ঢাকা, সোমবার, ২৩ সেপ্টেম্বর ২০১৯, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ মুহাররম ১৪৪১ হিজরী

খেলাধুলা

উইজডেন বর্ষসেরা মাশরাফি

প্রকাশের সময় : ২৪ জানুয়ারি, ২০১৬, ১২:০০ এএম

স্পোর্টস রিপোর্টার : ২০১৫ সালটি বাংলাদেশের ক্রিকেটের জন্য ছিল দারুণ একটি বছর। দলের অসাধারণ পারফরম্যান্সে বিমোহিত টাইগারভক্তরা। বাংলাদেশের এমন সাফল্যের নেপথ্যে অনেক কারণই থাকতে পারে। কিন্তু এ কথা অনস্বীকার্য যে ‘জিয়ন কাঠি’ মাশরাফি বিন মর্তুজার অধিনায়কত্বে বাংলাদেশ দল যেন পাল্টে যায়।
বছর জুড়েই ছিল টাইগারদের আধিপত্য। নেপথ্যের নায়ক মাশরাফি তার স্বীকৃতি পেয়েছেন আগেই। এবার আরো একটি স্বীকৃতি যোগ হলো। শুক্রবার প্রকাশিত উইজডেন ইন্ডিয়ার বর্ষসেরা ক্রিকেটার নির্বাচিত হয়েছেন ‘নড়াইল এক্সপ্রেস’ খ্যাত এই ক্রিকেটার। ২০১৪-১৫ বর্ষে দলে গুরুত্বপূর্ণ অবদানের জন্য এ স্বীকৃতি পান তিনি। এই ক্যাটেগোরিতে মাশরাফি ছাড়াও রয়েছেন ভারতের রবিচন্দ্র অশ্বিন, শ্রীলঙ্কার ধাম্মিকা প্রাসাদ, ভারতের বিনয় কুমার, ইংল্যান্ডের জো রুট ও পাকিস্তানের ইউনিস খান।
এর আগে বাংলাদেশি ক্রিকেটারদের মধ্যে সর্বপ্রথম ২০১৩ সালে উইজডেন ইন্ডিয়ার বর্ষসেরা খেতাব জেতেন সাকিব আল হাসান। পরের বছর দ্বিতীয় বাংলাদেশি হিসেবে উইজডেনের বর্ষসেরা নির্বাচিত হন মুশফিকুর রহিম। ঠিক পরের বছর এই খেতাব দখলে নেন মুমিনুল হক। আর চতুর্থ বাংলাদেশি ক্রিকেটার হিসেবে ২০১৬ সালে উইজডেন ইন্ডিয়ার বর্ষসেরা খেতাব জিতলেন মাশরাফি।
এই স্বীকৃতি পাচ্ছেন, আগে থেকেই কিছুটা জানতে পেরেছিলেন মাশরাফি। তবে আনুষ্ঠানিক ভাবে জানলেন গতকালই। স্বভাবসুলভ ধীরতা রেখে অনুভুতি জানালেন এই বলে, ‘আমরা স্বীকৃতির জন্য খেলি না। তবে স্বীকৃতি পেলে সব সময়ই ভালো লাগে। বুঝতে পারি দলের ও দেশের জন্য কিছুটা হলেও অবদান রাখতে পেরেছি। এই স্বীকৃতি পেয়েও ভালো লাগছে। দেশের বাইরে থেকে যেহেতু স্বীকৃতিটা এসেছে, আমি মনে করি নিজের জন্য যেমন, দেশের জন্যই এটি সম্মানের।’ বর্ষসেরায় সঙ্গী অন্যকজন ক্রিকেটারের নাম দেখেও বেশ রোমাঞ্চিত বাংলাদেশ অধিনায়ক, ‘ইউনিস খান তো পাকিস্তানের ব্যাটিং গ্রেট, টেস্টে অসাধারণ ফর্মে আছে সা¤প্রতিক বছরগুলোয়। জো রুট সময়ের অন্যতম সেরা ব্যাটসম্যান। অশ্বিন দারুণ ফর্মে আছে। প্রসাদ তো ইংল্যান্ডে টেস্ট সিরিজ জিতিয়ে দিল শ্রীলঙ্কাকে। এই পারফর্মারদের সঙ্গে থাকতে পেরেছি মানে হয়ত নিজেও কিছুটা করতে পেরেছি। ভালো লাগছে।’

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন