রোববার, ০৫ মে ২০২৪, ২২ বৈশাখ ১৪৩১, ২৫ শাওয়াল ১৪৪৫ হিজরী

জাতীয় সংবাদ

মুজিবনগর দিবসে বঙ্গবন্ধুকে আওয়ামী লীগের শ্রদ্ধা

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ১৮ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানিয়ে ঐতিহাসিক মুজিনগর দিবস পালন করেছে আওয়ামী লীগ। গতকাল মঙ্গলবার সকাল ৭টার দিকে রাজধানীর ধানমÐি ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবনে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার পক্ষে আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের ও প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী আবদুস সোবহান গোলাপ এবং পরে দলের পক্ষ থেকে আওয়ামী লীগ নেতারা জাতির জনকের প্রতিকৃতিতে শ্রদ্ধা জানান।
বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন শেষে সাংবাদিকদের কাছে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের বলেন, যারা ৭ মার্চ, ১৭ এপ্রিলের মতো মুক্তিযুদ্ধের মীমাংসিত বিষয় স্বীকার করে না এবং মুক্তিযুদ্ধকে নির্বাচনী ইশতেহার হিসেবে ব্যবহার করে অথচ নিজেরা ধারণ করে না, তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে।
ওবায়দুল কাদের বলেন, বাংলাদেশে ঐতিহাসিক মুজিবনগর দিবস ও ৭ মার্চ স্বাধীনতার সত্যিকারের ঘোষণা, যা বাঙালি জাতীয়তাবাদের সংগ্রামের ঘোষণা হিসেবে সর্বাত্মক স্বীকৃত সেই দিবস এবং মুজিনগর দিবস যারা পালন করে না তাদের রাজনীতি হচ্ছে ইতিহাসের মীমাংসিত বিষয়গুলোকে অস্বীকার করা। আর ইতিহাসের মীমাংসিত বিষয়কে নিয়ে যারা বিতর্ক ও অস্বীকার করে তারা ইতিহাসের আস্তাকুঁড়ে নিক্ষিপ্ত হবে।
কাদের বলেন, আমরা বারবার লক্ষ্য করছি, বাংলাদেশের বড় একটি দল তারা মুক্তিযুদ্ধের চেতনাকে হৃদয়ে ধারণ করে না। তারা মুক্তিযুদ্ধকে নির্বাচনী ইশতেহারে লোক দেখানো প্রতিশ্রæতি হিসেবে গোচরীভূত করে। তিনি বলেন, যারা নির্বাচন এলে লোক দেখানো হিসেবে ব্যবহার করে তাদের মুক্তিযুদ্ধের প্রতি কতটা কমিটমেন্ট আছে-এটা আমাদের একটা সংশয় ও প্রশ্ন থেকে যায়।
শ্রদ্ধা নিবেদনের সময়ে আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য মুকুল বোস, মোজাফফর হোসেন পল্টু, সভাপতিমন্ডলীর সদস্য মতিয়া চৌধুরী, আবদুল মতিন খসরু, সাহারা খাতুন, যুগ্ম সাধারণ সম্পাদক জাহাঙ্গীর কবির নানক, সাংগঠনিক সম্পাদক আহমদ হোসেন ও এনামুল হক শামীম, তথ্য ও গবেষণা সম্পাদক আফজাল হোসেন, দপ্তর সম্পাদক ড. আবদুস সোবহান গোলাপ, স্বাস্থ্য বিষয়ক সম্পাদক রোকেয়া সুলতানা, কৃষি বিষয়ক সম্পাদক সম্পাদক ফরিদুর নাহার লাইলী, বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক সম্পাদক আব্দুস সবুর, ত্রাণ ও সমাজ কল্যাণ বিষয়ক সম্পাদক সুজিত রায় নন্দি প্রমুখ উপস্থিত ছিলেন।
এরপর একে একে ঢাকা মহানগর আওয়ামী লীগসহ সহযোগী সংগঠনের নেতারা শ্রদ্ধা নিবেদন করেন। এর আগে মুজিবনগর দিবস উপলক্ষে সকাল সাড়ে ছয়টায় দলের কেন্দ্রীয় কার্যালয়, ধানমন্ডির ৩২ নম্বরে বঙ্গবন্ধু ভবন ও সারা দেশে আওয়ামী লীগের কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। বিকাল সাড়ে ৩টায় বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে ঢাকা মহানগর আওয়ামী লীগ উত্তর ও দক্ষিণের যৌথ উদ্যোগে এক আলোচনা সভা হয়। এছাড়া মেহেরপুরের বৈদ্যনাথতলা গ্রামের আ¤্রকাননে কেন্দ্রীয় আওয়ামী লীগের উদ্যোগে আলোচনা সভা করা হয়।
১৯৭১ সালের ১৭ এপ্রিল মুক্তিযুদ্ধ পরিচালনার জন্য সরকার পুরো বিশ্বের সামনে আত্মপ্রকাশ করে। ১০ এপ্রিল গঠিত গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ঘোষণাপত্র পাঠ করা হয় সেদিন। স্বাধীন বাংলাদেশ সরকারের শপথ গ্রহণের মধ্য দিয়ে মুক্তিযুদ্ধ ও সরকার পরিচালনা প্রাতিষ্ঠানিক রূপ পায়।

 

 

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন