শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

টানা চতুর্থ ফাইনালে অস্ট্রেলিয়া

প্রকাশের সময় : ৩১ মার্চ, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : প্রথমবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার স্বপ্ন নিয়ে ভারতে এসেছিলেন স্টিভেন স্মিথরা। কিন্তু একরাশ হতাশা নিয়েই বিদায় নিতে হয়েছে তাঁদের। তবে মেগ ল্যানিংরা এখনো টিকে আছেন। গতকাল দিল্লিতে চিরপ্রতিদ্ব›দ্বী ইংল্যান্ডকে ৫ রানে হারিয়ে টানা চতুর্থবারের মতো টি-টোয়েন্টি বিশ্বকাপ জেতার দ্বারপ্রান্তে পৌঁছে গেছে অস্ট্রেলিয়ার নারী দল।
মেয়েদের টি-টোয়েন্টিতে ইংল্যান্ডের কাছে বরাবরই নতজানু অস্ট্রেলিয়া। ২৫ বার মুখোমুখি হয়ে ১৪ বারই হেরেছে তারা। কিন্তু বিশ্বকাপের নকআউট পর্ব এলেই যেন উল্টে যায় পাশার দান। ২০১২ ও ২০১৪ বিশ্বকাপে ইংল্যান্ডকেই ফাইনালে হারিয়ে শিরোপা জিতেছিল অস্ট্রেলিয়া। এবারও সেটির ব্যত্যয় হচ্ছে না।
সেমিতে অবশ্য ছিল ইংল্যান্ডই ছিল ফেবারিট। গ্রæপ পর্বে অপরাজিত থাকা ইংল্যান্ড দিল্লির ফিরোজ শাহ কোটলা স্টেডিয়ামে টসে জিতে ব্যাটিংয়ে পাঠায় অস্ট্রেলিয়াকে। বর্তমান চ্যাম্পিয়নরা ১৩২ রানের চ্যালেঞ্জিং স্কোর গড়ে অধিনায়ক মেগ ল্যানিংয়ের ৫৫ রানের ইনিংসটির কল্যাণে। দ্বিতীয় সর্বোচ্চ ২৫ ওপেনার অ্যালিসা হিলির। ৪১ রানের উদ্বোধনী জুটিতে দলকে ভালো সূচনা এনে দেন অ্যালিসা হিলি (২৫) ও এলিস ভিলানি (১৯)। ৫০ রানের মধ্যে এই দুই জন ফিরে যাওয়ার পর দলকে প্রায় একাই এগিয়ে নেন অধিনায়ক মেগ ল্যানিং। শেষ ওভারে রান আউট হওয়ার আগে সর্বোচ্চ ৫৫ রান করেন ল্যানিং। ৫০ বলে খেলা তার অধিনায়কোচিত ইনিংসটি ৬টি চারে গড়া। ইংল্যান্ডের নাটালি সিভার দুই উইকেট নেন ২২ রানে।
জবাবে ৭ উইকেটে ১২৭ রানে থেমে যায় গত দুই আসরের রানার্সআপদের ইনিংস। অধিনায়ক শার্লট এডওয়ার্ডসের (৩১) সঙ্গে ৬৭ রানের জুটিতে ইংল্যান্ডকে ভালো সূচনা এনে দেন ট্যামি বিউমেন্ট। এক সময়ে দলটির সংগ্রহ ছিল ১ উইকেটে ৮৯ রান। ৩২ রান করে বিউমেন্ট ফিরে গেলে দিক হারায় দলটি। নিয়মিত বিরতিতে উইকেট হারানোর মধ্যেও চেষ্টা করেন সারাহ টেইলর (২১), ক্যাথেরিন ব্রান্ট (১১)। তবে তাদের প্রচেষ্টা জয়ের জন্য যথেষ্ট ছিল না। ১৫ রানে দুই উইকেট নিয়ে অস্ট্রেলিয়ার সেরা বোলার মেগান স্কট। ম্যাচ সেরার পুরস্কার জিতেছেন অজি অধিনায়ক ল্যানিং।
আজ দ্বিতীয় সেমিফাইনালে মুখোমুখি হবে নিউজিল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজের মেয়েরা। এই ম্যাচের জয়ী দল আগামী ৩ এপ্রিল শিরোপা লড়াইয়ে মুখোমুখি হবে অস্ট্রেলিয়ার।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন