শনিবার, ১৮ মে ২০২৪, ০৪ জ্যৈষ্ঠ ১৪৩১, ০৯ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

জাহাজ নির্মাণশিল্পে ব্যাংকঋণে সুদ ছাড়

অর্থনৈতিক রিপোর্টার | প্রকাশের সময় : ২৬ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম

দীর্ঘমেয়াদে ঋণ পরিশোধের সুযোগ পাচ্ছেন জাহাজ নির্মাণশিল্পের উদ্যোক্তারা। এই শিল্পে বিনিয়োগকৃত মূলধনের বিপরীতে প্রদেয় সুদের হারও কমানো হবে। দেশে কার্যরত সব আর্থিক প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী ও ব্যবস্থাপনা পরিচালকদের কাছে পাঠানো এক প্রজ্ঞাপনে তথ্য জানায় বাংলাদেশ ব্যাংকের আর্থিক প্রতিষ্ঠান ও বাজার বিভাগ। এর আগে লোকসানে থাকা জাহাজ নির্মাণশিল্পের সহায়তায় ব্যাংকঋণে সুদহার ও ঋণ পরিশোধের মেয়াদে বড় ধরনের সুবিধা দিয়ে প্রজ্ঞাপন জারি করে অর্থ মন্ত্রণালয়।
বাংলাদেশ ব্যাংকে পাঠানো পৃথক দুটি নির্দেশনা সংযুক্ত করে একটি প্রজ্ঞাপন জারি করা হয়েছে। ওই প্রজ্ঞাপনটি দেশের সব তফসিলি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের (এমডি) কাছে পাঠানো হয়।
গত ৮ ফেব্রুয়ারি অর্থ মন্ত্রণালয়ের আর্থিক প্রতিষ্ঠান বিভাগ থেকে বাংলাদেশ ব্যাংকে পাঠানো চিঠিতে বলা হয়, বাংলাদেশের জাহাজ নির্মাণশিল্পের জন্য বিনিয়োগকৃত মূলধনের বিপরীতে প্রদেয় উচ্চ সুদের হার কমানো ও দীর্ঘমেয়াদে পরিশোধের সুযোগ দিয়ে দীর্ঘস্থায়ী অর্থনৈতিক উন্নয়নে সহায়তা প্রদানের লক্ষ্য রয়েছে সরকারের।
প্রজ্ঞাপনে বলা আছে, কোনও ডাউন পেমেন্ট ছাড়াই তিন বছরের মরেটরিয়াম সময় মঞ্জুরকরণপূর্বক পরবর্তী ১০ বছরে ত্রৈমাসিক কিস্তিতে পরিশোধের লক্ষ্যে পৃথক বøক অ্যাকাউন্ট সৃষ্টি করা যেতে পারে। সংশিষ্ট ব্যাংক ও অন্যান্য আর্থিক প্রতিষ্ঠান কর্তৃক ইতোপূর্বে প্রদত্ত ঋণের সুদবাহী পুনঃতফসিলকরণের দায়ও বর্ণিত সুবিধার আওতায় পরিশোধযোগ্য মর্মে বিবেচনা করা যেতে পারে।

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন