বুধবার, ২৪ এপ্রিল ২০২৪, ১১ বৈশাখ ১৪৩১, ১৪ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

তামীমের ২৫ রানের আক্ষেপ!

প্রকাশের সময় : ২৯ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : টি-২০ বিশ্বকাপে সুপার টেনে বাংলাদেশ দল মেলে ধরতে পারেনি। অস্ট্রেলিয়ার বিপক্ষে হাড্ডাহাড্ডি লড়ে হেরেছে বাংলাদেশ ৩ উইকেটে, সেখানে ভারতকে বাগে পেয়ে শেষ তিন বল ট্র্যাজেডীতে হেরে গেছে ১ রানে। তবে জয়হীন সুপার টেন বাংলাদেশ ক্রিকেট দলের ভাবমূর্তিকে কিছুটা প্রশ্নবিদ্ধ করলেও চলমান আসরে কিন্তু দারুন একটি খবর হতে যাচ্ছেন বাঁ হাতি ওপেনার তামীম ইকবাল। এখনো রান সংগ্রহে প্রতিদ্ব›দ্বী অন্য ক্রিকেটারদের ধরাঁছোয়ার বাইরে তামীম। নিকটতম প্রতিদ্ব›দ্বী আফগানিস্তানের শেহজাদের টি-২০ বিশ্বকাপ শেষ হয়ে গেছে ২২২ রানে। সেখানে এখন পর্যন্ত সর্বাধিক রান সংগ্রাহক তামীমের সংগ্রহ ২৯৫ রান। পেছনে ছুটতে থাকা ভারত টপ অর্ডার বিরাট কোহলী অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ উইনিং ৮২ রানের ইনিংস খেলেও তামীমের অনেক পেছনে (১৮৪ রান)। আসরে সর্বোচ্চ রানের মালিক হতে তার প্রয়োজন এখনো ১১২ রান, অপেক্ষা সর্বোচ্চ ২ ইনিংস।
তবে টি-২০ বিশ্বকাপের এক আসরে রান সংগ্রহে বাংলাদেশের কেউ ২’শ করতে পারেনি। ২০১৪ সালে অনুষ্ঠিত টি-২০ বিশ্বকাপে সাকিবের ১৮৬ রানই ছিল সর্বোচ্চ। টি-২০ বিশ্বকাপে বাংলাদেশের প্রথম সেঞ্চুরিয়ান তামীম সেখানে চলমান আসরে করেছেন ২৯৫ রান (গড় ৭৩.৭৫)। ইতোপূর্বের ৬ আসরে ১৭টি ইনিংস মিলে যে ছেলেটির রান মাত্র ২০৪, সেই তামীম এবার একটু অন্যভাবেই চিনিয়েছেন। তবে দারুন একটি টি-২০ বিশ্বকাপ কেটে যাওয়ার পরও আক্ষেপটা থেকেই যাচ্ছে তামীমের। টি-২০ বিশ্বকাপের এক আসরে ৩’শ রানের মাইলস্টোন আছে মাত্র তিনজনের (২০১৪ টি-২০ বিশ্বকাপে বিরাট কোহলী ৩১৯ রান, ২০০৯ টি-২০ বিশ্বকাপে দিলশান ৩১৭ রান, ২০১০ টি-২০ বিশ্বকাপে মাহেলা জয়বর্ধনে সেখানে ৩০২ রান)। মাত্র ৫ রানের জন্য এই মাইলস্টোন স্পর্শ করতে পারেননি তামীম। আর ২৫টি রান হলেই টি-২০ বিশ্বকাপের এক আসরে সর্বোচ্চ রানের রেকর্ডটাও যে হয়ে যেতো তামীমের।
অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচের ২ ঘণ্টা আগে পেটের পীড়া, আর শারীরিক দুর্বলতায় একাদশ থেকে নিজেকে বিরত রাখা ছাড়া ছিল না উপায়। সেই পেটের পীড়াই দিচ্ছে পীড়া তামীমকে। একটি অনল অইনকে দেয়া সাক্ষাৎকারে তামীম সে কথাই বলেছেনÑ‘শরীরের অবস্থা এমনই খারাপ ছিল, যদি সেই ম্যাচে খেলতাম তাহলে হয়তো মাঠ থেকে দেশে ফিরে আসতে হতো। ওই অসুস্থতার বিরুপ প্রভাব ভারতের বিপক্ষে ম্যাচেও পড়েছে।’ অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচে নামার আগে তাসকিন,আরাফাত সানির নিষেধাজ্ঞাদেশ, পেটের পীড়ায় তামীমও অনুপস্থিত। নিয়মিত একাদশনের তিন ক্রিকেটারকে হারিয়েও কিন্তু অস্ট্রেলিয়ার বিপক্ষে দারুণ খেলেছে বাংলাদেশ।
চলমান টি-২০ বিশ্বকাপে এসেই সংক্ষিপ্ত ভার্সনের ক্রিকেটে হাজার রানের মাইলফলক স্পর্শ করেছেন তামীম। তার দেখাদেথি একই মাইলস্টোন স্পর্শ করেছেন সাকিবও। টি-২০ বিশ্বকাপে ৫’শর মাইলস্টোনও ছুয়েঁছেন এই দু’জন (সাকিব ৫৬৭,তামীম ৫১৪)। তবে নিজের মাইলস্টোনেও সন্তুস্ট হতে পারছেন না তামীম। নিউজিল্যান্ডের বিপক্ষে সুপার টেনের শেষ ম্যাচে বড় ব্যবধানে হেরে অসন্তোষের কথাই জানিয়েছিলেন এক অফিসিয়াল ব্রডকাস্ট পার্টনার টেলিভিশনকেÑ‘সুপার টেনে এমন ব্যর্থতায় আমাদের সবারই কোন না কোন ভুল আছে, আমি নিজেও ভুল করেছি।’ গত অক্টোবর থেকে বিরামহীনভাবে ক্রিকেট খেলতে খেলতে ক্লান্ত তামীম কিছুদিন জন্য থাকতে চান ক্রিকেটের বাইরেÑ‘আমাদের সবারই এখন কিছুদিন ক্রিকেটের বাইরে থাকা উচিৎ।’
আইসিসি’র এফটিপি অনুযায়ী আগামী অগাস্টের আগে কোন আন্তর্জাতিক ম্যাচ নেই বাংলাদেশের। সময়ের হিসেবে ৫ মাস। তাও আবার বড় সিরিজ নয়, ভারতের বিপক্ষে তাদের মাটিতে ১টি মাত্র টেস্ট। দেশের মাটিতে ইংল্যান্ডের বিপক্ষে পূর্নাঙ্গ সিরিজ সেখানে অক্টোবরে। কিন্তু চাইলেই কি তামীম ক্রিকেটের বাইরে থাকতে পারবেন? সামনে যে অপেক্ষা করছে প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লীগ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন