ঢাকা, রোববার, ১৩ জুন ২০২১, ৩০ জ্যৈষ্ঠ ১৪২৮, ০১ যিলক্বদ ১৪৪২ হিজরী

মহানগর

সাবেক প্রধান বিচারপতি খায়রুল হক হাসপাতালে ভর্তি

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ৩০ মার্চ, ২০১৮, ১০:৪০ এএম

সাবেক প্রধান বিচারপতি এবিএম খায়রুল হক হঠাৎ করে অসুস্থ হয়ে পড়েছেন। পরে তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। বিচারপতি খায়রুল হকের ছেলে আশিকুল হক এ তথ্য জানান। তিনি বলেন, ‘বাবার নিম্ন রক্তচাপজনিত সমস্যা রয়েছে। বৃহস্পতিবার রাতে তিনি বুকে ব্যথা অনুভব করেন। পরে তাকে রাজধানীর ইব্রাহীম কার্ডিয়াক (বারডেম) হাসপাতালে ভর্তি করা হয়েছে।’

এবিএম খায়রুল হক বর্তমানে আইন কমিশনের চেয়ারম্যান। তিনি ২০১০ সালে সেপ্টেম্বরে দেশের ১৯তম প্রধান বিচারপতি হিসেবে নিয়োগ পেয়েছিলেন। পরের বছর মে মাসে তিনি অবসরে যান।

বিচারপতি খায়রুল হকের জন্ম ১৯৪৪ সালের ১৮ মে মাদারীপুরের রাজৈর থানার আড়াইপাড়া গ্রামে। তিনি ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে এলএলবি ডিগ্রি নেয়ার পর লন্ডনের লিংকনস ইন থেকে বার অ্যাট ল’ করেন।

এবিএম খায়রুল হক ১৯৭০ সালে জেলা আদালতের আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন। এরপর ১৯৭৬ সাল থেকে ১৯৮২ পর্যন্ত হাইকোর্টে এবং ১৯৮২ সাল থেকে ১৯৯৮ সাল পর্যন্ত সুপ্রিম কোর্টে আপিল বিভাগের আইনজীবী হিসেবে দায়িত্ব পালন করেন'।

১৯৯৮ সালের এপ্রিলে তিনি হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি হিসেবে পদোন্নতি পান। ২০০০ সালে একই বিভাগের বিচারপতি হন এবিএম খায়রুল হক। এরপর ২০০৯ সালের জুলাইয়ে আপিল বিভাগের বিচারপতি হিসেবে নিয়োগ পান।

হাইকোর্টে বিচারপতি থাকাকালে খায়রুল হক দীর্ঘদিনের ঝুলে থাকা জাতির জনক বঙ্গবন্ধু হত্যা মামলার রায় দেন। এরপর তিনি পঞ্চম সংশোধনী মামলারও রায় দেন।

আর আপিল বিভাগে থাকাকালে আলোচিত তত্ত্বাবধায়ক সরকার ব্যবস্থা বাতিল করে রায় দিয়েছিলেন এবিএম খায়রুল হক।

এরপর অবসরপ্রাপ্ত এই বিচারপতিকে আইন কমিশনের চেয়ারম্যান করে সরকার। তার আগে সাবেক দুই প্রধান বিচারপতি এটিএম আফজাল ও মোস্তফা কামাল আইন কমিশনের চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছিলেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন