রোববার, ১৯ মে ২০২৪, ০৫ জ্যৈষ্ঠ ১৪৩১, ১০ জিলক্বদ ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সীমানা পেরিয়েও হতাশ সীমান্ত

সাঁতারে ফের ব্যর্থ নাজমা

জাহেদ খোকন, গোল্ড কোস্ট (অস্ট্রেলিয়া) থেকে | প্রকাশের সময় : ৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

গোল্ড কোস্টের কারারা স্পোর্টস এন্ড লেইজার সেন্টারে যে ক’জন বাংলাদেশী গতকাল উপস্থিত ছিলেন, তাদের সবার চোখে-মুখে ছিলো উত্তেজনা। বলা যায় সবাই যেন ফিরে গিয়েছিলেন দু’বছর আগে। ২০১৬ গৌহাটি-শিলং সাউথ এশিয়ান (এসএ) গেমসের পুরস্কার বিতরণী মঞ্চের সেই দৃশ্য যেন তাদের স্মৃতিপটে ভেসে উঠছিল। এসএ গেমসে নারী ভারোত্তোলনে স্বর্ণ জিত যেই মঞ্চে দাঁড়িয়ে কাঁদছিলেন মাবিয়া আক্তার সীমান্ত। দেশকে স্বর্ণ এনে দিয়ে তার আনন্দ-উচ্ছাস পরিণত হয়েছিল অশ্রুতে। যে দৃশ্য টিভি স্ক্রিনে দেখে দেশের সবাই কেঁদেছিলেন খুশির কান্না। সেই মাবিয়াকে নিয়ে এবার গোল্ড কোস্ট কমনওয়েলথ গেমসে কিছুটা হলেও স্বপ্নের জাল বুনেছিলেন বাংলাদেশর কোটি ক্রীড়াপ্রেমী। যদিও এবারের পথটা ছিল বেশ দূর্গম। সেই দূর্গম পথ পাড়ি দিয়ে মাবিয়া গোল্ড কোস্টে স্বর্ণ জিতে আবারও দেশবাসীকে উপহার দিবেন খুশীর কান্না- এমন নিশ্চয়তা ছিল না ঠিকই, কিন্তু তাকে ঘিরে কিছুটা হলেও আশা ছিল সবার। ভালো করবেন, মাবিয়া গোল্ড কোস্টেও ভালো করবেন।
কিছুটা হলেও সেই আশা পূরণ হয়েছে। বাংলাদেশের অন্য অ্যাথলেটদের চেয়ে ভালো করেছেন মাবিয়া। এবারের কমনওয়েলথ গেমসের বিভিন্ন ডিসিপ্লিনে বাংলাদেশের অ্যাথলেটরা যেখানে ধারাবাহিক লজ্জা দিচ্ছেন জাতিকে, সেখানে মাবিয়া কিছুটা হলেও ভালো করার চেষ্টা করেছেন। আগের দিন দেশের তিন ভারোত্তোলক ব্যর্থ হওয়ার পর গতকাল মাবিয়া লক্ষ্যের কাছাকাছি যাওয়ার চেষ্টা করেছেন। কারারা স্পোর্টস এন্ড লেজার সেন্টারে মহিলাদের ৬৩ কেজি ওজনশ্রেণীতে তিনি ১৩ জনের মধ্যে ষষ্ঠস্থান পেয়েছেন। আগের দিন যেখানে পুরুষ ভারোত্তোলনের ৬৯ কেজিতে শিমুল কান্তি সিনহা ১৪ জনের মধ্যে ১৩তম এবং মহিলাদের ৫৩ কেজি ওজনশ্রেণীতে ফুলপতি চাকমা ১৪ জনের মধ্যে ১২তম ও ৫৮ কেজিতে শুরুতে ভালো করা ফাহিমা আক্তার ময়না ১৫ জন প্রতিযোগীর মধ্যে ১৩তম স্থান পান। সেখানে মাবিয়ার ষষ্ঠ হওয়াটা নিশ্চয়ই ভালো কিছুর ইংগিত দেয়।
কাল খেলতে নেমে মাবিয়া স্ন্যাচে ৭৩, ৭৮ ও ৭৭ কেজি ভার তোলেন। ওজন। ক্লিন এন্ড জার্কেও ২বার সফল হন। আর একবার ব্যর্থ। প্রথম দুই দফায় তুলে নেন ৯৮ ও ১০২ কেজি। কিন্তু শেষটায় ১০৩ কেজি তুলতে ব্যর্থ হলেও ৬৩ কেজি ওজন শ্রেণিতে ব্যক্তিগত রেকর্ড গড়েছেন তিনি। এর আগে আজারবাইজানে ইসলামিক সলিডারিটি গেমসে ১৭৯ কেজি ওজন তুলেছিলেন এই ভারোত্তোলক। ওটাই ছিল মাবিয়ার ব্যক্তিগত সর্বোচ্চ। গোল্ড কোস্টের কমনওয়েলথ গেমসে সেটাকে ছাড়িয়ে গেছেন তিনি। তবু নিজের পারফরম্যান্সে কিছুটা হতাশ এসএ গেমসে স্বর্ণপদক জয়ী এই ভারোত্তোলক। নিজের ইভেন্ট শেষে বলেছেন, ‘আমার লক্ষ্য ছিল নিজেকে ছাড়িয়ে যাওয়ার। গোল্ড কোস্টে তা করতে পেরেছি। এটা আমার ক্যারিয়ারের সেরা পারফরম্যান্স। এর আগে আর কোনও প্রতিযোগিতায় এত ভালো করতে পারিনি। কিন্তু ব্যক্তিগত রেকর্ড গড়েও আমি খুশি নই।’
কেন খুশি নন সেই ব্যাখ্যাও দিলেন দু বছর আগে ভারত থেকে স্বর্ণপদক নিয়ে আসা মাবিয়া, ‘কীভাবে খুশি থাকবো বলুন! আমার আশে-পাশের ভারোত্তোলকরা এগিয়ে যাচ্ছে, অনেক সুযোগ-সুবিধা পাচ্ছে। এবারের মতো আগেও তাদের সঙ্গে কথা হয়েছে। আর যত কথা হচ্ছে, ততই হতাশ হচ্ছি। তাদের মতো প্রশিক্ষণ আর সুযোগ-সুবিধা পেলে আমরাও হয়তো এক থেকে তিনের মধ্যে থাকতে পারতাম।’ সবশেষে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কাছে তার আবেদন, ‘আন্তর্জাতিক প্রতিযোগিতায় ভালো করার জন্য দীর্ঘমেয়াদি প্রশিক্ষণের কোনও বিকল্প নেই। বিদেশের ভারোত্তোলকরা অনেক সুযোগ-সুবিধা পায়। তাদের কাছাকাছি পেলে আমাদের পারফরম্যান্সও অনেক ভালো হবে।’
এই ইভেন্টে কানাডার মাউডি ক্যারন (৯৮+১২২) মোট ২২০ কেজি ওজন তুলে স্বর্ণ পদক জয় করেন। ইংল্যান্ডের জো স্মিথ (৯২+১১৫) রৌপ্য ও রাশিয়ার মনা প্রেটরিয়াস (৯১+১১৫) জিতে নেন ব্রোঞ্জপদক। ভারোত্তোলনে বাংলাদেশের শেষ প্রতিযোগী জোহরা খাতুন নিশা আজ পরীক্ষায় নামছেন। তিনি অংশ নেবেন ৭৫ কেজি ওজনশ্রেণীতে।
এদিকে কমনওয়েলথ গেমস সাঁতারে গতকাল আরেকটি হতাশার দিন কেটেছে বাংলাদেশের। গোল্ড কোস্টের অপটাস অ্যাকুয়েটিক সেন্টারে দ্বিতীয়বারের মতো পুলে নেমে ফ্রি-স্টাইলের মতো ৫০ মিটার বাটারফ্লাইয়েও যথারীতি ব্যর্থ হন নাজমা খাতুন। হিটে পাঁচজনের মধ্যে চতুর্থস্থান পা তিনি। আর ২৯ জনের মধ্যে পান ২৮তমস্থান। ৩২.৯৬ সেকেন্ডে সাঁতার শেষ করেন লাল-সবুজের এই নারী সাঁতারু। তার চেয়ে পিছিয়ে ছিলেন একমাত্র টোঙ্গার সাঁতারু চারিসা প্যনুভে। তিনি সময় নেন ৩৩.০৯। আর এই ইভেন্টে ২৫.৮১ সেকেন্ডে সাঁতার শেষ করে এখন পর্যন্ত শীর্ষে আছেন স্বাগতিক অস্ট্রেয়িলার মেডেলাইন গ্রোভেস । আগের দিন নাজমা ৫০ মিটার ফ্রিস্টাল ইভেন্টে তার দুই নম্বর হিটে ছয়জনের সঙ্গে প্রতিদ্ব›িদ্বতায় নেমে ৫ম হন। সময় নেন ৩১.১০ সেকেন্ড। এ সময় নাজমা শুধুমাত্র পিছনে ফেলেন এন্টিগুয়ার আলিয়া ম্যাগিনলেকে।
সাঁতারে আজ বাংলাদেশের শেষ দিন। অপটাস অ্যাকুয়েটিক সেন্টারের পুলে নামবেন মাহমুদুন্নবী নাহিদ ও মো: আরিফুল ইসলাম। নাহিদ ১০০ মিটার বাটারফ্লাইয়ে ৪ নম্বর হিটে অংশ নেবেন। আর বাংলাদেশ যুব গেমসের চমক আরিফ ৫০ মিটার ব্রেষ্টস্ট্রোকে পাঁচ নং হিটে সাঁতরাবেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন