শুক্রবার, ১৯ এপ্রিল ২০২৪, ০৬ বৈশাখ ১৪৩১, ০৯ শাওয়াল ১৪৪৫ হিজরী

মহানগর

এনএসআইয়ের সাবেক ডিজিকে কারাগারে পাঠানোর নির্দেশ

স্টাফ রিপোর্টার | প্রকাশের সময় : ২৫ এপ্রিল, ২০১৮, ৩:২১ পিএম

একাত্তরে মানবতাবিরোধী অপরাধের অভিযোগে গ্রেফতার জাতীয় নিরাপত্তা গোয়েন্দা (এনএসআই) সংস্থার সাবেক ভারপ্রাপ্ত ডিজি মুহাম্মদ ওয়াহিদুল হককে কারাগারে পাঠানোর নির্দেশ দিয়েছেন আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল।

বুধবার (২৫ এপ্রিল) বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আদালত এ আদেশ দেন।

আদালতে রাষ্ট্রপক্ষে ছিলেন প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ। এর আগে সকাল সোয়া ১১টার দিকে তাকে ট্রাইব্যুনালে হাজির করা হয়।

মঙ্গলবার (২৪ এপ্রিল) বারিধারার বাসা থেকে তাকে গ্রেফতার করা হয়।

মঙ্গলবার আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনালের প্রসিকিউটর ব্যারিস্টার তুরিন আফরোজ বলেন, সকাল সাড়ে দশটার দিকে তাকে (ওয়াহিদুল হক) গ্রেফতারে পরোয়ানা জারি করতে আবেদন করি। বিচারপতি আমির হোসেনের নেতৃত্বে দুই সদস্যের আন্তর্জাতিক অপরাধ ট্রাইব্যুনাল তা মঞ্জুর করেন। এরপর সাড়ে ১২টার দিকে খবর পাই তাকে পুলিশ গ্রেফতার করেছে।

গুলশান থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) আবুবকর সিদ্দিক বলেন, ব্লক- জে, রোড-২/ডি, বাড়ি নং-৩, বারিধারা থেকে ওয়াহিদুল হককে গ্রেফতার করা হয়েছে।

ওয়াহিদুল হকের বিরুদ্ধে ২৮ মার্চ ১৯৭১ সালে রংপুর ক্যান্টনমেন্টে ৫/৬শ মানুষকে মেশিনগানে হত্যার অভিযোগ রয়েছে বলে জানান তুরিন আফরোজ।

এইনআই’র এই সাবেক কর্মকর্তা ১৬ অক্টোবর ১৯৬৬ সালে পাকিস্তান সেনাবাহিনীতে কমিশনপ্রাপ্ত হন। ১৯৭০ সালের মার্চ মাসে রংপুর ক্যান্টনমেন্টে যোগ দেন। ১৯৭১ সালের ৩০ মার্চ পর্যন্ত সেখানে থেকে বদলি হন পাকিস্তানে। ১৯৭৩ সালের ডিসেম্বর পর্যন্ত পাকিস্তানে অবস্থান করে ১৯৭৪ সালে দেশে ফেরেন। ওই বছরের শেষে তিনি সেনাবাহিনী থেকে অবসর নেন।

পরে ১৯৭৬ সালে পুলিশ বাহিনীতে এএসপি পদে যোগ দেন। ১৯৯৬-৯৭ সালে তিনি এনএসআই’র ভারপ্রাপ্ত ডিজি ছিলেন। সবশেষ ২০০৫ সালে পুলিশের অতিরিক্ত আইজিপি হিসেবে অবসর নেন।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ সংক্রান্ত আরও খবর

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন