সোমবার, ০৬ মে ২০২৪, ২৩ বৈশাখ ১৪৩১, ২৬ শাওয়াল ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলে লাগাতার ধর্মঘট

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

খুলনা ব্যুরো : পাটখাতে প্রয়োজনীয় অর্থ ছাড়সহ ৫ দফা দাবিতে শ্রমিকদের ডাকা লাগাতার ধর্মঘটে খুলনাঞ্চলের রাষ্ট্রায়ত্ত পাটকলগুলো অচল হয়ে পড়েছে। গতকাল সোমবার সকাল থেকে রাষ্ট্রায়ত্ত জুট মিল সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের আহŸানে ৭ মিলের ৩৫ হাজার শ্রমিক এ কর্মসূচি পালন করছেন। পাট শিল্পকে বাঁচিয়ে রাখার স্বার্থে অবিলম্বে মিলগুলোকে পূর্ণাঙ্গ উৎপাদনমুখী করার জন্য পাটখাতে প্রয়োজনীয় অর্থ ছাড়, পে-কমিশনের ন্যায় অবিলম্বে রাষ্ট্রায়ত্ত শিল্পে শ্রমিকদের জন্য মজুরি কমিশন বোর্ড গঠন, ২০১৩ সালের ১ জুলাই ঘোষিত ২০ শতাংশ মহার্ঘ্য ভাতা প্রদানসহ ৫ দফা দাবিতে লাগাতার এ ধর্মঘটের ডাক দেয় সংগঠনটি।
সিবিএ-নন সিবিএ ঐক্য পরিষদের সদস্য সচিব জাকির হোসেন বলেন, পূর্বের ডাকা চতুর্থ ধাপের ২১দিনের কর্মসূচি অনুযায়ী ৩ এপ্রিলের মধ্যে দাবি আদায় না হলে কঠোর কর্মসূচির ঘোষণা ছিল। সে অনুযায়ী দাবি বাস্তবায়ন না হওয়ায় সোমবার সকাল ৬টা থেকে অনির্দিষ্টকালের জন্য লাগাতার এ কর্মসূচি পালন করছেন শ্রমিকরা। দাবি আদায় না হলে ধর্মঘটের পাশাপাশি আজ মঙ্গলবার সকাল ৬টা থেকে দুপুর ২টা পর্যন্ত রাজপথ ও রেলপথ অবরোধ কর্মসূচি পালন করা হবে।
তিনি আরও জানান, খালিশপুরের প্লাটিনাম, ক্রিসেন্ট, দিঘলিয়ার স্টার, আটরা শিল্প এলাকার আলীম, ইস্টার্ন, নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই ও কার্পেটিং জুট মিলের ৩৫ হাজার শ্রমিক মিল বন্ধ করে ধর্মঘট পালন করছেন। শ্রমিকরা রুটি-রুজির দাবিতে রাজপথে নেমেছেন। দাবি আদায় না হলে তারা ঘরে ফিরবেন না, বলেন তিনি। সোমবার ভোরে ক্রিসেন্ট, পাটিনাম, দিঘলিয়ার ষ্টার, আটরা শিল্পা এলাকার আলীম, ইষ্টার্ণ, নওয়াপাড়া শিল্প এলাকার জেজেআই ও কার্পেটিং জুট মিলের শ্রমিকরা নিজ নিজ কর্মস্থলে যোগ না দিেেয় ভোর ৬টায় স্ব স্ব মিল গেটের সামনে সমবেত হয়। সেখানে বিক্ষোভ করে অনির্দিষ্ট কালের জন্য মিল ধর্মঘটে অংশ নেয়। পরে খালিশপুর, দিঘলিয়, আটরা ও নওয়াপাড়া শিল্প এলাকার স্ব স্ব মিল গেটের সামনে দফায় দফায় চলতে থাকে শ্রমিক সমাবেশ। খালিশপুরস্থ পাটিনাম গেট বিআইডিসি রোডে অনুষ্ঠিত সমাবেশে সভাপতিত্ব করেন সিবিএ সভাপতি কাওসার আলী মৃধা। অন্যান্যাদের মধ্যে বক্তৃতা করেন সিবিএ সাধারন সম্পাদক মোঃ খলিলুর রহমান, সাবেক সভাপতি মোঃ নুরুল হক, শ্রমিকদল নেতা আবুল কালাম জিয়া, আশরাফ হোসেন, সিবিএ সহ-সভাপতি রুস্তুম আলী, মোঃ তরিকুল ইসলাম, শাহ আলম, জাকির হোসেন, সহ- সাধারন সম্পাদক মনির হোসেন, প্রচার সম্পাদক জোনাব আলী কোষাধ্যক্ষ বেলাল হোসেন।
খালিশপুরস্থ ক্রিসেন্ট জুট মিলের শ্রমিক ক্লাবের সামনে শ্রমিক সমাবেশে সভাপতিত্ব করেন সিবিএর সভাপতি মোঃ দ্বীন ইসলাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন রাষ্ট্রায়ত্ব জুট মিল সিবিএ- নন সিবিএ ঐক্য পরিষদ খুলনা-যশোর অঞ্চলের আহবায়ক মোঃ সোহরাব হোসেন, আবু হানিফ, জাহিদ হোসেন জাহাঙ্গীর, মিজানুর রহমান, ইউনুস হাওলাদার, চান মিয়া সেলিম, হামিদ ফরুক, ইসমাইল হোসেন ।
দিঘলিয়ার ষ্টার জুট মিলে গেটের সামনে সমাবেশে সভাপতিত্ব করেন সিবিএর সভাপতি মোঃ বেলাল মলিক। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সিবিএর সাধারন সম্পাদক আঃ মান্নান, বেলায়েত হোসেন, আবু হানিফ।
আটরা শিল্প এলাকার আলীম জুট মিল গেটে শ্রমিক সমাবেশ সভাপতিত্ব করেন সিবিএর সভাপতি আঃ সালাম। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারণ সম্পাদক আঃ রশীদ, সাবেক সভাপতি সাইফুল ইসলাম লিঠু, সাবেক সাধারণ সম্পাদক আঃ হামিদ সরদার, মুজিবর রহমান, মকবুল হোসেন প্রমুখ।
ইষ্টার্ন জুট মিলের সমাবেশে সভাপতিত্ব করেন সিবিএর সভাপতি মোঃ আলাউদ্দীন। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন এসএম জাকির হোসেন, তবিবর রহমান, আলমগীর হোসেন, সিরাজুল ইসলাম লিয়াকত হোসেন ।
নওয়াপাড়া শিল্প এলকার জেজেআই মিল গেটে শ্রমিক সমাবেশ সভাপতিত্ব করেন সিবিএর সভাপতি হাসান উলাহ। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক হারুন আর রশিদ মলিক, আলতাফ হোসেন, আইয়ুব আলী। কার্পেটিং মিল গেটের শ্রমিক সমাবেশে সভাপতিত্ব করেন সিবিএ সভাপতি জাহিদুল ইসলাম লাল। অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সাধারন সম্পাদক মোঃ আব্দুল ওহাব ও সহ-সম্পদাক কামরুজ্জামান। সকল রাষ্ট্রায়ত্ব পাটকল অনির্দিষ্টকালের জন্য ধর্মঘট অব্যহত রেখে আজ মঙ্গলবার ভোর ৬টা থেকে রাজপথ-রেলপথ অবরোধ কর্মসূচী পালন করবে খুলনা-যশোর অঞ্চলের প্রায় অর্ধলাখ শ্রমিক।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন