শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

সামাজিক নিরাপত্তা কর্মসূচি প্রকৃত সুবিধাভোগী খুঁজবে বিবিএস

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

অর্থনৈতিক রিপোর্টার : আগামী জুলাই থেকে সাড়ে ৩ কোটি পরিবারের আয়-ব্যয়ের তথ্য সংগ্রহ করবে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস)। সামাজিক নিরাপত্তা কর্মসূচিতে প্রকৃত উপকারভোগী খুঁজে বের করতে এ উদ্যোগ নেয়া হয়েছে। এ উপলক্ষে বুধবার রাজধানীর আগারগাঁওয়ে পরিসংখ্যান ভবনে আয়োজিত এক কর্মশালায় পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব কানিজ ফাতেমা, পরিসংখ্যান আইন ২০১৩ এবং পরিসংখ্যান উন্নয়ন সংক্রান্ত জাতীয় কৌশলপত্র সরকার কর্তৃক অনুমোদিত হওয়ার পর বিবিএস আরো শক্তিশালী হয়েছে এবং জাতীয় উন্নয়নে তথ্যের চাহিদা পূরণের মাধ্যমে সংস্থাটি এর ওপর অর্পিত দায়িত্ব যথাযথভাবে পালন করে যাচ্ছে।
এনএইচডি প্রকল্প পরিচালক ড. এম এমদাদুল হক বলেন, দেশব্যাপী প্রায় ৩ কোটি ৫০ লাখ পরিবারের ৩টি পর্যায়ে তথ্য সংগ্রহের পরিকল্পনা করা হয়েছে। পরিকল্পনা অনুযায়ী রংপুর বিভাগ, বরিশাল বিভাগ এবং ময়মনসিংহ বিভাগের ময়মনসিংহ, জামালপুর ও শেরপুর জেলার তথ্য প্রথম পর্যায়ে, খুলনা ও রাজশাহী বিভাগের তথ্য দ্বিতীয় পর্যায়ে এবং ঢাকা, চট্টগ্রাম ও সিলেট বিভাগ এবং নেত্রকোনা জেলার তথ্য তৃতীয় পর্যায়ে সংগ্রহ করা হবে।
তিনি বলেন, প্রথম পর্যায়ের তথ্য সংগ্রহ ২০১৬ জুলাই থেকে শুরু হয়ে জুন ২০১৭ সালে তৃতীয় পর্যায়ের তথ্য কার্যক্রমের মধ্য দিয়ে শেষ হবে। সংগৃহীত তথ্য প্রক্রিয়াকরণের মাধ্যমে প্রতিটি পরিবার আর্থ-সামাজিক অবস্থার নির্দেশক স্কোর প্রদান করা হবে এবং প্রস্তুতকৃত এ ডাটাবেজ ব্যবহার করে বিভিন্ন সামাজিক নিরাপত্তা কর্মসূচির উপকারভোগী নির্বাচন হবে।
প্রকল্পের আওতায় কুড়িগ্রাম জেলার ভুরুঙ্গামারী উপজেলার দু’টি ইউনিয়নে এবং জামালপুর জেলার মেলান্দহ পৌরসভা এলাকার প্রতিটি পরিবার তথ্য ইতোমধ্যেই বিশ্বব্যাংক কর্তৃক নিয়োগকৃত নেলসন কোম্পানি বাংলাদেশ লিমিটেডের মাধ্যমে সংগ্রহ করা হয়েছে। এ প্রতিষ্ঠানের পক্ষ থেকে মাঠ পর্যায়ে তথ্য সংগ্রহ কার্যক্রমে অর্জিত অভিজ্ঞতা ও চ্যালেঞ্জসমূহ মোকাবেলার কৌশল সম্পর্কে একটি উপস্থাপনা প্রদান করা হয়।
অনুষ্ঠানে জানানো হয়, প্রকল্পটি বাস্তবায়নে ব্যয় হবে মোট ৩২৮ কোটি ৭৭ লাখ টাকা। এর মধ্যে সরকারি তহবিলের ১৬ কোটি ৩৭ লাখ এবং বিশ্বব্যাংকের ৩১২ কোটি ৪০ লাখ টাকা ব্যয় হবে।
বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ আব্দুল ওয়াজেদের সভাপতিত্বে কর্মশালায় আরো বক্তব্য রাখেন, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের অতিরিক্ত সচিব সফিকুল ইসলাম, এম এ মান্নান হাওলাদার, বিবিএসের উপ-মহাপরিচালক বাইতুল আমিন ভুঁইয়া প্রমুখ।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন