বৃহস্পতিবার, ২৩ মে ২০২৪, ০৯ জ্যৈষ্ঠ ১৪৩১, ১৪ জিলক্বদ ১৪৪৫ হিজরী

ব্যবসা বাণিজ্য

এলপিজি টার্মিনাল নির্মাণ এসপিসিএলকে ৪১০ একর জমি বরাদ্দ

| প্রকাশের সময় : ৩০ এপ্রিল, ২০১৮, ১২:০০ এএম


অর্থনৈতিক রিপোর্টার : পেট্রোলিয়াম পণ্য মজুদাগার, এলপিজি টার্মিনাল ও বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য এসপিএল পেট্রোকেমিক্যাল কমপ্লেক্স লিমিটেডকে (এসপিসিএল) ৪১০ একর জমি বরাদ্দ দিয়েছে বাংলাদেশ অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষ (বেজা)। সংশ্লিষ্টদের প্রত্যাশা, বেসরকারি খাতের এ প্রকল্প বাস্তবায়িত হলে এলপিজি সরবরাহে প্রতি টনে ৪০ থেকে ৫০ ডলার সাশ্রয় হবে। বছরে এ সাশ্রয়ের পরিমাণ হবে ৪০ মিলিয়ন মার্কিন ডলার।
সম্প্রতি রাজধানীর একটি হোটেলে জমি বরাদ্দ উপলক্ষে এ চুক্তি স্বাক্ষর হয়। অনুষ্ঠানে বক্তব্য রাখেনে লেজেসটিভ ও সংসদ বিষয়ক বিভাগের সিনিয়র সচিব মোহাম্মদ শহিদুল হক, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সচিব নাজিমউদ্দিন চৌধুরী, ভূমি সচিব মো. আব্দুল জলিল, বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান, এসপিএল পেট্রোকেমিক্যাল লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোস্তফা হায়দারসহ দক্ষিণ কোরিয়া দূতাবাসের উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী।
চুক্তি অনুযায়ী, পেট্রোলিয়াম পণ্য মজুদাগার, এলপিজি টার্মিনাল ও বিদ্যুৎ কেন্দ্র স্থাপনের জন্য বেসরকারি প্রতিষ্ঠান এসপিসিএল’কে এই জমি বরাদ্দ দেয়া হয়েছে। মহেশখালি অর্থনৈতিক অঞ্চল-৩ এ জেটি সুবিধাসহ প্রকল্প বাস্তবায়ন করা হবে। মোট ২৫০ মিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের এ প্রকল্প ২০২১ সালের শেষের দিকে চালু হবে। অনুষ্ঠানে স্বাগত বক্তব্যে বেজার নির্বাহী সদস্য এমদাদুল হক এসপিএল পেট্রোকেমিক্যাল লিমিটেডকে (এসপিসিএল), এসকে গ্যাস ও বেজার কর্মকান্ড তুলে ধরেন। এসপিসিএল পেট্রোকেমিক্যাল লিমিটেডর ব্যবস্থাপনা পরিচালক মোহাম্মদ মোস্তফা হায়দার জমি বরাদ্দের জন্য বেজার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করে বলেন, বাংলাদেশে বিনিয়োগের পরিবেশ দিন দিন উন্নত হচ্ছে। ছোট ছোট এনজিও’র কাছে ব্যবসায়ী জিম্মি হয়ে পড়েছেন মন্তব্য করে বিজিএমইএ সভাপতি সিদ্দিকুর রহমান বলেন, ছোট ছোট এনজিও যারা বিভিন্ন সার্ভে করে তারা দেশে বিদেশে বিভিন্ন রকম মিথ্যাচার করে যাচ্ছে। আমরা ব্যবসায়ীরা তাদের কাছে কিছুটাও হলেও জিম্মি। তারা যা বলে সেটাই মিডিয়া লেখে, সেটাই মানুষ পড়ে এবং মানুষ সেগুলাই বিশ্বাস করে। আমরা মধ্যম আয়ের দেশে পদার্পণ করেছি। আমরা মাথা উঁচু করে বাঁচতে চাই। আমরা কারো কাছে মাথা নত করে ব্যবসা করতে চাই না।
সভাপতির বক্তব্যে এসকে গ্যাসকে ধন্যবাদ জানিয়ে বেজার নির্বাহী চেয়ারম্যান পবন চৌধুরী বলেন, বিভিন্ন দেশ থেকেই অর্থনৈতিক অঞ্চলগুলোতে জমি বরাদ্দের জন্য আবেদন করা হচ্ছে। বেসরকারি খাতের অনেকেই এগিয়ে আসছেন। বাংলাদেশে এখন বিনিয়োগের অনুকূল পরিবেশ বিরাজ করছে।
এসপিসিএল বেসরকারি পর্যায়ে স্থাপিত দেশের বৃহত্তম পেট্রোলিয়াম এবং পেট্রোকেমিক্যাল পণ্য উৎপাদনকারী প্রতিষ্ঠান। আন্তর্জাতিক মান সম্পন্ন জ্বালানি তেল উৎপাদন করে এসপিপিএল বর্তমানে বাংলাদেশ পেট্রোলিয়াম কর্পোরেশন (বিপিসি) কে সরবরাহ করছে।

 

 

Thank you for your decesion. Show Result
সর্বমোট মন্তব্য (0)

এ বিভাগের অন্যান্য সংবাদ

মোবাইল অ্যাপস ডাউনলোড করুন