ঢাকা, বুধবার, ১৬ অক্টোবর ২০১৯, ০১ কার্তিক ১৪২৬, ১৬ সফর ১৪৪১ হিজরী

লাইফস্টাইল

বসে নামাজ পড়া কতটা প্রয়োজন

| প্রকাশের সময় : ২৩ মার্চ, ২০১৮, ১২:০০ এএম

আমরা যারা মসজিদে গিয়ে নামাজ পড়ি তারা সবাই খেয়াল করেছি, প্রত্যেক মসজিদেই চেয়ারের সারি। বয়োবৃদ্ধ তো বটেই অনেক মধ্যবয়স্ক এমনকি যুবকদেরও চেয়ারে বসে নামাজ আদায় করতে দেখা যায়। অনেকে ব্যাপারটিকে সহজ ভাবে নেন, অনেকেই এর প্রয়োজন দেখেননা।
আসলে বসে নামাজ আদায় করার সুনির্দিষ্ট কারণ রয়েছে। যদি কেউ তীব্র কোমর বা হাটু ব্যথায় ভোগেন তবে স্বাভাবিক নিয়মে নামাজ খুব কষ্টদায়ক হতে পারে। এমনকি ব্যথা বাড়িয়ে দিতে পারে। কিন্তু কথা হলো এই ব্যাবস্থা কি সারাজীবনের? স্পষ্ট উত্তর হলো: না। হাটু ব্যথা বা কোমর ব্যথা সারাজীবনের রোগ নয়। সঠিক চিকিৎসা, নিয়ম মেনে চলা, বিজ্ঞান সম্মত ব্যায়াম সব ধরণের ব্যথাকে একশতভাগ নিয়ন্ত্রণে রাখতে পারে। এই নিয়ম মেনে চলার বিষয়ের মধ্যেই অনেকে আজীবন বসে নামাজ আদায়কে বাধ্যতামূলক করে দেন। কিন্তু এটি সম্পূর্ণ ভুল বাস্ততা। যাদের হাটু তীব্রতর ক্ষয়ে আক্রান্ত বা খুব মারাত্মক ধরনের কোমর ব্যথায় যারা ভুগছেন তারা ছাড়া অন্যদের সারাজীবন বসে নামাজ আদায় উল্টো ক্ষতির কারণ হয়ে দাঁড়ায়।
একটা সাধারণ উদাহরণ থেকে আমরা বিষয়টি পরিষ্কার বুঝতে পারি। ধরুন, কোন একটা দরজা আপনি সাত বছর আগে তালাবন্ধ করে রেখেছিলেন। তালা খুব ভালো মানেরই ছিল। কিন্তু হঠাৎ কোন প্রয়োজনে তালা খুলতে গিয়ে আপনি আবিষ্কার করলেন সেটি এমনভাবে জমাট হয়েছে যা চাবি দিয়ে খোলা সম্ভব না। দীর্ঘদিন ব্যবহার না করায় তালাটিই নষ্ট হয়ে গেছে।
মানব শরীরের অস্থিসন্ধি বা জয়েন্ট গুলো অনেকটাই কব্জা, বেয়ারিং বা তালার মত। নিয়মিত ব্যবহার করলেই বরং এগুলো ভাল থাকে। তাই উঠা-বসা, হাঁটু ভাঁজ সহ নামাজের নিয়ম গুলো মানব শরীরের জন্য ক্ষতিকর তো নয়ই বরং উপকারী। কারণ আমার কোটি কোটি বছর ধরে এই মুভমেন্ট গুলো করছি। বরং আধুনিক যুগে আমার অতিমাত্রায় অলস আর নাড়াচাড়া হীন কাজে আর জীবনে অভ্যস্ত হয়ে নিজেদের সর্বনাশ ডেকে আনছি। তাই অতি বয়োবৃদ্ধ ছাড়া সামান্য বা মধ্যম ব্যথায় আক্রান্তদের বসে নামাজ আদায় বাস্তবসম্মত হচ্ছে কিনা তা যাচাই করে নেয়া দরকার।
এছাড়াও অনেকেই বসে নামাজ আদায় করে অস্বস্তি বোধ করেন, ধর্মীয় কারণে নিজেকে অপরাধি ভাবেন। তাই ব্যথা হলেই নিজেকে পঙ্গু ভাবা ঠিক নয়। শরীর সচল রেখেই ব্যথাকে জয় করা সম্ভব। এজন্য প্রয়োজন সঠিক চিকিৎসা। আর সঠিক চিকিৎসার পুর্ব শর্ত হলো সঠিক রোগ নির্ণয়।
সচল থাকুন, সুস্থ থাকুন।

-ডাঃ মোহাম্মদ আলী
বাত ব্যথা বিশেষজ্ঞ
হাসনা হেনা পেইন এন্ড ফিজিওথেরাপি রিসার্চ সেন্টার (এইচ পি আর সি)
বাড়ি-৭, শায়েস্তা খাঁ এভিনিউ, সেক্টর- ৪, উত্তরা, ঢাকা।
মোবাইল: ০১৮৭২ ৫৫৫ ৪৪৪।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন