শনিবার, ২৭ এপ্রিল ২০২৪, ১৪ বৈশাখ ১৪৩১, ১৭ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

হাতুরুসিংহের চুক্তি নবায়নের আভাস নভেম্বরেই বিপিএলের চতুর্থ আসর

প্রকাশের সময় : ১ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : চন্ডিকা হাতুরুসিংহের অধীনে আন্তর্জাতিক ক্রিকেটে বাংলাদেশ ক্রমশ এক সমীহ জাগানো দলে পরিণত হচ্ছে। দলের মানসিকতায় ব্যাপক পরিবর্তন আনা এই কোচের সঙ্গে চুক্তি নবায়নের ইঙ্গিত দিয়েছেন বিসিবি পরিচালক জালাল ইউনুস।

২০১৪ সালের ১৯ মে এক সংবাদ সম্মেলনে বিসিবি সভাপতি নাজমুল হাসান শ্রীলঙ্কার সাবেক ক্রিকেটার হাতুরুসিংহেকে কোচ করার ঘোষণা দেন। সেই বছরের ১ জুলাই থেকে আনুষ্ঠানিকভাবে দুই বছরের জন্য দায়িত্ব পান হাতুরুসিংহে। তবে দায়িত্ব নেওয়ার আগেই দলের সঙ্গে কাজ শুরু করেন হাতুরুসিংহে। সেই বছর জুনে বাংলাদেশে ভারতের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে নতুন শিষ্যদের সঙ্গে ছিলেন তিনি। গতকাল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে জালাল ইউনুস জানান, জাতীয় দলের কোচের ব্যাপারে তাদের মধ্যে কোনো আনুষ্ঠানিক আলোচনা হয়নি, ‘তবে সবারই একটা মত আছে। অবশ্যই তাদের পারফরম্যান্স খুবই ভালো ছিলো দুই বছর ধরে। তো অনুমান করা যাচ্ছে, তাদের সাথে চুক্তি নবায়ন করা হবে।’
২০১৪ সালের জুনে হাতুরুসিংহে দলের সঙ্গে কাজ শুরুর পর এ পর্যন্ত টেস্ট, ওয়ানডে, টি-টোয়েন্টি মিলিয়ে ৬১ ম্যাচ খেলে ৩০টিতে জিতে বাংলাদেশ। ২৪টিতে হারেন মাশরাফি বিন মুর্তজা-মুশফিকুর রহিমরা। চারটি মাচ ড্র হয়, পরিত্যক্ত হয় তিনটি ম্যাচ।
হাতুরুসিংহের অধীনে ১০টি টেস্ট খেলে তিনটিতে জিতেছে বাংলাদেশ। মুশফিকুর রহিমের দল হারে তিনটিতে এবং ড্র করে চারটিতে। তার সময়েই টানা পাঁচটি ওয়ানডে সিরিজ জিতে বাংলাদেশ। প্রথমবারের মতো পৌঁছায় ওয়ানডে বিশ্বকাপের কোয়ার্টার-ফাইনালে। ভারত, পাকিস্তান, দক্ষিণ আফ্রিকার মতো ক্রিকেট পরাশক্তিকে এই সময়ে ওয়ানডে সিরিজে হারান মাশরাফিরা। ২৯টি ওয়ানডে খেলে ১৮টিতে জিতে বাংলাদেশ। হারে ১০টিতে, পরিত্যক্ত হয় একটি ম্যাচ। হাতুরুসিংহের অধীনেই টি-টোয়েন্টি ক্রিকেটের ভাষা বুঝতে শিখছে বাংলাদেশ। প্রথমবারের মতো টি-টোয়েন্টি ফরম্যাটে হওয়া এশিয়া কাপের ফাইনালে পৌঁছায় দলটি। টি-টোয়েন্টি বিশ্বকাপেও অস্ট্রেলিয়া, ভারতের বিপক্ষে লড়াই করে হারে তার শিষ্যরা। এই সংস্করণে ২২ ম্যাচ খেলে ৯টিতে জিতে বাংলাদেশ। হারে ১১টিতে, পরিত্যক্ত হয় দুটি ম্যাচ।
জালাল ইউনুস আভাস দেন হাতুরুসিংহের সঙ্গে পেস বোলিং কোচ হিথ স্ট্রিকের সঙ্গেও চুক্তি নবায়ন করা হবে। ২০১৪ সালের জুলাইয়ে জিম্বাবুয়ের সাবেক অলরাউন্ডার স্ট্রিককে দুই বছরের জন্য মাশরাফি-রুবেল হোসেনদের কোচ হিসেবে নিয়োগ দেয় বিসিবি।
একই দিন সিদ্ধান্ত হয়েছে বিপিএল’র পরবর্তি আসর নিয়েও। বাংলাদেশ প্রিমিয়ার লিগের (বিপিএল) তৃতীয় আসরের জন্য প্রায় দুই বছর অপেক্ষা করতে হয়েছিল। চতুর্থ আসরের জন্য ততটা সময় অপেক্ষা করতে হবে না। বিসিবি পরিচালক জালাল ইউনুস জানিয়েছেন, আগামী নভেম্বরে বসবে ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টুর্নামেন্টের পরের আসর। গতকাল মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে এক সংবাদ সম্মেলনে বিসিবির গণমাধ্যম ও যোগাযোগ কমিটির প্রধান জালাল ইউনুস জানান, আগে থেকেই তাদের সিদ্ধান্ত ছিল নভেম্বরে চতুর্থ আসরের খেলা শুরুর। এখনও সেই সিদ্ধান্তই বহাল রয়েছে। গত নভেম্বর-ডিসেম্বরে বসে তৃতীয় আসর। সেই আসরে ঢেলে সাজানো হয় টুর্নামেন্টটিকে। সর্বশেষ আসরে অংশ নেয় ছয়টি ফ্র্যাঞ্চাইজি। সে সময় ভবিষ্যতে দল আরও বাড়ানোর আভাস দেওয়া হয়েছিল। তবে গতকাল সেটির ব্যপারে নিশ্চিত করে কিছু বলেন নি এই বিসিবি কর্তা, ‘ফ্র্যাঞ্জাইজ বাড়ানোর ব্যাপারে.. আমরা আগে আলাপ করেছি। কিন্তু আজ আলোচনা করি নাই। এটা আমরা বোর্ডে আলাপ আলোচনা করব।’
সর্বশেষ আসরে বরিশাল বুলসকে হারিয়ে শিরোপা জেতে মাশরাফি বিন মর্তুজার কুমিল্লা ভিক্টোরিয়ান্স।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন