বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪, ০২ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৭ জিলক্বদ ১৪৪৫ হিজরী

সারা বাংলার খবর

শাবিতে কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত কি-বোর্ডের উদ্বোধন

| প্রকাশের সময় : ২১ ফেব্রুয়ারি, ২০১৮, ১২:০০ এএম

শাবি রিপোর্টার: শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয়ে কৃত্রিম বুদ্ধিমত্তা সংবলিত ‘একুশে বাংলা কি-বোর্ড’ এর উদ্বোধন করা হয়েছে। বিশ^বিদ্যালয়ের কম্পিউটার সায়েন্স এন্ড ইঞ্জিনিয়ারিং (সিএসই) বিভাগের সহকারি অধ্যাপক বিশ^প্রিয় চক্রবর্তীর নেতৃত্বে পাঁচ সদস্যের একটি টিম এই কি-বোর্ডটি তৈরী করে। মঙ্গলবার দুপুর ১টায় বিশ্ববিদ্যালয়ের এম এ ওয়াজেদ মিয়া (আইআইসিটি) ভবনের সম্মেলন কক্ষে কি-বোর্ড এর উদ্বোধন করেন বিশিষ্ট শিক্ষাবিদ ও লেখক প্রফেসর ড. মুহম্মদ জাফর ইকবাল। এসময় উপস্থিত ছিলেন সিএসই বিভাগের প্রধান প্রফেসর ড. রেজা সেলিম, প্রফেসর ড. জহিরুল ইসলাম, প্রফেসর ড. শহীদুর রহমান প্রমুখ।
টিমের অন্যান্য সদস্যরা হলেন- সিএসই বিভাগের শিক্ষার্থী রনিত দেবনাথ আকাশ, উ খ্যই নু, বুদ্ধ বণিক সাগর ও গৌতম চৌধুরী। ইউজার সারফেস ডিজাইনার ছিলেন একই বিভাগের শিক্ষার্থী ফয়সাল হক।
সহকারি অধ্যাপক বিশ^প্রিয় চক্রবর্তী জানান, ‘কি-বোর্ডটি তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে নিজেই বুঝে ফেলবে আপনি কি লিখতে চাচ্ছেন। যেমন আপনি লিখলেন “আমি ভাল” আমাদের কি-বোর্ড তার কৃত্রিম বুদ্ধিমত্তা দিয়ে বুঝে ফেলবে যে আপনি লিখতে চাচ্ছেন “আমি ভাল আছি” অথবা “আমি ভাল নেই”।
এছাড়া দ্রæত লেখার জন্য টাইপ এর পাশাপাশি সোয়াইপ করে লেখার ব্যবস্থা রয়েছে এই কি-বোর্ডে। সোয়াইপ করে লিখলে সময় যেমন কম লাগে আবার এক হাতে খুব সহজে লিখা যায় বলেও জানান তিনি।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন