বৃহস্পতিবার, ২৫ এপ্রিল ২০২৪, ১২ বৈশাখ ১৪৩১, ১৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

স্কটল্যান্ডেরও নিচে বাংলাদেশ!

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস ডেস্ক : বাংলাদেশ ক্রিকেটের ইতিহাসে সোনায় মোড়ানো একটি বছর ২০১৫। দল কিংবা ব্যক্তিগত-প্রতিটি ধাপেই নিজেদের সুউচ্চ আসনে আসীন মাশরাফি-সাকিবরা। তবে নতুন বছরের শুরুতেই ধাক্কা। জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ ড্র করে আইসিসি টি-২০ র‌্যাঙ্কিংয়ে স্কটল্যান্ডেরও নিচে নেমে গেছে বাংলাদেশ! টি-টোয়েন্টিতে মাশরাফি বিন মর্তুজার দলের অবস্থান এখন ১১ নম্বরে। সিরিজ শুরুর আগে টি-২০ র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ছিল দশে। চার ম্যাচ সিরিজের প্রথম দুটিতে জিতে সিরিজ জয়ের পথেও ছিল বাংলাদেশ। কিন্তু হেরে বসে শেষ দুই ম্যাচে। তাতে সিরিজ হয়েছে ২-২ এ ড্র আর র‌্যাঙ্কিংয়ে হারাতে হয়েছে ৫ রেটিং পয়েন্ট।
বাংলাদেশের রেটিং পয়েন্ট এখন ৬৪। ৬৬ পয়েন্ট নিয়ে দশে স্কটল্যান্ড। সিরিজ ড্র করেও অবশ্য র‌্যাঙ্কিংয়ে উন্নতি হয়নি জিম্বাবুয়ে। আগের মতোই ১৪ নম্বরে আছে তারা, তবে যোগ হয়েছে তাদের ৪ রেটিং পয়েন্ট। আগের মতোই টি-টোয়েন্টি র‌্যাঙ্কিংয়ের শীর্ষে আছে ওয়েস্ট ইন্ডিজ। অস্ট্রেলিয়া ও শ্রীলঙ্কার সমান ১১৮ পয়েন্ট নিয়েও ভগ্নাংশের ব্যবধানে এগিয়ে ক্যরিবিয়ানরা। তবে ভারতের বিপক্ষে আসছে টি-২০ সিরিজ যে কোনো ব্যবধানে জিতলেই শীর্ষে উঠে যাবে অস্ট্রেলিয়া।
দলীয়ভাবে নিচে নেমে গেলেও ব্যক্তিগত অর্জনে ঠিকই এগিয়ে গেছেন বাংলাদেশের ক্রিকেটাররা। ইনজুরিতে পড়ায় এই সিরিজে মাত্র দুটি ম্যাচ খেলেই আইসিসি টি-২০ বোলারদের র‌্যাঙ্কিংয়ে ৭৮ ধাপ এগিয়েছেন মুস্তাফিজুর রহমান। ৭.৫ ওভার বোলিং করে নামের পাশে যোগ করেছেন ৪টি উইকেট। ইকোনোমি রেট ৪.৭২। বাঁ-হাতি কাটার স্পেশালিস্ট এখন আছেন ৩৭ নম্বরে। র‌্যাঙ্কিংয়ে বড় লাফ দিয়েছেন আল আমিন হোসেনও। মুস্তাফিজের মতো আল আমিনও জিম্বাবুয়ে সিরিজে ম্যাচ খেলেছেন ¯্রফে দুটি, নিয়েছেন ৩ উইকেট। ১৫ ধাপ এগিয়ে এই পেসার এখন ৩৫ নম্বরে। বাংলাদেশ অধিনায়ক মাশরাফি বিন মুর্তজা দুই ধাপ এগিয়ে উঠে এসেছেন ৩৩ নম্বরে। ব্যাটিংয়ে সাব্বির রহমান এগিয়েছেন ৫৯ ধাপ! ৪ ম্যাচে দলের সর্বোচ্চ ১৪০ রান করে সাব্বির উঠে এসেছেন ক্যারিয়ার সেরা ৭৯ নম্বরে। বাংলাদেশের ওপেনার তামীম ইকবাল রয়েছেন ৩৯তম স্থানে। মুশফিকুর রহিমের অবস্থান ৫৩তম। টি-টোয়েন্টিতে বাংলাদেশের ব্যাটিং-বোলিং দুটিরই শীর্ষে সাকিব আল হাসান। ব্যাটিংয়ে তিনি ২২ নম্বরে, বোলিংয়ে দশে। বোলিং যথারীতি শীর্ষে স্যামুয়েল বদ্রি। তবে এই ফরম্যাটে অলরাউন্ডারদের র‌্যাঙ্কিংয়ে শীর্ষেই আছেন সাকিব। তার পরে আছে পাকিস্তানের শহিদ আফ্রিদি।
বাংলাদেশ-জিম্বাবুয়ে সিরিজ র‌্যাঙ্কিংয়ে সুখবর দিয়েছে জিম্বাবুয়ের ক্রিকেটারদেরও। ৪ ম্যাচে ২২২ রান করে সিরিজ-সেরা হওয়া হামিল্টন মাসাকাদজা এগিয়েছেন ১১ ধাপ, ক্যারিয়ারের প্রথমবারের মতো উঠে এসেছেন সেরা দশে (৮)। ৩৯ ধাপ এগিয়ে ৩৯ নম্বরে উঠে এসেছেন ম্যালকম ওয়ালার। সিরিজে ৬ উইকেট নিয়ে গ্রায়েম ক্রেমার এগিয়েছে ৯ ধাপ। এই লেগ স্পিনার এখন ক্যারিয়ার সেরা পঞ্চম স্থানে। ৪ উইকেটে নিয়ে টেন্ডাই চিসোরো এগিয়েছেন ৮৪ ধাপ। বাঁ-হাতি স্পিনার এখন ৪৬ নম্বরে।

আইসিসি টি-২০ র‌্যাঙ্কিং
দেশ ম্যাচ পয়েন্ট রেটিং
ওয়েস্ট ইন্ডিজ ১৯ ২২৪৯ ১১৮
অস্ট্রেলিয়া ১৭ ২০০৬ ১১৮
শ্রীলঙ্কা ১৯ ২২৪২ ১১৮
ইংল্যান্ড ২০ ২৩৩০ ১১৭
নিউজিল্যান্ড ২৪ ২৭৮৭ ১১৬
দ.আফ্রিকা ২৫ ২৮৭৯ ১১৫
পাকিস্তান ৩০ ৩৩৭৫ ১১৩
ভারত ১৪ ১৫৩৭ ১১০
আফগানিস্তান ১৯ ১৫১৩ ৮০
স্কটল্যান্ড ১০ ৬৬১ ৬৬
বাংলাদেশ ১৬ ১০২৮ ৬৪

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন