক এবং পরবর্তীতে দেশব্যপী প্রতিভা অন্বেষার মতো কার্যক্রম এশিয়ান গেমসে সাঁতারকে ফেরাতে ভ‚মিকা রেখেছে। সর্বশেষ জুনিয়র সাঁতারে ঝড় তোলা জুনাইনা আহমেদকে ঘিরে বড় আশা সাঁতার ফেডারেশন কর্মকর্তারাদের। এ বিষয়টিও গুরুত্বপূর্ণ ভ‚মিকা রেখেছে। লন্ডন প্রবাসি জুনাইনা জুনিয়র সাঁতারে ১১ ইভেন্টে অংশগ্রহণ করে ১০ স্বর্ণপদক জয় করেন। স্বর্ণজয়ের পথে সবগুলো ইভেন্টেই গড়েন জাতীয় রেকর্ড।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন