শনিবার, ২০ এপ্রিল ২০২৪, ০৭ বৈশাখ ১৪৩১, ১০ শাওয়াল ১৪৪৫ হিজরী

খেলাধুলা

সেরা ব্যক্তিগত ইনিংস, বোলিং ২ বাংলাদেশীর ষ সর্বোচ্চ রান ছক্কা তামীমের

টি-২০ বিশ্বকাপ দলে মুস্তাফিজ

প্রকাশের সময় : ৫ এপ্রিল, ২০১৬, ১২:০০ এএম

বিশেষ সংবাদদাতা : সদ্য সমাপ্ত টি-২০ বিশ্বকাপে সুপার টেনে বাংলাদেশ একটি ম্যাচও জিততে পারেনি। তবে টি-২০ বিশ্বকাপের এই আসরে ব্যক্তিগত পারফরমেন্সে কিন্তু বাংলাদেশের অর্জন কম নয়। ওমানের বিপক্ষে ধর্মশালায় প্রথম পর্বে ৬৩ বলে তামীমের ১০৩ রানের ইনিংসটি আসরে সর্বোচ্চ ব্যক্তিগত। নিউজিল্যান্ডের বিপক্ষে সুপার টেনে মুস্তাফিজুরের বোলিংও (৫/২২) আসর সেরা। শুধু তাই নয়, এই প্রথম আইসিসি’র মেগা কোন আসরে সর্বাধিক রান সংগ্রাহক বাংলাদেশী ব্যাটসম্যান। ৬ ম্যাচে ২৯৫ রানে (গড় ৭৩.৭৫) সবাইকে টপকে শীর্ষস্থানটি দখলে নিয়েছেন বাংলাদেশ ওপেনার তামীম ইকবাল। জানেন, আসরে সর্বাধিক ১৪টি ছক্কাও এসেছে তামীমের ব্যাট থেকে। চার-ছক্কা থেকে (২৪টি চার ১৪টি ছক্কা) সর্বাধিক ১৮০ রানও এসেছে এই বাঁ হাতির ব্যাট থেকে।
ব্যক্তিগত পারফরমেন্সে আারো উজ্জ্বল দৃষ্টান্ত আছে। শীর্ষ ১০ বোলারে ২ জন বাংলাদেশী পেয়েছে স্থান (সাকিব ১০ উইকেট, মুস্তাফিজুর ৯ উইকেট)। শীর্ষ ১০ ব্যাটসম্যানের মধ্যেও বাংলাদেশের ২ জন (তামীম ২৯৫ রানে প্রথম, সাব্বির ১৪৭ রানে ৯ম) পেয়েছেন ঠাঁই।
গত বছর ওয়ানডেতে বিস্ময় পারফরমেন্সে (৯ ম্যাচে ২৬ উইকেট) আইসিসি’র বর্ষসেরা ওয়ানডে দলে পেয়েছিলেন জায়গা বাঁ হাতি কাটার মাস্টার মুস্তাফিজুর। টি-২০ বিশ্বকাপের নির্বাচিত দলেও জায়গা হয়েছে এই কাটার মাস্টারের। তবে একাদশে নয়, জায়গাটি হয়েছে তার দ্বাদশ ক্রিকেটার হিসেবে। ভারতের আশিষ নেহরা ৩৭এ দাঁড়িয়ে ২১ বছর বয়সী মুস্তাফিজুরের কাছ থেকে শিখতে চান, অথচ মাত্র ৫ উইকেট পেয়ে নেহরা টি-২০ বিশ্বকাপ একাদশে জায়গা পেলেও সুপার টেনে মাত্র ৩ ম্যাচে ৯ উইকেট পেয়েও আইসিসি’র বিবেচনায় দ্বাদশ ক্রিকেটার মুস্তাফিজুর! টি-২০ বিশ্বকাপ দলে অধিনায়ক হিসেবে বেছে নেয়া হয়েছে ভারতের বিরাট কোহলেিক। যে তালিকায় ইংল্যান্ডের ৪ ক্রিকেটার, ওয়েস্ট ইন্ডিজের ২ জন, ভারতের ২ জন, অস্ট্রেলিয়া, দ. আফ্রিকা, নিউজিল্যান্ড ও বাংলাদেশের একজন করে ক্রিকেটার আছেন। পাকিস্তান,শ্রীলংকার কোন ক্রিকেটারের ঠাঁই হয়নি নির্বাচিত দলে। বিশ্বকাপের সেরা দলটিকে বেছে নিয়েছেন বিভিন্ন দেশের প্রাক্তন ক্রিকেটার ও ধারাভাষ্যকাররা। কন্ডিশন ও পারফরম্যান্সের উপর ভিত্তি করে টুর্নামেন্টের সেরা দল নির্বাচন করেছেন নির্বাচকরা।
টি-২০ বিশ্বকাপের নির্বাচিত দল : জেসন রয় (ইংল্যান্ড), কুইন্টন ডি কক (দক্ষিণ আফ্রিকা, উইকেট রক্ষক), বিরাট কোহলি (ভারত, অধিনায়ক), জো রুট (ইংল্যান্ড), জস বাটলার (ইংল্যান্ড), শেন ওয়াটসন (অস্ট্রেলিয়া), আন্দ্রে রাসেল (ওয়েস্ট ইন্ডিজ), মিচেল স্যান্টনার (নিউজিল্যান্ড), ডেভিড উইলি (ইংল্যান্ড), স্যামুয়েল বাদ্রি (ওয়েস্ট ইন্ডিজ), আশিষ নেহরা (ভারত), মুস্তাফিজুর রহমান (বাংলাদেশ, দ্বাদশ)।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন