শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪, ১৩ বৈশাখ ১৪৩১, ১৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

বঙ্গবন্ধু হবে অকল্যান্ড?

| প্রকাশের সময় : ২৫ মার্চ, ২০১৮, ১২:০০ এএম


স্পোর্টস ডেস্ক : সর্বনি¤œ কত রান করেও কোন দল টেস্ট ড্র করতে সক্ষম হয়েছিল?
অকল্যান্ড টেস্ট বৃষ্টি নিয়ন্ত্রণে নেয়ার পর এমন প্রশ্ন এসে যাচ্ছে। গতকাল তৃতীয় দিনে খেলা হয়েছে মাত্র ১৭ বল, শেষ দুই দিনে মাত্র ২৬ ওভার। আবহাওয়া অফিস বলছে, আজও অকল্যান্ডে বৃষ্টির জোর সম্ভবনা রয়েছে। প্রথম ইনিংসে ইংল্যান্ডকে ৫৮ রানে গুটিয়ে দেয়ার পর ৬ উইকেট হাতে নিয়ে নিউজিল্যান্ডের লিড দাঁড়িয়েছে ১৭৫ রানে। ১৭ বল থেকে এদিন তারা যোগ করে চার রান। তাতে ক্যারিয়ারের ষষ্ঠ ফিফটিপূর্ণ হয়েছে হেনরি নিকোলসের (৫২*), ১৮ রানে অপরাজিত আছেন বিজে ওয়াটলিং।
এমতাবস্থায় ফলের আশায় সংগ্রহটা ৩০০ পেরুনোর আগেই ইনিংস ঘোষণা করতে পারে কিউইরা। সেক্ষেত্রে এটি হবে তাদের ষষ্ঠ সর্বনি¤œ সংগ্রহে ইনিংস ঘোষণার রেকর্ড। শঙ্কার বিষয় হলো তিনশোর নীচে ইনিংস ঘোষণা দিয়ে আগের সেই পাঁচ ম্যাচের কোনটিতেই ফল বের করে আনতে পারেনি বø্যাক ক্যাপ বাহিনী। প্রশ্নটা তাই এসেই যায়Ñ শেষ কবে এমন নিশ্চিত হারের কবলে পড়েও ম্যাচ বাঁচিয়েছিল কোন দল?
এক্ষেত্রে সবার আগে চলে আসবে বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামের নাম। বাংলাদেশ তখন পাকিস্তানি দুঃশাসনের কবলে। ১৯৫৫ সালের সেই ম্যাচের সাক্ষিও নিউজিল্যান্ড। প্রথম তিন দিন বৃষ্টিতে ভেসে যাওয়ার পর নিউজিল্যান্ড অল আউট হয় ৭০ রানে। ম্যাচের ফল বের করতে মরিয়া পাকিস্তান প্রথম ইনিংস ঘোষণা করে ৬ উইকেটে ১৯৫ রান তুলে। সেঞ্চুরি ইনিংস খেলেন পাক কিংবদন্তি ক্রিকেটার হানিফ মোহাম্মাদ। কিন্তু দ্বিতীয় ইনিংসে যেন পণ করে মাঠে নামে কিউই ব্যাটসম্যানরা। শেষ দিনে ফজল মাহমুদ, খান মোহাম্মাদ, আব্দল কাদেরদের বোলিংয়ের সামনে পুরো ৯০ ওভার ব্যাট করে মাত্র ৬৯ রান করে ৬ উইকেট হারিয়ে। ফল? ম্যাচ ড্র!
পাঁচ দিনে ক্রিকেটে এটিই সর্বনি¤œ রানে আউট হয়েও ম্যাচ বাঁচানোর রেকর্ড। অবশ্য ১৯০২ সালে বার্মিংহাম টেস্টে ৩৬ রানে আল আউট হয়েও ম্যাচ বাঁচানোর রেকর্ড আছে অস্ট্রেলিয়ার। কিন্তু তখন ম্যাচের স্থায়ীত্বকাল ছিল তিন দিন। প্রতিপক্ষ ছিল স্বাগতিক ইংল্যান্ড। ইংলিশদের ৩৭৬/৬ ডিক্লে. রানের জবাবে ৩৬ রানে গুটিয়ে যাওয়ার পর ফলো অনে পড়ে ২৮ ওভারে ২ উইকেটে ৪৬ রান করে অজিরা।
কিন্তু এবার পাশার দান উল্টে গেছে। ম্যাচ বাঁচানোর স্বপ্ন দেখছে ইংল্যান্ড। এক্ষেত্রে প্রকৃতিই হতে পারে তাদের সবচেয়ে বড় বন্ধু।
সংক্ষিপ্ত স্কোর
ইংল্যান্ড ১ম ইনিংস : ৫৮।
নিউজিল্যান্ড ১ম ইনিংস : ৯৫ ওভারে ২৩৩/৪ (আগের দিন ২২৯/৪) (নিকোলস ৫২*, ওয়াটলিং ১৮*; অ্যান্ডারসন ৩/৫৬, ব্রড ১/৩৭, ওভারটন ০/৪৩, ওকস ০/৫৫, মইন ০/৩৫)। ৩য় দিন শেষে

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন